Diego Maradona: 'নিলামে উঠতে চলা জার্সি বাবার নয়', 'ফুটবল দেবতা'কে নিয়ে বিতর্ক

 ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে দিয়েগো মারাদোনার বিখ্যাত জার্সি নিলামে তোলা হবে। পুরো অনুষ্ঠান পরিচালনা করছেন সে বারের বিশ্বকাপে মারাদোনার বিরুদ্ধে খেলা ইংল্যান্ডের ফুটবলার স্টিভ হজ।  

Updated By: Apr 8, 2022, 05:22 PM IST
Diego Maradona: 'নিলামে উঠতে চলা জার্সি বাবার নয়', 'ফুটবল দেবতা'কে নিয়ে বিতর্ক
এই জার্সি নিয়েই যাবতীয় বিতর্ক। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: সবকিছু ঠিকঠাক চলছিল। দিয়েগো মারাদোনার (Diego Maradona) জার্সি নিলাম নিয়ে কাজকর্ম বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছিল। তবে বাধ সাধলেন তাঁর মেয়ে দালমা মারাদোনা (Diego Maradona)। দালমার দাবি, ১৯৮৬ সালে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে 'হ্যান্ড অফ গড' ম্যাচের জার্সি নিলামের কথা উঠলেও, সেই জার্সি নাকি 'ফুটবল দেবতা'-রই নয়। ফলে মারা গিয়েও ফের একবার বিতর্কে জড়িয়ে গেল আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়কের নাম। 

আগামী ২০ এপ্রিল থেকে নিলাম পর্ব শুরু হওয়ার কথা। কিন্তু এর আগে চরম বিভ্রান্তি ছড়িয়ে পড়ল। ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে দিয়েগো মারাদোনার বিখ্যাত জার্সি নিলামে তোলা হবে। পুরো অনুষ্ঠান পরিচালনা করছেন সে বারের বিশ্বকাপে মারাদোনার বিরুদ্ধে খেলা ইংল্যান্ডের ফুটবলার স্টিভ হজ। তাঁর দাবি ছিল এই জার্সি গায়ে চাপিয়ে ঐতিহাসিক 'হ্যান্ড অফ গড' গোল করেছিলেন আর্জেন্টিনার প্রাক্তন অধিনায়ক। তাঁর আরও দাবি ম্যাচের শেষে স্টিভ হজের সঙ্গে মারাদোনার জার্সি বদল করেছিলেন। 

Hand of God

যদিও দালমার জরালো নিলামে ওঠা জার্সি নাকি তাঁর বাবার নয়। দালমা বলেন,"যে জার্সি নিলামে তোলা হয়েছে, সেটা গায়ে চাপিয়ে দ্বিতীয়ার্ধে নামেনি আমার বাবা। আমি নিশ্চিত স্টিভের কাছে ওই বিশেষ জার্সিটা নেই। কার কাছে আছে জার্সিটা, আমি সেটা খুব ভাল করে জানি। কিন্তু আমি বলব না।"  

তবে নটিংহ্যাম ফরেস্ট, টটেনহ্যাম ও অ্যাস্টন ভিলায় খেলা প্রাক্তন মিডফিল্ডার স্টিভ হজের প্রত্যাশা অন্তত চার মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে সেই বিখ্যাত জার্সি। স্টিভ হজ বলেছিলেন,"৩৫ বছর আগে মারাদোনার সঙ্গে এই জার্সিটা আমি বদলেছিলাম। জার্সিটা এতদিন আমার কাছে ছিল। সেটার জন্য আমি গর্বিত। মারাদোনার মতো কিংবদন্তির সঙ্গে খেলার সৌভাগ্য হয়েছিল আমার। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা প্লেয়ার।" 

দালমা এই জার্সি নিলামের প্রকাশ্যে বিরোধিতা করেছেন। এ দিকে মারাদোনার প্রাক্তন স্ত্রী ক্লদিয়া ভিলাফেনা আবার সেই জার্সি  আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কাছে তুলে দিতে বলেছেন। তিনি বলছেন, "স্টিভ হজ হয়তো ভাল কাজের জন্যই জার্সিটা নিলামে তুলছেন। তবে খুশি হব, যদি আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কাছে সেই জার্সি তুলে দেন তাহলে বেশি খুশি হব।" 

আরও পড়ুন: FIFA World Cup 2022: ৯০ মিনিটের বদলে Qatar World Cup কত মিনিটের? জানিয়ে দিল FIFA

আরও পড়ুন: প্রয়াত চিমা ওকেরির প্রিয় সতীর্থ চিবুজোর, ময়দানে শোকের ছায়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.