ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়ালেন অ্যালিস্টার কুক

এ যেন মহেন্দ্র সিং ধোনিকে অনুসরণ করছেন অ্যালিস্টার কুক। কারণ, ইংল্যান্ডর টেস্ট দলের ক্যাপ্টেন্সির দায়িত্ব ছেড়ে দিলেন তিনি। এই খবর জানানো হয়েছে ইংল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে। ২০১২ সালের আগস্ট মাসে কুক ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেন। সে দেশে তাঁর থেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়া আর কোনও ক্যাপ্টেন নেই। নেতা হিসেবে কুকের রেকর্ডও ঈর্ষণীয়। ২০১৩ এবং ২০১৫ সালে দেশকে জিতিয়েছেন অ্যাসেজ সিরিজ। তাঁর নেতৃত্বেই ইংল্যান্ড, ভারত এবং দক্ষিণ আফ্রিকাতে সিরিজ জিতেছে।

Updated By: Feb 6, 2017, 05:03 PM IST
ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়ালেন অ্যালিস্টার কুক

ওয়েব ডেস্ক: এ যেন মহেন্দ্র সিং ধোনিকে অনুসরণ করছেন অ্যালিস্টার কুক। কারণ, ইংল্যান্ডর টেস্ট দলের ক্যাপ্টেন্সির দায়িত্ব ছেড়ে দিলেন তিনি। এই খবর জানানো হয়েছে ইংল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে। ২০১২ সালের আগস্ট মাসে কুক ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেন। সে দেশে তাঁর থেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়া আর কোনও ক্যাপ্টেন নেই। নেতা হিসেবে কুকের রেকর্ডও ঈর্ষণীয়। ২০১৩ এবং ২০১৫ সালে দেশকে জিতিয়েছেন অ্যাসেজ সিরিজ। তাঁর নেতৃত্বেই ইংল্যান্ড, ভারত এবং দক্ষিণ আফ্রিকাতে সিরিজ জিতেছে।

আরও পড়ুন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজে খেলবেন না শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যথুজ

২০১০ সাল থেকে ২০১৪ সালের মধ্যে কুকের নেতৃত্বেই ইংল্যান্ড মোট ৬৯টি একদিনের ম্যাচে খেলতে নেমেছ। এটাও কোনও ইংরেজ অধিনায়ক হিসেবে রেকর্ড। রবিবারই নেতৃত্ব ছাড়ার বিষয় নিয়ে কুক আলোচনায় বসেন ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভসের সঙ্গে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেন কুক। ক্যাপ্টেন্সি ছাড়লেও কুক অবশ্য ইংল্যান্ডের হয়ে খেলা চালিয়ে যাবেন। প্রসঙ্গত, ৩২ বছর বয়সী এই ইংরেজ ওপেনারই সে দেশের সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়া অধিনায়ক। এই পর্যন্ত ১৪০টি টেস্ট খেলে কুক মোট ১১,০৫৭ রান করেন। ইংল্যান্ডের হয়ে মোট ৫৯টি টেস্টে নেতৃত্ব দেওয়ার পর কুক তাঁর দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন।

আরও পড়ুন  মৌমাছির উপদ্রবে প্রায় ঘন্টাখানেক খেলা বন্ধ থাকল!

.