East Bengal | Durand Cup 2023: এগিয়ে থেকেও শেষ লগ্নে গোল হজম! ড্র দিয়েই লাল-হলুদে কুয়াদ্রাত যুগের সূচনা

East Bengal vs Bangladesh Army 2-2 Durand Cup 2023:  ডুরান্ড কাপের প্রথম ম্যাচে মোহনবাগান সুপার জায়ান্ট পাঁচ গোলের মালা পরিয়েছিল বাংলাদেশ সেনাকে। সেই একই প্রতিপক্ষকেই ইস্টবেঙ্গল পেয়েছিল তাদেরও প্রথম ম্যাচে। কিন্তু যুবভারতীতে বাংলাদেশ সেনার সঙ্গে ড্র করল কুয়াদ্রাতের নতুন ইস্টবেঙ্গল। 

Updated By: Aug 6, 2023, 07:48 PM IST
East Bengal | Durand Cup 2023: এগিয়ে থেকেও শেষ লগ্নে গোল হজম! ড্র দিয়েই লাল-হলুদে কুয়াদ্রাত যুগের সূচনা
শেষ মুহূর্তের গোলে জেতা হল না ইস্টবেঙ্গলের!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ইস্টবেঙ্গলে (East Bengal) প্রতীক্ষিত কার্লস কুয়াদ্রাতের (Carles Cuadrat) যুগের সূচনা হল ঠিকই। তবে রবিবাসরীয় ছুটির দিনে কুয়াদ্রাতের অভিষেক কিন্তু একেবারেই স্মরণীয় হয়ে থাকল না। বাংলাদেশ সেনার বিরুদ্ধে (East Bengal vs Bangladesh Army) এগিয়ে থেকেও শেষ লগ্নে গোল হজম করল লাল-হলুদ! ফলে যুবভারতী ক্রীড়াঙ্গনে পয়েন্ট ভাগাভাগি হয়ে গেল। স্কোরলাইন ২-২। ডুরান্ড কাপের (Durand Cup 2023) প্রথম ম্য়াচে এক পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হল লেসলি ক্লডিয়াস সরণির ঐতিহ্যবাহী ক্লাবকে। যে দলের কাছে ইস্টবেঙ্গল এদিন আটকে গেল, সেই একই দলকে মোহনবাগান সুপার জায়ান্ট (MBSG) তাদের ডুরান্ডের প্রথম ম্য়াচে, এই মাঠেই পাঁচ গোলের মালা পরিয়েছিল।

আরও পড়ুন: Lionel Messi In Kolkata: 'ওই মহামানব আসে'... ফের শহরে এলএমটেন! যে খবরে সোশ্যালে টর্নেডো

ডুরান্ডের জন্য় কুয়াদ্রাত ছয় বিদেশিকে নিয়েই ২৬ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছিলেন গতকাল। যদিও সবাইকে তিনি দলে পাননি। জর্ডন এলসি (অস্ট্রেলিয়া), হোসে আন্তোনিও পারডো লুকাস (স্পেন), সল ক্রেসপো (স্পেন), বোরহা হেরেরা (স্পেন), ক্লেটন সিলভা (ব্রাজিল), জেভিয়ার সিভেরিওকে (স্পেন) নিয়েই হয়েছে স্কোয়াড। ছয় বিদেশিদের মধ্যে ক্রেসপো ও সিভেরিওকে নিয়েই বাংলাদেশ সেনার বিরুদ্ধে প্রথম একাদশ বেছে নিয়েছিল ইস্টবেঙ্গল। যদি গত মরসুমে লাল-হলুদের নায়ক ও সর্বোচ্চ গোলদাতা ক্লেটনকে পায়নি ইস্টবেঙ্গল। নাওরেম মহেশ বাদ দিয়ে এদিন গত মরসুমের কোনও ফুটবলারকেই দলে রাখা হয়নি। খেলার শুরুতে নতুন কোচ, নতুন দল, বোঝাপড়ার সমস্যা এই বিষয়গুলি রীতিমতো চোখে পড়েছিল। তবে এটাই স্বাভাবিক। এই নিয়ে কিছু বলার নেই। এসবের মধ্যেও মহেশ আলো জ্বালছিলেন তাঁর চেনা দক্ষতায়। এদিন ইস্টবেঙ্গল ম্যাচের প্রথম গোলের স্বাদ পায় ৩২ মিনিটে। নিশু কুমারকে ফাউল করায় ইস্টবেঙ্গল পেনাল্টি পেয়ে যায়। ক্রেসপো গোল করতে কোনও ভুলই করেননি। প্রথমার্ধের খেলায় অতিরিক্ত চার মিনিট দেওয়া হয়েছিল। বিরতির ঠিক আগে সিভেরিও দারুণ হেডে গোল করে স্কোরলাইন ২-০ করে দেন। বিরতির আগেই লাল-হলুদ গ্যালারিকে উচ্ছ্বাসে মাতিয়ে দেন কুয়াদ্রাতের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধে সিভেরিওর জায়গায় বোরহা ও গুইতের পরিবর্তে সুহেরকে নামিয়ে ছিলেন কুয়াদ্রাত। কিন্তু ৬৫ মিনিট পর্যন্ত অত্যন্ত নিস্প্রভ দেখিয়েছিল লাল-হলুদ যোদ্ধাদের। এরমধ্যেই আবার ৬৭ মিনিটে ইস্টবেঙ্গল ১০ জনের দলে পরিণত হয়। সরাসরি লাল কার্ড দেখার মতো ফাউল করেই নিশু কুমার মান মার্চিং অর্ডার। ৮০ মিনিট পর্যন্ত ইস্টবেঙ্গ অগ্রগমন ধরে রেখেছিল। কিন্তু শেষ ১০ মিনিটে জোড়া গোল খেয়ে যায় ইস্টবেঙ্গল। ম্যাচের ৮৭ মিনিটে কুয়াদ্রাত ভুল করে ফেলেন। তিনি ডিফেন্সে বদল আনেন। গুরসিমরতকে তুলে অজি খেলোয়াড়া এলসিকে নামান। শনিবার কলকাতায় পা রাখা এলসি তো অনুশীলনই করতে পারেননি দলের সঙ্গে। তিনি মাঠে নেমেই গণ্ডগোল বাঁধালেন। ঠিকঠাক বল ক্লিয়ার করতে পারেননি, সেই সুযোগে সাহাদর ইমন গোল করে ব্য়বধান কমিয়ে দেন। এরপর ছয় মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। এবার আরও বড় ভুল করে ফেললেন ইস্টবেঙ্গল ক্যাপ্টেন হরমনজোত খাবরা! তিনি বল বিপদমুক্ত করতে গিয়ে, সোজা প্রতিপক্ষের ফুটবলারের পায়ে দিয়ে দেন। সেখান থেকে মেহরাজ প্রধান গোল করে দলকে এগিয়ে দেন। জেতা ম্যাচ মাঠে রেখে আসল ইস্টবেঙ্গল। 

আরও পড়ুন: Mohun Bagan SG | Durand Cup 2023: ডুরান্ড বোধনেই বিধ্বংসী বাগান, পদ্মাপাড়ের সেনাদের পাঁচ গোল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.