Char Dham: তীর্থযাত্রীদের জন্য সুখবর, চার ধাম প্রকল্পে রাস্তা চওড়ার অনুমতি সুপ্রিম কোর্টের

২০২০-র ৮ সেপ্টেম্বর তিন বিচারপতির বেঞ্চের রায়ের সংশোধন চেয়ে প্রতিরক্ষা মন্ত্রক মামলা দায়ের করেছিল।

Updated By: Dec 14, 2021, 01:24 PM IST
Char Dham: তীর্থযাত্রীদের জন্য সুখবর, চার ধাম প্রকল্পে রাস্তা চওড়ার অনুমতি সুপ্রিম কোর্টের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: চার ধাম যাত্রা ভারতে অন্যতম তীর্থক্ষেত্রগুলির মধ্যে চারটি। বছরে লক্ষাধিক মানুষ এই চার ধাম যাত্রা করে থাকেন। তাই যাতায়াতকে মসৃণ করতে চার ধাম প্রকল্পের অংশ এমন রাস্তার ডাবল-লেন প্রশস্তকরণের জন্য আবেদন জানিয়েছিল প্রতিরক্ষামন্ত্রক। কারণ এর সঙ্গে দেশের সুরক্ষার একটি বড় অংশও জড়িত। প্রতিরক্ষা মন্ত্রকের আবেদন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সুপ্রিম কোর্ট উত্তরাখণ্ডের ৮৯৯ কিলোমিটার রাস্তার প্রশস্তিকরণ করা হবে। 

মঙ্গলবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি বিক্রম নাথের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এই রায় দিয়েছে। আদালতের নির্দেশ অনুসারে ৫.৫ মিটারের পরিবর্তে ১০ মিটার টার্কযুক্ত রাস্তা তৈরি করার অনুমতি দেওয়ার জন্য আবেদন করা হয়েছিল। ২০২০-র ৮ সেপ্টেম্বর তিন বিচারপতির বেঞ্চের রায়ের সংশোধন চেয়ে প্রতিরক্ষা মন্ত্রক মামলা দায়ের করেছিল।

আরও পড়ুন, সুখবর, দেশের সুরক্ষা অ্যাকাডেমিতে মহিলাদের আসন সংখ্যা বৃদ্ধি কেন্দ্রের

এদিন আগের সেই রায়টি সংশোধন করেছে আদালত। প্রতিরক্ষা মন্ত্রককে চারধাম প্রকল্পের রাস্তাটি প্রশস্ত করার অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। চার ধামের সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে প্রতিরক্ষা মন্ত্রক, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রককে বেশ কিছু সুপারিশ বাস্তবায়নের নির্দেশ দিয়েছিল। সেই মতোই সীমান্তের গুরুত্ব বিচার করে প্রশস্তকরণ করতে হবে রাস্তা এমনটাই জানায় আদালত। 

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, প্রতিরক্ষা প্রয়োজনীয়তা সর্বাগ্রে। তা রক্ষা করে যা করার করতে হবে। চারধাম রাস্তাগুলির সম্প্রসারণ নিরাপত্তার জন্য প্রয়োজন, এর আগে এমনটাই জানান হয়েছিল।  জাতীয় নিরাপত্তার প্রয়োজনীয়তা বিচার করেই এই রায়, এমনটাই সূত্রের খবর।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.