টিকিট ওয়েটিংলিষ্টে! নিন এবার নো প্রবলেম

ছুটির সময় পরিবার নিয়ে ঘুরতে যাবেন । অথচ টিকিট ওয়েটিংলিষ্টে। যেতে পারবেন কিনা ভেবেই আকুল। চিন্তা নেই নতুন পরিষেবা চালু করছে রেল। একই রুটের অন্য কোনএ স্পেশাল ট্রেনে আসন খালি থাকলে অটোমেটিক্যালি সেখানেই টিকিট কনফর্ম হয়ে যাবে। আপাতত হাওড়া- নয়াদিল্লী রুটেই চালু হচ্ছে এই নতুন পরিষেবা।   

Updated By: May 24, 2016, 12:44 PM IST

ওয়েব ডেস্ক: ছুটির সময় পরিবার নিয়ে ঘুরতে যাবেন । অথচ টিকিট ওয়েটিংলিষ্টে। যেতে পারবেন কিনা ভেবেই আকুল। চিন্তা নেই নতুন পরিষেবা চালু করছে রেল। একই রুটের অন্য কোনএ স্পেশাল ট্রেনে আসন খালি থাকলে অটোমেটিক্যালি সেখানেই টিকিট কনফর্ম হয়ে যাবে। আপাতত হাওড়া- নয়াদিল্লী রুটেই চালু হচ্ছে এই নতুন পরিষেবা।   

ছুটি পড়লেই ঘুরতে যাওয়া চাই। কিন্তু আগে থেকে টিকিট  কেটেও সেই ওয়েটিংলিষ্ট। প্রতিদিন চেক করা একটু কমল কিনা ওয়েটিংলিষ্ট। ভাগ্য কি প্রসন্ন হল ? অতিরিক্ত ভীড়ের কারণে অনেক সময় বিভিন্ন রুটে চালানো হয় স্পেশাল ট্রেন। কিন্তু তা সবসময় জানা থাকে না । ফলে সেখানেও টিকিট না কাটা থাকায় যাওয়া হয়ে যায় প্রায় অনিশ্চিত। উল্টোদিকে যাত্রীদের সুবিধার জন্য  স্পেশাল ট্রেনের ব্যবস্থা করলেও অনেক সময় দেখা যায় সেখানে সিট খালি থেকে যাচ্ছে। কারণ স্পেশাল ট্রেন সম্পর্কে না জানা। আর এই সব মেটাতে এবার নতুন ব্যবস্থা 'অল্টারনেটিভ ট্রেল অ্যালোটমেন্ট সিস্টেম' চালু হল। সেক্ষেত্রে অনলাইনে টিকিট কাটার সময় এটিএএস এ সিলেক্ট করতে হবে। তারপরে আপনি যে ট্রেনে যেতে চাইছেন সেই ট্রেনের টিকিট কাটলেন। দেখা গেল সেখানে দীর্ঘ ওয়েটিংলিষ্ট।  

চাহিদা বুঝে এরপর সেই রুটে যদি কোনও স্পেশাল ট্রেন ঘোষণা করে রেল এবম দেখা যায় সেই ট্রেনে বেশ কিছু সিট খালি  রয়েছে তাহলে অটোমেটিক্যালি সেখানে এই ওয়েটিংলিষ্টে থাকা টিকিট কনফার্ম হয়ে যাবে। আপনি যে রুটের টিকিট কেটেছেন সেই রুটের স্পেশাল ট্রেন থাকলে এই সুবিধা পাবেন। এক্ষেত্রে অতিরিক্ত কোনও চার্জ দিতে হবে না। তবে ওয়েটিংলিষ্টে থাকা টিকিট এটিএএস -র মাধ্যমে একবার কনফার্ম হলে গেলে তা যদি ক্যানসেল করতে চান তাহলে কনফার্ম টিকিট ক্যানসেল করার চার্জই দিতে হবে।

Tags:
.