Rahul Gandhi: খারিজ হল রাহুল গান্ধির লোকসভার সদস্যপদ, কতটা গাড্ডায় কংগ্রেস নেতা?

Rahul Gandhi Disqualification: রাহুল গান্ধীকে তাঁর ‘মোদী উপাধি’ সংক্রান্ত মন্তব্যের জন্য ২০১৯ সালের ফৌজদারি মানহানির মামলায় আদালত তাঁকে দুই বছরের কারাদণ্ড দেয়। কেরালার ওয়েনাডের লোকসভা সাংসদকে এই দুই বছরের কারাদণ্ড দেওয়ার ফলে প্রশ্নের মুখে পরে তাঁর সাংসদপদ।

Updated By: Mar 24, 2023, 03:33 PM IST
Rahul Gandhi: খারিজ হল রাহুল গান্ধির লোকসভার সদস্যপদ, কতটা গাড্ডায় কংগ্রেস নেতা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালের মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার একদিন পরেই, কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এমপি হিসাবে অযোগ্য ঘোষণা করা হল। এর আগে শুক্রবার লোকসভা অধিবেশনে যোগ দিয়েছিলেন রাহুল। তবে, তিনি কথা বলতে পারেননি কারণ বিরোধী ও ট্রেজারি বেঞ্চ উভয়ের প্রতিবাদের কারণে লোকসভার স্পিকার ওম বিড়লা লোকসভার কাজ দুপুর পর্যন্ত মুলতবি করেন। কংগ্রেস সদস্যরা রাহুলকে কথা বলার অনুমতি দেওয়ার দাবি করায় হাউসে শোরগোল শুরু হয়ে যায়।

এর আগে, কংগ্রেস নেতা তার দোষী সাব্যস্ত হওয়ার পরে সাংসদ হিসাবে অযোগ্য হবেন কিনা তা নিয়ে বিভিন্ন মতামত ছিল।

কেন জেলে যাবেন রাহুল গান্ধী?

রাহুল গান্ধীকে তাঁর ‘মোদী উপাধি’ সংক্রান্ত মন্তব্যের জন্য ২০১৯ সালের ফৌজদারি মানহানির মামলায় আদালত তাঁকে দুই বছরের কারাদণ্ড দেয়। কেরালার ওয়েনাডের লোকসভা সাংসদকে এই দুই বছরের কারাদণ্ড দেওয়ার ফলে প্রশ্নের মুখে পরে তাঁর সাংসদপদ।

কোন ধারায় অভিযুক্ত রাহুল?

রাহুল গান্ধীকে আইপিসির ৪৯৯ এবং ৫০০ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছিল। এই ধারাগুলিতে সর্বোচ্চ সম্ভাব্য শাস্তি দুই বছর। আদালত তাঁকে এই ধারায় লিখিত সর্বোচ্চ শাস্তি দিয়েছে।

সুপ্রিম কোর্ট ২০১৩ সালের একটি রায়ে বলেছিল যে কোনও সাংসদ বা বিধায়ক তার দোষী সাব্যস্ত হওয়ার সময় থেকে লোকসভায় অযোগ্য বলে বিবেচিত হবে যদি দুই বা তার বেশি বছরের সাজা হয়।

আদালত অবশ্য রাহুল গান্ধীকে আপিল করার জন্য ৩০ দিনের সময় দিয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: রাহুল গান্ধীর সাংসদপদ খারিজ, এবার কী করবেন তিনি...

সদস্যপদ খারিজের দাবি

বৃহস্পতিবার সুরাত আদালতে রাহুল গান্ধী দোষী সাব্যস্ত হওয়ার পরে, বিনীত জিন্দাল নামে সুপ্রিম কোর্টের আইনজীবী এবং অ্যাক্টিভিস্ট লোকসভার স্পিকারের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন। সেখানে তিনি কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভায় থেকে অযোগ্য ঘোষণা করার জন্য আবেদন করেন।

কী বলছে আইন?

জনপ্রতিনিধিত্ব আইন (RPA), ১৯৫১-এর ৮(৩) ধারা অনুযায়ী, ‘কোনও সাংসদ অথবা বিধায়কের দোষী সাব্যস্ত হওয়ার পরে তিন মাস পর্যন্ত কোনও উপ-ধারার অধীনে অযোগ্য হবেন না। যদি সেই সময়ের মধ্যে দোষী সাব্যস্ত হওয়া বা দণ্ডের বিষয়ে একটি আপীল বা সংশোধনের আবেদন আনা হয়, যতক্ষণ না সেই আপিল বা আবেদন আদালত কর্তৃক নিষ্পত্তি করা হয় ততদিন তিনি অযোগ্য হবেন না।‘

আরও পড়ুন: Tornado: ঘুরতে-ঘুরতে ধেয়ে আসছিল হাওয়া, টর্নেডোর টানে সব কিছু নিমেষেই খড়কুটো...

কতদিনের জন্য অযোগ্য হবেন রাহুল গান্ধী?

সাজা ঘোষণার সঙ্গে সঙ্গে অযোগ্যতার মেয়াদ শুরু হয়। গান্ধী আপিল করতে পারেন এবং আপিল আদালত যদি সাজা স্থগিত করে, তাহলে অযোগ্যতাও স্থগিত থাকবে।

সাজা পূর্ণ হওয়ার ছয় বছর পর পর্যন্ত অযোগ্যতা অব্যাহত থাকে। অর্থাৎ রাহুল গান্ধির ক্ষেত্রে অযোগ্যতার মেয়াদ আট বছর স্থায়ী হবে। একজন অযোগ্য ব্যক্তি একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বা ভোট দিতে পারবেন না।

অযোগ্যতা সাজা থেকে উদ্ভূত হয়, একা দোষী সাব্যস্ত হওয়া থেকে নয়। অর্থাৎ, ট্রায়াল কোর্ট নিজেই সাজা স্থগিত করে থাকলে তাঁর সদস্যপদ প্রভাবিত হওয়ার কথা নয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.