Coromandel Express Accident: লুপ লাইন কাকে বলে? এটিই কি করমণ্ডল এক্সপ্রেসকে দুর্ঘটনার দিকে টেনে নিয়ে গেল?

Coromandel Express Accident: সাধারণত স্টেশনের কাছাকাছিই লুপ লাইন তৈরি করা হয়। এই লাইনে ট্রেন দাঁড় করিয়ে রেখে দেওয়া যায়, তা প্যাসেঞ্জার বা মালগাড়ি-- দুরকমই হতে পারে। লুপ লাইন সাধারণত ৭৫০ মিটার লম্বা হয়। একটি ফুল লেংথ মালগাড়ি যাতে ধরে যায় সেজন্যই এই দৈর্ঘ্য।

Updated By: Jun 4, 2023, 03:17 PM IST
Coromandel Express Accident: লুপ লাইন কাকে বলে? এটিই কি করমণ্ডল এক্সপ্রেসকে দুর্ঘটনার দিকে টেনে নিয়ে গেল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কীভাবে বালেশ্বরের করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা ঘটল তা নিয়ে দেশজুড়ে আগ্রহ তুঙ্গে। রেল প্রথম থেকেই তদন্ত করে জানতে চেষ্টা করছে, কী ভাবে অ্যাকসিডেন্ট ঘটল। এই সময়-পর্বে উঠে আসছে নানা তত্ত্ব, নানা থিয়োরি, নানা মত। 

আর এই সমস্ত আলোচনায় বারবার লুপ লাইন কথাটা উঠে আসছে। জানা গিয়েছে প্রায় ১২৭-১২৮ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটে চলা আপ করমণ্ডল এক্সপ্রেস হঠা।ই একটা লুপলাইনে ঢুকে পড়ে। লুপলাইনে এমনিতে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। কেননা, ট্রেনটা হয়তো লাইন ধরে বেশ খানিকটা ছুটে যেত, তারপর হয়তো চালক সাডেন ব্রেক কষে ট্রেন থামানোর একটা চেষ্টা করতেন! 

আরও পড়ুন: করমণ্ডলের দুর্ঘটনার কারণ স্পষ্ট করলেন রেলমন্ত্রী! দেখে নিন আজও বাতিল কোন কোন ট্রেন?

কিন্তু লুপলাইনে একটি মালগাড়ি দাঁড়িয়ে থাকায় বিষয়টা সেকম ঘটল না। উল্টে পরস্পর সংঘর্ষে প্রায় দেশলাই বাক্সের মতো ছিটকে পড়ে করমণ্ডল। রেলওয়ে সিগন্যালিং কন্ট্রোল রুম থেকে প্রাথমিক ভাবে করমণ্ডলের এই লুপ লাইনে ঢুকে পড়ার কথাই উল্লেখ করা হয়েছিল। মেন লাইন ধরে যাওয়ার পরিবর্তে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ঢুকে পড়ে লুপলাইনে, যেখানে আগে থেকেই দাঁড়িয়ে ছিল মালগাড়ি। 

লুপ লাইন কী?

আরও পড়ুন:  Coromandel Express Accident: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা, বিমার টাকা পেতে শর্ত সহজ করল এলআইসি

লুপ লাইন হল রানিং লাইনের পাশেই তৈরি করা একটি বিশেষ লাইন। সাধারণত স্টেশনের কাছাকাছিই লুপ লাইন থাকে। এই লাইনে ট্রেন দাঁড় করিয়ে রেখে দেওয়া যায়। লুপ লাইন সাধারণত ৭৫০ মিটার লম্বা হয়। একটি ফুল লেংথ মালগাড়ি যাতে ধরে যায় সেজন্যই এই দৈর্ঘ্য। তবে সম্প্রতি ভারতীয় রেল এই লাইনের দৈর্ঘ্য আরও বিস্তৃত
করতে চলেছে। ৭৫০ মিটার থেকে তা হতে চলেছে ১৫০০ মিটার।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.