Babar Azam VS PCB: বিশ্বকাপের আগে পাক বোর্ডের বিরুদ্ধে বাবরদের বিদ্রোহ ঘোষণা! কিন্তু কেন?

ইতমধ্যেই ৩০ জুন চুক্তি শেষ হচ্ছে পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়ে গিয়েছে। ক্রিকেটারদের  দাবি বিপুল বেতন বৃদ্ধি। যেভাবে পাকিস্তান দল এখন ক্রিকেট খেলছে সেই হিসেবে তাঁরা বেতন পাচ্ছেন না বলে দাবি করছে পুরো পাক দল।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 24, 2023, 10:16 PM IST
Babar Azam VS PCB: বিশ্বকাপের আগে পাক বোর্ডের বিরুদ্ধে বাবরদের বিদ্রোহ ঘোষণা! কিন্তু কেন?
কেন্দ্রীয় চুক্তি নিয়ে বোর্ডের বিরুদ্ধে সরব বাবর আজমের পাকিস্তান।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এশিয়া কাপ (Asia Cup 2023) ও ভারতের মাটিতে বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) খেলতে আসা নিয়ে এমনিতেই বিতর্কে বিদ্ধ ছিল পাকিস্তান (Pakistan)। এবার পাক ক্রিকেট বোর্ডের (Pakistan Cricket Board) নাম নতুন বিতর্কে জড়িয়ে গেল। এই মুহূর্তে শ্রীলঙ্কা সফরে রয়েছে বাবর আজমের (Babar Azam) দল। আর এরইমধ্যে কেন্দ্রীয় চুক্তি (Central Cntracts) নিয়ে বোর্ডের বিরুদ্ধে প্রতিবাদে সরব মহম্মদ রিজওয়ান (Mohammed Rizwan), শাহিন শাহ আফ্রিদি-সহ (Shaheen Shah Afridi) গোটা পাক দল। 

কেন্দ্রীয় চুক্তি নিয়ে পাকিস্তানের ক্রিকেটারদের দাবি দীর্ঘদিনের। আদতে কেন্দ্রীয় চুক্তিতে প্লেয়ারদের রাখা হলেও সেই চুক্তি থেকে তাঁরা নামমাত্র টাকা পান। যা মোটেই বাকি ক্রিকেট বোর্ডের বেতনকে ম্য়াচ করে না। এবার এই বিষয়ে সরাসরি বিদ্রোহ ঘোষণা করলেন বাবর আজমরা।

ইতমধ্যেই ৩০ জুন চুক্তি শেষ হচ্ছে পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়ে গিয়েছে। ক্রিকেটারদের  দাবি বিপুল বেতন বৃদ্ধি। যেভাবে পাকিস্তান দল এখন ক্রিকেট খেলছে সেই হিসেবে তাঁরা বেতন পাচ্ছেন না বলে দাবি করছে পুরো পাক দল। তাদের দাবি থাকলেও এখনও পর্যন্ত নতুন চুক্তি তৈরি করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড। বাবর আজমরা তাদের একাধিক দাবি রাখতে চান নতুন পিসিবি প্রধান জাকা আশরফের কাছে। পিসিবি-র প্রাক্তন সভাপতি নাজম শেঠির কাছে প্লেয়াররা বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি করেছিলেন। তিনি সদুত্তর দেননি। এরপর তিনি সরে গেলে জাকা আশরাফ এই বিষয়টি নিয়ে নীরব রয়েছেন। 

আরও পড়ুন: Rishabh Pant Health Update: 'ওর পক্ষে বিশ্বকাপ খেলা সম্ভব নয়!' ঋষভের ভবিষ্যৎ নিয়ে বড় মন্তব্য করে দিলেন ভারতের প্রাক্তন পেসার

আরও পড়ুন: Mukesh Kumar, WI vs IND: কতটা আন্তরিক ছিলেন বিরাট-রোহিত? অকপটে জানালেন অভিষেকে দাপট দেখানো মুকেশ

পাক ক্রিকেটারদের দাবি, অন্য টেস্ট খেলিয়ে দেশের ক্রিকেটারদের থেকে তাদের বেতন অনেক কম। বাবর আজম পাকিস্তানের তিন ফরম্যাটেই অধিনায়ক। অথচ বিশ্বের সবথেকে বেশি বেতন পাওয়া ১০ জন ক্রিকেটারের মধ্যে তাঁর নাম নেই। ক্রিকেটারদের আরও দাবি করেছে যে বিশ্বের বেতন নিয়ে খোঁজ-খবর নিয়ে এরপর তাদের বেতন নিয়ে সিদ্ধান্ত নিক বোর্ড। সেটা হলে দীর্ঘ সময়ের জন্য লম্বা সময়ের জন্য আর্থিক দিক থেকে তাঁরা লাভবান হবেন। তবে ক্রিকেটারদের বিদ্রোহ ও ভবিষ্যতে দলের পারফরম্যান্সের কথা মাথায় রেখে কি পাক বোর্ড উদ্যোগী নেবে? এখন সেটাই দেখার। 

একনজরে পাক ক্রিকেটারদের একাধিক দাবি: 

১) বিশ্বের বাকি ক্রিকেট বোর্ডের সমান বেতন। এক্ষেত্রে তাঁরা ৪৫% বেতন বাড়ানোর দাবি। 
২) পরিবারের স্বাস্থ্য বিমা, শিক্ষার খরচ দেওয়ার দাবি। 
৩) স্পনসর ও আইসিসি-র থেকে পাওয়া টাকার পরিমাণ প্লেয়ারদের জানানো, বোর্ডের কাজে স্বচ্ছতার দাবি। 
৪) বিদেশের লিগে অংশগ্রহণ করতে ক্রিকেটারদের এনওসি দেওয়ার স্বচ্ছতা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.