দ্রাবিড় যুগের অবসান

টেস্ট থেকে অবসর নিলেন ভারতীয় ক্রিকেটের উপেক্ষিত চরিত্র রাহুল দ্রাবিড়। কিন্তু নতুন প্রজন্মের কাছে রেখে গেলেন চাপের মুখে দাঁতে দাত চেপে লড়াইয়ের মন্ত্র।

Updated By: Mar 8, 2012, 10:12 PM IST

টেস্ট থেকে অবসর নিলেন ভারতীয় ক্রিকেটের উপেক্ষিত চরিত্র রাহুল দ্রাবিড়। কিন্তু নতুন প্রজন্মের কাছে রেখে গেলেন চাপের মুখে দাঁতে দাত চেপে লড়াইয়ের মন্ত্র।
ভারতীয় ক্রিকেটের কাব্যে উপেক্ষিত চরিত্র যদি কেউ থাকেন তবে তাঁর নাম রাহুল দ্রাবিড়। ১৬ বছর আগে লর্ডসে যেদিন তাঁর অভিষেক ঘটে ঠিক সেদিন থেকেই প্রচারের আলো তাঁর ওপর পড়তে গিয়েও ঘুরে যাওয়ার শুরু। ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এই টেস্টে অল্পের জন্য শতরান পাননি দ্রাবিড়। ৯৫ রানে ফিরে যান তিনি। কিন্তু অভিষেকের এই দুরন্ত পারফরম্যান্স ঢাকা পড়ে গিয়েছিল সৌরভের শতরানে।
ঠিক একই ভাবে যেদিন তিনি ১০ হাজার রান পূর্ণ করেন ২০০৮ সালের মার্চে, সেদিন যাবতীয় প্রচারের আলো ঘুরে গিয়েছিল বীরেন্দ্র সেওয়াগের রেকর্ড গড়া ত্রিশতরানের দিকে। টনটনে সৌরভের ১৮৩ রানের ইনিংস নিয়ে হইচইয়ের আড়ালে সবাই ভুলে গেছেন দ্রাবিড়ের ১৪৫ রানের দুরন্ত ইনিংসটা না থাকলে সম্ভবই হত না সৌরভের ওই নজির গড়া।
রাহুল দ্রাবিড়ের জীবনে এই ঘটনা বারবার ঘটেছে। দলকে জেতানোর ক্ষেত্রেও সচিন তেন্ডুলকর,সৌরভ গাঙ্গুলিদের পিছনে ফেলে দিয়েছেন তিনি। ইডেন গার্ডেনসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জয়ের অন্যতম কারিগড় ছিলেন দ্রাবিড়। তিনি অনবদ্য ১৭০ রানের ইনিংস উপহার দিয়েছিলেন দলকে। পাকিস্তানের বিরুদ্ধে লাহোরে তাঁর ও সেওয়াগের অনবদ্য ৪১০ রানের ইনিংস অল্পের জন্য ছুঁতে ব্যর্থ হয় পঙ্কজ রায়-ভিনু মানকড়ের ওপেনিং জুটির রেকর্ড। কিন্তু তা সত্ত্বেও সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোয়াইটওয়াশ হওয়ার পর সমালোচনা আঁচড়ে বিদ্ধ হয়েছিলেন তিনি। তাই সিরিজের শেষে সিদ্ধান্তও নিয়ে ফেলেন ভারতে ফিরে অবসর নেবেন। 
ব্যাটিং টেকনিকে ভারতীয় ক্রিকেটের 'দ্যা ওয়াল'এর টেস্ট ক্রিকেটের বিদায়টাও অনেকটা ট্রাজিক হিরোর মতই হয়ে রইল। মোট রানের দিক থেকে ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সচিন তেন্ডুলকরের পরই রয়েছেন দ্রাবিড়। পরিসংখ্যান অনেক কিছু বলে আবার অনেক কিছুই বলে না। ১৬৪টি টেস্টে ১৩ হাজারের উপর রান আর ৩৬টা শতরান। যার মধ্যে ২১টাই দেশের বাইরে। বিপক্ষের অনবরত চাপের মুখে দাঁতে দাত চেপে লড়াইয়ের মন্ত্র যেন আগামী প্রজন্মের কাছে উদাহরণ হয়ে রেখে গেলেন দ্রাবিড়।

.