President Election 2022: রাষ্ট্রপতির নির্বাচনে পশ্চিমবঙ্গের বিধায়কের ভোটের মূল্য কত?

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। যুযুধান এনডিএ এবং বিরোধী জোট শিবির। 

Updated By: Jul 18, 2022, 08:40 AM IST
President Election 2022: রাষ্ট্রপতির নির্বাচনে পশ্চিমবঙ্গের বিধায়কের ভোটের মূল্য কত?
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। যুযুধান এনডিএ এবং বিরোধী জোট শিবির। 

এই নির্বাচনে পশ্চিমবঙ্গের প্রতি বিধায়কের ভোটের মূল্য ১৫১। কিন্তু কীভাবে নির্ধারিত হল এই মূল্য?

বিধায়কদের ভোটের মূল্য রাজ্যের ভিত্তিতে পরিবর্তিত হয়। প্রতিটি বিধায়কের ভোটের মূল্য উত্তরপ্রদেশে ২০৮, ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুতে ১৭৬। অন্যদিকে মহারাষ্ট্রে তা ১৭৫। সিকিমে, বিধায়ক প্রতি ভোটের মূল্য ৭, নাগাল্যান্ডে ৯ এবং মিজোরামে ৮।

পশ্চিমবঙ্গের একজন বিধায়কের ভোটের মূল্য যে পদ্ধতিতে নির্ধারিত হয়, সেখানে ১৯৭১ সালে সেই রাজ্যের জনসংখ্যাকে ১০০০ দিয়ে ভাগ করা হয়। এরপরে সেই ভাগফলকে রাজ্যের বর্তমান বিধায়কসংখ্যা দিয়ে ফের ভাগ করলে জে ভাগফল পাওয়া যায় সেটাই একজন বিধায়কের ভোটের মূল্য। 

সেই হিসেবে পশ্চিমবঙ্গে ১৯৭১ সালে জনসংখ্যা ছিল ৪,৪,১২,০১১। বর্তমানে পশ্চিমবঙ্গের বিধায়কসংখ্যা ২৯৪। সুতরনাগ ১৯৭১ সালের জনসংখ্যাকে বর্তমান বিধায়কসংখ্যা দিয়ে ভাগ করলে বাগফল হয় ৪,৪৩,১২.০১১। এবার এই ভাগফলকে বর্তমান বিধায়কসংখ্যা দিয়ে ভাগ করলে পাওয়া যায় ১৫০.৭। সুতরাং পশ্চিমবঙ্গের একজন বিধায়কের ভোটের মূল্য ১৫১।  

আরও পড়ুন: President Election 2022 LIVE: দ্রৌপদী বনাম যশবন্ত লড়াই! সোমবার নির্ধারণ হবে দুই প্রার্থীর ভাগ্য

এনডিএ শিবিরের প্রার্থী দ্রৌপদি মুর্মু। অন্যদিকে বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহা। প্রায় ৪,৮০০ জন নির্বাচিত সাংসদ এবং বিধায়ক সোমবার ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন করার জন্য ভোট দেবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংসদ ভবন ও রাজ্য বিধানসভায় ভোটগ্রহণ চলবে। 

দ্রৌপদী মুর্মু প্রায় দুই-তৃতীয়াংশ ভোট পাবেন বলে মনে করছে এনডিএ জোট। আঞ্চলিক দলগুলি যেমন বিজেডি, ওয়াইএসআরসিপি, বিএসপি, এআইএডিএমকে, টিডিপি, জেডি(এস), শিরোমণি আকালি দল, শিবসেনা এবং জেএমএম-এর সমর্থন রয়েছে তাঁর দিকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.