Repeal Farm Laws: 'কৃষকদের বোঝাতে পারিনি', কৃষি আইন প্রত্যাহারকে স্বাগত জানালেন যোগী

“জনগণকে বোঝাতে ব্যর্থ হয়েছি”, কৃষি বিল প্রত্যাহারে বললেন যোগী।   

Updated By: Nov 19, 2021, 06:22 PM IST
Repeal Farm Laws: 'কৃষকদের বোঝাতে পারিনি', কৃষি আইন প্রত্যাহারকে স্বাগত জানালেন যোগী
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচন ও বিশেষ করে লোকসভা নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক মোদী সরকারের। কৃষকদের ধারাবাহিক আন্দোলনের জেরেই বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করতে কার্যত বাধ্য হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

মোদী জাতির উদ্দেশে ভাষণে জানান, তিনি আইন তৈরি করেছিলেন কৃষকদের সুবিধার জন্য। কৃষি আইন প্রত্যাহার করে মোদীর আক্ষেপ, ‘‘আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা কিছু কৃষককে আমরা বোঝাতে পারিনি।’’ 

এদিন একই কথা শোনা গেল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গলাতেও। সমস্ত চেষ্টার পরেও সরকার কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছে বলেই মত তাঁর। যোগী আদিত্যনাথ বলেন, "সরকার প্রতিটি স্তরে কৃষকদের সঙ্গে কথা বলার চেষ্টা করেছিল। কিন্তু আমাদের পক্ষ থেকে কিছু ঘাটতির কারণে আমরা জনগণের কাছে নিজেদের বক্তব্য ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছি।"

আরও পড়ুন, ভয়ঙ্কর বন্যায় ভাসল অন্ধ্রপ্রদেশ, জলের তোড়ে প্রাণ হারাল ৩০, বাড়ছে মৃতের সংখ্যা

তিনি আরও বলেন, "আন্তরিকভাবে উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর তিনটি কৃষি আইন প্রত্যাহারকে স্বাগত জানাই"। মুখ্যমন্ত্রী বিল প্রত্যাহারকে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলেছেন এবং এই সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। 

প্রসঙ্গত, তিন কৃষি বিলে সংশোধন করে ২০২০-তে আইনে পরিণত করে সরকার। এরপর থেকেই দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানে তুমুল প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। প্রধানমন্ত্রীর শুক্রবারের ঘোষণায় সেখানে উল্টো ছবি। কৃষকদের মধ্যে উচ্ছ্বাস ধরা পড়েছে। শুরু হয়েছে মিষ্টি, লাড্ডু বিতরণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.