Piyali Basak: শয্যাশায়ী বাবা জানেন না মেয়ের গৌরবগাথা, পিয়ালিকে এখন ভাবাচ্ছে অর্থ!

এভারেস্ট ও লোৎসে অভিযানের জন্য পিয়ালির প্রয়োজন ৩৫ লক্ষ টাকা। অভিযান শেষের পর নেপাল সরকারের কর, সামিট বোনাস ও এজেন্সি টিপ নিয়ে পিয়ালিকে আরও ৪ লক্ষ টাকা দিতে হবে। ৩৯ লক্ষ টাকার মধ্যে ১৩ লক্ষ টাকা জোগাড় হয়েছে বলেই জানা গিয়েছে। 

Updated By: May 23, 2022, 01:54 PM IST
Piyali Basak: শয্যাশায়ী বাবা জানেন না মেয়ের গৌরবগাথা, পিয়ালিকে এখন ভাবাচ্ছে অর্থ!
বাংলার গর্ব পিয়ালি বসাক

অর্কদীপ্ত মুখোপাধ্যায় ও বিশ্বজিৎ সিংহরায়: অক্সিজেনের সাহায্য ছাড়াই মাউন্ট এভারেস্টের (Mount Everest) শীর্ষে পৌঁছে ইতিহাস লিখেছেন পিয়ালি বসাক (Piyali Basak)। গত রবিবার সকালে সাড়ে আটটা নাগাদ এভারেস্টের শীর্ষে পা রাখেন পিয়ালি। চন্দননগরের মেয়ের কৃতিত্বে খুশিতে আজ উদ্বেল গোটা রাজ্য। কিন্তু মেয়ের ইতিহাসের কথা জানেন না খোদ বাবা তপন বসাকই। কারণ তিনি দীর্ঘদিন শয্যাশায়ী। তবে মা স্বপ্না বসাক মেয়ের এই অনন্য কৃতিত্বে অত্যন্ত গর্বিত এবং আনন্দিত। কিন্তু একই সঙ্গে তিনি চিন্তিতও! মা এখন ভাবছেন একটাই কথা। কীভাবে পিয়ালির জন্য তিনি ৬-৮ লক্ষ টাকা জোগাড় করবেন এখন! 

এখন প্রশ্ন কেন পিয়ালির এই টাকার প্রয়োজন? এভারেস্ট ও লোৎসে অভিযানের জন্য পিয়ালির প্রয়োজন ৩৫ লক্ষ টাকা। অভিযান শেষের পর নেপাল সরকারের কর, সামিট বোনাস ও এজেন্সি টিপ নিয়ে পিয়ালিকে আরও ৪ লক্ষ টাকা দিতে হবে। ৩৯ লক্ষ টাকার মধ্যে ১৩ লক্ষ টাকা জোগাড় হয়েছে বলেই জানা গিয়েছে। পরে বাকি টাকা ব্যাঙ্ক লোন ও ক্রাউড ফান্ডিংয়ের মাধ্যমেই জোগাড় হলেও এখনও বাকি ৬-৮ লক্ষ টাকা। মেয়ে অনেক বাধা ও বহু লড়াইয়ের পরেই এভারেস্টে উঠেছেন। অতীতে এভারেস্টের সামনে গিয়েও ফিরে আসতে হয়েছিল তাঁকে। এবার পিয়ালি পেরেছেন।

সোমবার অর্থাৎ আজ পিয়ালিকে বেস ক্যাম্প-টু'তে ফিরিয়ে আনা হয়েছে। এখানেই হবে মেডিক্যাল চেক-আপ। সব ঠিক থাকলে লোৎসের চূড়ায় পিয়ালিকে ছাড়া হবে। আগামিকাল পিয়ালির জন্য চন্দননগরের দরজায় দরজায় ঘুরে টাকা জোগাড় করা হবে। একই সঙ্গে এভারেস্ট ও লোৎসে জয়ের নজির আর কারোর নেই। তবে টাকা না মেটানো হলে পিয়ালিকে লোৎসের জন্য় ছাড়া হবে কি না তা নিয়ে রয়ে যাচ্ছে ধোঁয়াশা।

পিয়ালির পরিবার রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের কাছে সাহায্যের আবেদন করেছে। চন্দননগরের মানুষ যদি পাশে না দাঁড়াত এবং   ক্রাউড ফান্ডিং না হত, তাহলে পিয়ালির এভারেস্ট জয় এবারও অধরা থেকে যেত। পিয়ালির প্রতিবেশিরাও জানিয়েছেন যে, অনেক ছোট থেকেই লড়াই করে আজ এই জায়গায় এসেছেন বঙ্গতনয়া। তবে বাকি টাকা জোগাড় নাহলে তা হবে সবচেয়ে দুর্ভাগ্যজনক। পিয়ালির পড়শিরাই পকেট থেকে টাকা দিয়ে পিয়ালির স্বপ্নপূরণ করেছেন। তাঁরা এই আশাই করছেন, পিয়ালি যেন ভবিষ্যতে আরও সাফল্য পায়।

আরও পড়ুন: Piyali Basak At Mt Everest: অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করলেন চন্দননগরের পিয়ালি

আরও পড়ুনIPL 2022: Virat Kohli-র RCB-র কপাল পুড়তে পারে! কিন্তু কীভাবে? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App
 

.