Koustav Chatterjee: দিল্লিতে বাজিমাত কলকাতার কৌস্তভের! বাংলা পেয়ে গেল দশম গ্র্যান্ডমাস্টার

Koustav Chatterjee becomes India's 78th Grandmaster: কলকাতার ছেলে কৌস্তভ চট্টোপাধ্যায় হয়ে গেলেন বাংলার দশম গ্র্যান্ডমাস্টার। বছরের শেষ দিনেই কৌস্তভ বাজিমাত করেছিলেন নয়াদিল্লিতে। 

Updated By: Jan 1, 2023, 06:56 PM IST
Koustav Chatterjee: দিল্লিতে বাজিমাত কলকাতার কৌস্তভের! বাংলা পেয়ে গেল দশম গ্র্যান্ডমাস্টার
চমকে দিলেন বাংলার কৌস্তভ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরের শুরুতেই বাঙালিদের জন্য দারুণ খবর। কলকাতার বছর উনিশের ছেলে কৌস্তভ চট্টোপাধ্যায় (Koustav Chatterjee) গর্বিত করলেন চৌষট্টি খোপে। কৌস্তভ ভারতের ৭৮তম ও বাংলার দশম গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হলেন। শনিবার অর্থাৎ গতকাল নয়াদিল্লিতে আয়োজিত ৫৯তম জাতীয় সিনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে (59th National Senior Chess Championship) কৌস্তভ গ্র্যান্ডমাস্টার হয়েছেন। বাংলার আরেক গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহর সঙ্গে ম্যাচ ড্র করেই কৌস্তভ  নিশ্চিত করেছেন তাঁর গ্র্যান্ডমাস্টার। এক বছরের ব্যবধানে বাংলা পেল জোড়া গ্র্যান্ডমাস্টার। যা নিঃসন্দেহে দেশের সামনে বাংলার মুখ উজ্জ্বল করবে।

আরও পড়ুন: Happy New Year 2023: খেলদুনিয়ার নক্ষত্ররা জানালেন নতুন বছরের শুভেচ্ছা! বিশেষ নজর কাড়লেন সচিন

২০২১ এর অক্টোবরে বাংলাদেশে আয়োজিত শেখ রাসেল জিএম ২০২১-এ, কৌস্তভ অভিষেক জিএম নর্ম অর্জন করেছিলেন। কিন্তু ফেলে আসা বছরের প্রথম দিকটায় কৌস্তভ ব্যস্ত ছিলেন তাঁর দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য। পড়াশোনার সঙ্গে ভারসাম্য রেখেই কৌস্তভ একাধিক দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। ঠিক এক বছরের ব্যবধানে গত বছর নভেম্বরে কৌস্তভ এশিয়ান কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় জিএম নর্ম আদায় করে নেন। অগাস্টেই কৌস্তভ এফআইডিই রেটিং তালিকায় ২৫০০ পার করে গিয়েছিলেন। জিএম অভিজিত গুপ্ত ও কৌস্তভ এই মুহূর্তে জাতীয় সিনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে এগিয়ে রয়েছেন। আর ঠিক তিন ম্যাচ পরেই এই টুর্নামেন্টের বিজয়ী ঘোষিত হবে। চলতি চ্যাম্পিয়নশিপ জিততে পারলে, কৌস্তভের কাছে সুবর্ণ সুযোগ থাকবে বিশ্বকাপে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। গতবছর মিত্রাভ গুহ হয়েছিলেন বাংলার নবম গ্র্যান্ডমাস্টার। দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গঙ্গোপাধ্যায়, সপ্তর্ষি রায় ও মিত্রাভদের তালিকায় এলেন কৌস্তভ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.