EXPLAINED | CWG 2026: কমনওয়েলথ আয়োজন করতে পারবে না অস্ট্রেলিয়া, মানেটা কী! আচমকা এই সিদ্ধান্ত কেন?

Australia Pulled Out As Commonwealth Games Host:  ২০২৬ সালে কমনওয়েলথে গেমস আয়োজনের বরাত পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই দেশের ভিক্টোরিয়া সরকার আচমকাই জানিয়ে দিয়েছে যে, তাদের পক্ষে আর গেমস আয়োজন করা সম্ভব নয়!

Updated By: Jul 18, 2023, 01:32 PM IST
EXPLAINED | CWG 2026: কমনওয়েলথ আয়োজন করতে পারবে না অস্ট্রেলিয়া, মানেটা কী! আচমকা এই সিদ্ধান্ত কেন?
ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়র ড্যানিয়েল অ্যান্ড্রুস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৬ সালে কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2026) আয়োজনের দায়িত্ব পেয়েছিল অস্ট্রেলিয়া। ১৭ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত কমনওয়েলথের দেশগুলির প্রায় ৫০০০ অ্যাথলিটের এই মাল্টি-স্পোর্ট ইভেন্টে অংশ নেওয়ার কথা ছিল। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে সিডব্লিউজি ২০২৬ (CWG 2026) হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়র ড্যানিয়েল অ্যান্ড্রুস (Daniel Andrews) জানিয়ে দিলেন যে তাঁরা কমনওয়েলথ আয়োজনে অপারগ। এই সিদ্ধান্তে ক্রীড়াদুনিয়া বিরাট ধাক্কা খেল।এখন প্রশ্ন কেন অস্ট্রেলিয়া সিডব্লিউজি আয়োজন করবে না? ক্যাঙারু দেশের ভিক্টোরিয়ান সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে যে, কমনওয়েলথ আয়োজন করার জন্য তাদের প্রাথমিক বাজেট ছিল ২ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার। কিন্তু সেটা আচমকাই বেড়ে ৭ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার হওয়ায়, তাদের পক্ষে এই গেমস আয়োজন করা আর সম্ভব হবে না। আর ভিক্টোরিয়ান সরকার কোনও ভাবেই বাড়তি অর্থ তাদের তহবিল থেকে দিতে ইচ্ছুক নয়। 

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়াতে মেডেল জিতে দাপট দেখাল কলকাতার জিওং তাইকোন্ডো অ্যাকাডেমির চার বঙ্গ সন্তান

ড্যানিয়েল অ্যান্ড্রুস পরপর ট্যুইট করে জানিয়েছেন, তাঁর সরকারের  সিডব্লিউজি প্রত্যাখ্যানের কারণ। ভিক্টোরিয়ার প্রধান জানিয়েছেন যে, তাঁকে অত্যন্ত কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। কমনওয়েলথ আয়োজনের জন্য তিনি কিছুতেই হাসপাতাল এবং স্কুলের বাজেটের থেকে টাকা কমাতে পারব না। এই বাজেট গতবছরের শিক্ষা ও স্বাস্থ্যের আনুমানিক খরচ এবং বাজেটেরও তিনগুণ বেশি। যার ফলে তাঁদের কাছে আর কোনও রাস্তা ছিল না। ভিক্টোরিয়ার পাঁচটি আঞ্চলিক কেন্দ্রে কমনওয়েলথ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যাদের নিজস্ব স্পোর্টস ভিলেজও রয়েছে। এমনকী কমনওয়েলথকে  ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নেও স্থানান্তরিত করার কথা ভেবেছিলেন অ্যান্ড্রুস। কমনওয়েলথ গেমস ফেডারেশন জানিয়েছে যে, মাত্র আট ঘণ্টার নোটিশে অস্ট্রেলিয়ার সরকার সিডব্লিউজি আয়োজন করবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে এবং পরিস্থিতি খতিয়ে সমাধান খুঁজে বার করার জন্য আলোচনাও করা হয়নি। যার জন্য কমনওয়েলথ গেমস ফেডারেশন ভিক্টোরিয়া সরকারের উপর ফুঁসছে। এখন দেখার ফেডারেশন বিকল্প দেশ হিসেবে কাদের এই বরাত দেয়! তবে এই ঘটনার পর অস্ট্রেলিয়া ভবিষ্যতে আদৌ কখনও আর কমনওয়েলথ আয়োজনের সুযোগ পাবে কিনা, তা নিয়ে প্রশ্ন থেকে গেল!

East Bengal: ব্যারিকেড ভেঙে পুলিসকে ৪-২ গোলে হারিয়ে লিগ জমিয়ে দিল ইস্টবেঙ্গল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.