আজ ভারতকে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জেতানো কোচের জন্মদিন

ভারত। এ দেশের জাতীয় খেলা যাই হোক, ভারতীয়দের মনের খেলা একটাই। ক্রিকেট। এমন নয় যে, ঘটনাটা প্রথম বিশ্বকাপ জেতার পর থেকে। বিশ্বকাপ জেতার আগে থেকেও ভারতীয়রা ক্রিকেট পছন্দ করতেন যথেষ্ট। কিন্তু প্রথম বিশ্বকাপ ১৯৮৩-তে জেতার পর থেকে ভারতীয়দের ক্রিকেটের প্রতি উত্‍সাহটা অনেক বেড়ে গিয়েছিল।

Updated By: Dec 19, 2015, 09:00 PM IST
আজ ভারতকে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জেতানো কোচের জন্মদিন

ওয়েব ডেস্ক: ভারত। এ দেশের জাতীয় খেলা যাই হোক, ভারতীয়দের মনের খেলা একটাই। ক্রিকেট। এমন নয় যে, ঘটনাটা প্রথম বিশ্বকাপ জেতার পর থেকে। বিশ্বকাপ জেতার আগে থেকেও ভারতীয়রা ক্রিকেট পছন্দ করতেন যথেষ্ট। কিন্তু প্রথম বিশ্বকাপ ১৯৮৩-তে জেতার পর থেকে ভারতীয়দের ক্রিকেটের প্রতি উত্‍সাহটা অনেক বেড়ে গিয়েছিল।

এ যাবত্‍ ভারত ক্রিকেট বিশ্বকাপ জিতেছে মোট তিনবার। এক, ১৯৮৩ সালে প্রথমবার একদিনের ক্রিকেটের বিশ্বকাপ। দুই, ২০০৭ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপ জেতা। এবং তিন, ২০১১ সালে দ্বিতীয়বার ক্রিকেট বিশ্বকাপ জেতা। প্রথমবার ক্যাপ্টেন ছিলেন কপিল দেব। দ্বিতীয়বার মহেন্দ্র সিং ধোনি এবং তৃতীয়বার ফের মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেটে ক্যাপ্টেনরা অনেকটাই। এক্ষেত্রে ফুটবল ক্যাপ্টেনের থেকে ক্রিকেটের ক্যাপ্টেনরা অনেকবেশি দাম-টাম পান। ফুটবলে দাম বেশি কোচদের।
আজকের দিনের ক্রিকেট কোচরাও একটু আধটু দাম পাচ্ছেন। কিন্তু আজ যাঁর জন্মদিন, তিনি এসব দাম-টাম খুব বেশি পাননি। নাম? লালচাঁদ রাজপুত। ২০০৭ সালে ভারত যেবার প্রথম টি-২০ বিশ্বকাপ জিতেছিল, সেবারের কোচ ছিলেন তিনিই। দেখতে গেলে টি-২০ বিশ্বকাপ জেতানো কোচ। কিন্তু অন্যভাবে দেখতে গেলে, তিনিই কোচ হিসেবে ভারতকে প্রথমবার বিশ্বকাপ জিতিয়েছেন ক্রিকেটের। কারণ, ১৯৮৩-তে কপিল দেবদের দলের কোনও কোচই যে ছিল না! আসলে তখন তো সেভাবে কোচ হিসেবে কাউকে নিয়োগ করা হত না। দলের ম্যানেজাররাই খানিকটা এই দায়িত্ব পালন করে দিতেন। তো ক্রিকেটে কোচ হিসেবে ভারতকে প্রথমবার যে বিশ্বকাপ জিতিয়েছেন, সেই লালচাঁদ রাজপুতকে একেবারে ভুলে যাওয়া ঠিক হবে না বোধহয়। ভালো থাকুন লালচাঁদ। তাঁর পদবী রাজপুত। আর রাজপুত ধোনির যুগলবন্দীতেই তো বিশ্বজয় হয়েছিল ২০০৭ এ।

.