AIFF vs Sports Ministry: প্রবল চাপে ফেডারেশনের সভাপতি Praful Patel! কিন্তু কেন? জানতে পড়ুন

অনেকদিন ধরেই ক্যাগের কাছে ফেডারেশনের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ জমা পড়েছিল।

Updated By: May 3, 2022, 10:26 PM IST
AIFF vs Sports Ministry: প্রবল চাপে ফেডারেশনের সভাপতি Praful Patel! কিন্তু কেন? জানতে পড়ুন
ঘোর বিপাকে প্রফুল প্যাটেল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রবল চাপে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সভাপতি প্রফুল প্যাটেল (Praful Patel)। কারণ এই প্রথমবার দেশের যে কোনও জাতীয় ক্রীড়া সংস্থাকে ক্যাগের স্পেশাল অডিটের (SPECIAL CAG audit) আওতায় আনা হচ্ছে।

এআইএফএফ-এর বিরুদ্ধে অনেক বছর ধরেই আর্থিক দুর্নীতির অভিযোগ রয়েছে। এ বার সেই দুর্নীতির অভিযোগের বিষয়টি খতিয়ে দেখতে তাদের অ্যাকাউন্ট পরীক্ষা করে দেখবে ক্যাগের স্পেশাল অডিট টিম। কেন্দ্রীয় সরকারের 'মিনিস্ট্রি অফ স্পোর্টস এন্ড উইথ আফেয়ার্সের' তরফ দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এআইএফএফ-এর বিরুদ্ধে ক্যাগের এই স্পেশাল অডিটের অনুমোদন দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একটি চিঠি লিখে ক্যাগের এই স্পেশাল অডিটকে অনুমোদন দেওয়া হয়েছে। এই চিঠিতে বলা হয়েছে গত চার অর্থ বর্ষে এআইএফএফ-এর যত আর্থিক লেনদেন হয়েছে সমস্তটাই খতিয়ে দেখবে এই বিশেষ দল। অর্থাৎ ২০১৭-১৮ মরশুম থেকে শুরু করে ২০২০-২১ মরশুম পর্যন্ত আর্থিক লেনদেনের হিসাব পরীক্ষা করবে ক্যাগের স্পেশাল অডিট টিম।

২০২২ সালের ৭ মার্চ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একটি চিঠিটি লিখে ক্যাগের স্পেশাল অডিট টিমকে অনুমোদন দেওয়া হয়েছে। উল্লেখ্য ক্যাগের স্পেশাল সেলের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে এই অডিট করার বিষয়ে অনুমোদন চাওয়া হয়েছিল। যার উত্তর এই বছর মার্চের ৭ তারিখ এক চিঠি লিখে তাদেরকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

অনেকদিন ধরেই ক্যাগের কাছে ফেডারেশনের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ জমা পড়েছিল। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে জানানো হয়েছে এই অডিটের রিপোর্ট তাদের কাছেও জমা দিতে হবে। যাতে সেই রিপোর্টের ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপ নিতে পারে। এআইএফএফ অবশ্য এই বিষয়ে ক্যাগের এই স্পেশাল অডিটের বিষয়ে কোনও চিঠি পাননি বলেই জানিয়েছে।

ফুটবল হাউসের সভাপতি হিসেবে ইতিমধ্যেই ১২ বছর অতিবাহিত করে ফেলেছেন প্রফুল প্যাটেল। এ দিকে ২০২০ সালের নভেম্বর থেকে নির্বাচন স্থগিত রয়েছে। এখন পরিস্থিতি যা তৈরি হয়েছে তাতে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এআইএফএফ-এর গোটা প্রশাসনিক বোর্ডকেই অবৈধ বলে ঘোষণা করতে পারে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

আরও পড়ুন: Cristiano Ronaldo: Manchester United-কে জয় এনে দিয়ে বড় মন্তব্য করলেন সি আর সেভেন! কী বললেন? ভিডিও ভাইরাল

আরও পড়ুন: Russia Ukraine War: Euro Cup আয়োজন-সহ সব প্রতিযোগিতায় Russia-কে নির্বাসিত করল UEFA

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.