লোকসভায় ডেপুটি স্পিকার পদ শিবসেনার অধিকার, দাবি সঞ্জয় রাউতের

গতবার লোকসভার ডেপুটি স্পিকার ছিলেন এম থাম্বিদুরাই। তিনি এআইএডিএমকে-র সাংসদ ছিলেন।

Updated By: Jun 6, 2019, 03:42 PM IST
লোকসভায় ডেপুটি স্পিকার পদ শিবসেনার অধিকার, দাবি সঞ্জয় রাউতের

নিজস্ব প্রতিবেদন: মোদী জমানার দ্বিতীয় দফার শুরুতেই একের পর এক দ্বন্দ্ব লেগেই রয়েছে বিজেপি ও শিবসেনার মধ্যে। কয়েকদিন আগে বেকারত্ব নিয়ে মোদী সরকারের প্রথম দফার কাজ সম্পর্কে খোঁচা দিয়েছিল উদ্ধব ঠাকরের দল।

এবার লোকসভার ডেপুটি স্পিকার পদ নিয়ে দুই দলের মধ্যে দ্বন্দ্ব সামনে চলে এল। এবার লোকসভার ডেপুটি স্পিকার পদের দাবি তুলেছে শিবসেনা। দলের নেতা সঞ্জয় রাউত বৃহস্পতিবার এই দাবি করেছেন। তাঁর স্পষ্ট বক্তব্য, লোকসভায় ডেপুটি স্পিকার পদ পাওয়া শিবসেনার অধিকার।

আরও পড়ুন: গত ৫ বছরে পরিবর্তনের সব সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে মোদী সরকার: বিদেশমন্ত্রী জয়শঙ্কর

কেন এটা তাঁদের অধিকার মনে করছেন, সেকথাও এদিন স্পষ্ট করেছেন সঞ্জয় রাউত। এবার শিবসেনার সাংসদ সংখ্যা ১৮। লোকসভায় এবারও তাঁরা এনডিএ-তে বিজেপির গুরুত্বপূর্ণ শরিক। সেই কারণেই তিনি এই দাবি করেছেন বলে জানিয়েছেন শিবসেনার ওই নেতা।

দ্বিতীয়বার মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জল্পনা চলছে। প্রথমে মোদীর মন্ত্রিসভায় কারা ঠাঁই পাবেন, তা নিয়ে জল্পনা চলেছে। অমিত শাহ মন্ত্রিসভার সদস্য হবেন কি না, হলে কোন মন্ত্রক পাবেন, তা নিয়েও আলোচনা হয়েছে দেশজুড়ে।

আরও পড়ুন: আরও ওজন বাড়ল অমিত শাহের, মোদী ক্যাবিনেট কমিটিতে ‘কোণঠাসা’ রাজনাথ!

সেই জল্পনা এখন অতীত। অমিত শাহ মোদীর মন্ত্রিসভার সদস্য। গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছে। অন্যমন্ত্রীদের নাম ও তাঁদের মন্ত্রক সম্পর্কেও জেনে গিয়েছেন সকলে। এবার যাবতীয় জল্পনা চলছে লোকসভার স্পিকার ও ডেপুটি স্পিকার পদ নিয়ে।

গতবার লোকসভার স্পিকার ছিলেন সুমিত্রা মহাজন। বর্ষীয়ান এই বিজেপি নেত্রী এবার আর নির্বাচনে লড়েননি। তাঁর জায়গায় কে স্পিকার হবেন, তা নিয়ে জল্পনা চলছে। স্পিকার পদ এবারও বিজেপির কাছেই থাকবে।

আরও পড়ুন: এই নিয়ে টানা ৩ বার, ফের কমল রেপো রেট, কমতে পারে সুদের হার

ফলে ডেপুটি স্পিকার কে হবেন, তা নিয়ে আলোচনা বেশি। ওই পদ শরিকদের ভাগ্য জুটবে নাকি, বিরোধীদের, তা নিয়েও জল্পনা চলছে। গতবার লোকসভার ডেপুটি স্পিকার ছিলেন এম থাম্বিদুরাই। তিনি এআইএডিএমকে-র সাংসদ ছিলেন।

এবার বিজেডিকে ডেপুটি স্পিকার পদ দেওয়া হতে পারে জল্পনা চলছে। বিজেডি এনডিএ-র শরিক নয়। এবার লোকসভা নির্বাচনে ওড়িশায় বিজেডি ও বিজেপির মধ্যে মুখোমুখি লড়াই হয়েছিল। যদিও দুই দলের মধ্যে বরাবর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তার জন্যই বিজেডির কোনও সাংসদকে ডেপুটি স্পিকার পদ দেওয়া হতে পারে।

আরও পড়ুন: 'বিজেপিকে দেখিয়ে দেব', শালিমার-মুম্বই এক্সপ্রেসে বিস্ফোরকের সঙ্গে বার্তা

বিজেডিকে ডেপুটি স্পিকার পদ দেওয়ার বিষয় নিয়েও মুখ খুলেছেন সঞ্জয় রাউত। তাঁর কথায়, বিজেডি বন্ধু হতে পারে। কিন্তু লোকসভা নির্বাচনে এনডিএ-র বিরুদ্ধে তারা লড়াই করেছে। তাহলে ওই পদ কীভাবে নবীন পট্টনায়কের দলকে দেওয়া যায়, সেই প্রশ্নই তুলেছেন সঞ্জয় রাউত।

.