Green Zomato: চালু হতে-না-হতেই সমালোচনার ঝড়ের মুখে জোম্যাটোর 'খাঁটি নিরামিষ' ব্যবস্থা...

Zomato: ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম জোম্যাটো ১৯ মার্চ থেকে একটি 'নিরামিষ' ডেলিভারি সিস্টেম চালু করেছে। তবে তারপর থেকেই না না কটাক্ষের সম্মুখীন হতে হচ্ছে তাঁদের।

Updated By: Mar 20, 2024, 04:35 PM IST
Green Zomato: চালু হতে-না-হতেই সমালোচনার ঝড়ের মুখে জোম্যাটোর 'খাঁটি নিরামিষ' ব্যবস্থা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম 'জোম্যাটো' (Zomato), ১৯ মার্চ থেকে একটি 'নিরামিষ' ডেলিভারি সিস্টেম চালু করেছে যা মাংস, মাছ বা ডিম জাতীয় খাবার পরিবেশন করে না এমন রেস্তোরাঁ থেকে অর্ডার সরবরাহ করবে। সিস্টেমের কর্মীদের প্রচারমূলক ছবিতে সবুজ ইউনিফর্ম পরা এবং তাঁদের বাইকে সবুজ বাক্স সহ দেখানো হয়েছে। তাঁদের এই সিদ্ধান্তের প্রধান কারণ, যে সকল রেস্তোরাঁ থেকে নিরামিষ খাবার আসে সেই গুলি পুরোপুরি ভেজ খাবার সরবরাহ করে না, এবং যাঁরা এই খাবার সরবরাহ করে, তাঁরা ওই ভেজ খাবারের পাশাপাশি আমিষ খাবারও দেয়। এই সমস্যা মেটাতেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: Arvind Kejriwal: গ্রেফতার না হওয়ার 'রক্ষাকবচ' পেলে ইডি আধিকারিকদের মুখোমুখি হতে রাজি কেজরিওয়াল
যদিও কিছু নিরামিষশীরা সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণাকে আন্তরিকভাবে স্বাগত জানিয়েছেন, কিন্তু পাশাপাশি অ্যাপ-ভিত্তিক শ্রমিক ইউনিয়ন, অ্যাক্টিভিস্ট এবং শিক্ষাবিদদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়াও সৃষ্টি এসেছে। তাঁরা যুক্তি দিয়েছেন যে এই পদক্ষেপটি গ্রাউন্ড-লেভেল ডেলিভারি পার্টনারদের  বিরুদ্ধে হয়রানি এবং সহিংসতা তৈরি করছে। 
শেখ সালাউদ্দিন, ইন্ডিয়ান ফেডারেশন অফ অ্যাপ বেসড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স (IFAT), ভারতের বৃহত্তম প্ল্যাটফর্ম-ভিত্তিক ড্রাইভার ইউনিয়নের সভাপতি বলেছেন, 'শেষবার জোম্যাটোতে কেউ একটি নির্দিষ্ট ধর্মের ডেলিভারি পার্টনারের জন্য অনুরোধ করেছিল, Zomato CEO দীপিন্দর গোয়েল বলেছিলেন 'খাবারের কোনো ধর্ম নেই'। আজ মনে হচ্ছে সে নিজে এই ব্যাপারে পিছিয়ে গেছে। আমি তাঁকে সরাসরি জিজ্ঞাসা করি, তিনি কি এখন জাত, সম্প্রদায় এবং ধর্মের ভিত্তিতে ডেলিভারি পার্টনারদের শ্রেণীবদ্ধ করবেন? 
অন্যদিকে কার্তি পি. চিদাম্বরম, শিবগঙ্গার কংগ্রেস সাংসদ কোম্পানিটিকে 'সামাজিকভাবে পিছিয়ে পড়া এবং বৈষম্যমূলক' বলে অভিহিত করেছেন৷

আরও পড়ুন: Abhishek Banerjee: ভোটের মধ্যে তলব নয়, লোকসভা নির্বাচনের আগে 'সুপ্রিম' স্বস্তি অভিষেকের!
এই সমস্ত কটাক্ষের সম্মুখীন হওয়ার পরই রাতে মিঃ গোয়াল বলেছেন, জোম্যাটো বিশুদ্ধ নিরামিষ ফ্লিট ডেলিভারি পার্টনারের নিজস্ব খাদ্যতালিকাগত পছন্দের ভিত্তিতে বৈষম্য করবে না। অর্থাৎ কোনও রকম জাতিভেদের কথা মাথায় রেখে জোম্যাটো কখনই কোনও পদক্ষেপ নেবে না। ২৪ ঘণ্টার মধ্যে তাঁরা নিজেদের এই সিদ্ধান্তের পরিবর্তন করে নতুন সিদ্ধানত নেন। জোম্যাটো শেষ অবধি ঠিক করে তাঁদের সাধারণ ডেলিভারি পার্টনাররা এবং নিরামিষ খাবার ডেলিভারি পার্টনাররা সকলেই লাল রঙেরই জামা পরবেন, তবে আলাদা ভবে খাবার ডেলিভারি করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.