ZEE NEWS-MATRIZE Opinion Poll: NDA প্রায় ৪০০-র কাছে, রেকর্ড ৪৬.৮% ভোট পেতে চলেছে মোদীর জোট!

Lok Sabha Election 2024 Zee News-Matrize Opinion Poll: সমীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চের মধ্যে পরিচালিত হয়েছিল। এই জনমত সমীক্ষায় ৫৪৩টি লোকসভা আসন জুড়ে ১১৩,৮৪৮ জন ব্যক্তির মতামত সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে ৬১,৪৭৫ জন পুরুষ এবং ৩৭,৫৬৮ জন মহিলা রয়েছে।

Updated By: Mar 15, 2024, 09:18 PM IST
ZEE NEWS-MATRIZE Opinion Poll: NDA প্রায় ৪০০-র কাছে, রেকর্ড ৪৬.৮% ভোট পেতে চলেছে মোদীর জোট!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামীকাল লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা হতে পারে। এর আগে, ম্যাট্রিজ ZEE NEWS-এর জন্য একটি মতামত সমীক্ষা করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শ্রীনগর সফর এবং দেশব্যাপী সিএএ বাস্তবায়নের ঠিক পরেই এই জনমত সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চের মধ্যে পরিচালিত হয়েছিল। এই জনমত সমীক্ষায় ৫৪৩টি লোকসভা আসন জুড়ে ১১৩,৮৪৮ জন ব্যক্তির মতামত সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে ৬১,৪৭৫ জন পুরুষ এবং ৩৭,৫৬৮ জন মহিলা রয়েছে।

এছাড়াও, ১৪,৭৯৯ জন প্রথমবার ভোটারদের মতামতও অন্তর্ভুক্ত করা হয়েছে। জনমত সমীক্ষার ফলাফলে ২ শতাংশের ত্রুটির মার্জিন রয়েছে। উল্লেখ্য, এগুলো নির্বাচনী ফলাফল নয়, নিছক একটি জনমত সমীক্ষা। এই জনমত সমীক্ষাকে কোনওভাবেই নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা হিসেবে ধরা উচিত নয়।

গত লোকসভা ভোটের বাংলার ফলাফল ধরে রাখাই বিজেপির কাছে এখন বড় চ্যালেঞ্জ। অন্যদিকে, তৃণমূলের দাবি, এবার লোকসভা ভোটে বাংলায় মোটেই সুবিধে করতে পারবে না বিজেপি।

আরও পড়ুন: Delhi Liquor Policy | K Kavitha: আবগারি মামলায় ইডি-র হাতে গ্রেফতার কেসিআর-কন্যা কবিতা

এবার লোকসভা ভোটে বিজেপির নজরে বাংলা। গত বিধানসভা নির্বাচনে বিজেপি প্রচারের কার্পেট বম্বিং করেছিল পশ্চিমবঙ্গে। এবারও তেমনটাই হতে পারে। জি নিউজ-ম্যাট্রিজের সমীক্ষায় বলা হয়েছে বাংলায় তৃণমূল পেতে পারে ২৪টি আসন।  অন্যদিকে, বিজেপি পেতে পারে ১৭টি আসন। অর্থাত্ গতবারের থেকে বিজেপির আসন একটা কমতে পারে। ইন্ডিয়া ব্লক পেতে পারে একটি আসন। প্রশ্ন উঠতে পারে ওই একটি আসন কী পাচ্ছে কংগ্রেস?

বাংলার পাশাপাশি বিজেপির নিশানায় রয়েছে দিল্লিও।  জি নিউজ-ম্যাট্রিজের সমীক্ষায় বলা হয়েছে দিল্লিতে বিজেপি পেতে পারে ৭ আসন।

হিমাচল প্রদেশের ৪টি আসনের মধ্যে এনডিএ পেতে পারে ৩ আসন। ইন্ডিয়া ব্লক পেতে পারে ১ আসন।

উত্তরপ্রদেশে ৭৮ আসন পেতে পারে এনডি। অন্যদিকে অন্যরা পেতে পারে ২ আসন।

উত্তরাখণ্ডে ৫ আসন পেতে পারে এনডিএ।

গুজরাটের ২৬ আসনেই জয়ী হবে এনডিএ।

রাজস্থানে ২৫ আসনেই জয়ী হবে এনডিএ।

হরিয়ানায় ৯ আসন পেতে পারে এনডিএ। ইন্ডিয়া ব্লক পেতে পারে ১ আসন।

মহারাষ্ট্রে খুবই ভালো ফল করবে এনডিএ। এমনটাই বলছে সমীক্ষা। বলা হয়েছে রাজ্যের ৪৮ আসনের মধ্যে ৪৫ আসন পেতে পারে বিজেপি। ইন্ডিয়া ব্লক পেতে পারে ৩ আসন।

লাদাখে ভালো ফল করবে এনডিএ। সমীক্ষা বলছে লাদাখ যাবে এনডিএর দখলে। অন্যদিকে, লক্ষদ্বীপ এবং পুডুচেরি যাবে ইন্ডিয়া জোটের দখলে। এনডিএ জয়ী হতে পারে চণ্ডীগড়, আন্দামান, গোয়া ও দাদার নগর হাভেলিতে। জম্মু ও কাশ্মীরের ২ আসন যাবে এনডিএ-র কাছে এবং ৩ আসন যাবে ইন্ডিয়া ব্লক শিবিরে।

ওড়িশায় বিজেপি পেতে পারে ১১ আসন। বিজেডি পেতে পারে ১০ আসন।

অসমে কাজ করবে মোদী ম্যাজিক। অসমের ১৪ আসনের মধ্যে এনডিএ পেতে পারে ১১ আসন।

আরও পড়ুন: Drugs Prices Hike: ১ এপ্রিল থেকেই বেড়ে যাচ্ছে নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম...

তামিলনাড়ুতে এনডিএ পেতে পারে মাত্র ১টি আসন।  অন্যদিকে, কংগ্রেস ও তার জোটসঙ্গীরা পাবে ৩৬ আসন।

কেরালায় ভালো ফল করতে পারবে না এনডিএ। এমনই সম্ভাবনার কথা বলা হচ্ছে সমীক্ষায়। কেরালায় ২০টি আসনের সবকটিতেই জয়ী হবে ইন্ডিয়া ব্লক।

তেলঙ্গানায় ৫টি আসন পেতে পারে এনডিএ। অন্যদিকে কংগ্রেস পেতে পারে ৯ আসন। এছাড়া অন্যান্যরা ৩টি আসন পেতে পারে।

অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে কংগ্রেস কোনও আসনই পাবে না। ওয়াইএসআরসিপি পেতে পারে ১২ আসন। টিডিপি এবং জনসেনা এবং বিজেপি পেতে পারে ১৩ আসন।

কর্ণাটকে এবার গেরুয়া ঝড়। সমীক্ষা অনুয়ায়ী এনডিএ পেতে পারে ২৩ আসন। কংগ্রেস পেতে পারে ৫ আসন।

মধ্যপ্রদেশে বিজেপি ২৯টি আসনের মধ্যে ২৮ আসন জিততে চলেছে এবং কংগ্রেস পাবে ১টি আসন।

ছত্তিসগঢ়ে ১১ আসনই পেতে পারে এনডিএ।  

বিহারে এনডিএ পেতে পারে ৩৭ আসন। আইএনডিআইএ পেতে পারে ৩ আসন।

পঞ্জাবে আপ ৫টি, কংগ্রেস ৩টি, এসএডি ১টি, বিজেপি ৩টি এবং অন্যান্যরা ১টি আসন পেতে পারে।

ঝাড়খণ্ডে এনডিএ ১৩ আসন পেতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.