Mohun Bagan SG | Durand Cup 2023: ডুরান্ড বোধনেই বিধ্বংসী বাগান, পদ্মাপাড়ের সেনাদের পাঁচ গোল

Mohun Bagan SG Beats Bangladesh Army 5-0 in Durand Cup 2023 Opener: মোহনাবাগানের আগুনে পারফরম্যান্সে ছারখার হয়ে গেল বাংলাদেশ সেনা। মোহনবাগান ৫-০ গোলে হারাল পদ্মাপাড়ের সেনাকে। 

Updated By: Aug 3, 2023, 08:39 PM IST
 Mohun Bagan SG | Durand Cup 2023: ডুরান্ড বোধনেই বিধ্বংসী বাগান, পদ্মাপাড়ের সেনাদের পাঁচ গোল
গোলের কারিগররা। ছবি সৌজন্যে-মোহনবাগান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২৩ তম ডুরান্ড কাপের (Durand Cup 2023) বোধনেই, সবুজ-মেরুন আবির ছড়িয়ে দিল মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan Super Giant)। বৃহস্পতিবার অর্থাৎ আজ সন্ধ্যায় যুবভারতী ক্রীড়াঙ্গনে, ডুরান্ডের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল মোহনবাগান ও পদ্মাপাড়ের দল বাংলাদেশ সেনা (Mohun Bagan SG vs Bangladesh Army)। ইন্ডিপেন্ডেন্স কাপ জিতে ডুরান্ড খেলতে আসা দলকে, ম্যাচের আগে রীতিমতো সমীহ করেছিলেন বাগান রিজার্ভ দলের কোচ বাস্তব রায়। তাঁর কোচিংয়েই এই ম্যাচ খেলল মোহনবাগান। কিন্তু মাঠে নেমে বাস্তবের ছেলেরা পদ্মাপাড়ের সেনাদের উপর রোডরোলার চালাল। জ্বলে উঠলেন লিস্টন কোলাসো (Liston Colaco), মনবীর সিং (Manvir Singh), লালরিনলিয়ানা হামতে (Lalrinliana Hnamte) ও কিয়ান নাসিরিরা (Kiyan Nassiri)। মোহনবাগান ম্যাচ জিতল ৫-০ গোলে। শুরুতেই বিরাট জয়ে, এক লাফে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিল মেরিনার্স।

আরও পড়ুন: East Bengal: ঘরের মাঠে ভবানীপুরের সঙ্গে ড্র লাল-হলুদের! সুপার সিক্সের লড়াই হয়ে গেল কঠিন

এদিন যুবভারতীতে ডুরান্ড কাপের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশে ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং সেনার শীর্ষস্থানীয় কর্তারাও। মমতা পায়ে করে বল ঠেলে দিতেই, কিক-অফ হয় টুর্নামেন্টের। এদিন তাঁর সামনেই ভারতের বিভিন্ন প্রদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান হয় ম্যাচ শুরুর আগে। উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী বলেন, 'গতবারও এসেছিলাম। ডুরান্ড ঐতিহ্যশালী টুর্নামেন্ট। সেনাবাহিনী আমাদের সরকারের সঙ্গে সহযোগিতায় এই টুর্নামেন্ট করে। বিদেশি দলও এবার খেলতে এসেছে। বাংলার সেই গান কবে থেকেই প্রচলিত, সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল। আমি হয়তো ডার্বি দেখতে আসতে পারব না। শুভেচ্ছা রইল অংশগ্রহণকারী দলগুলোর জন্য।'

এবার আসা যাক ম্য়াচের প্রসঙ্গে। সিনিয়র ও জুনিয়রদের নিয়েই দল বেছে নিয়েছিলেন বাস্তব। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে বাগান। ম্যাচের ১৪ মিনিটে রানার ক্রস থেকে ট্য়াপ করে গোল করেন কোলাসো। প্রথম গোলের পরেই ম্য়াচের রাশ নিজেদের হাতে পুরোপুরি টেনে নেন কোলাসোরা। ম্যাচের ২৮ মিনিটে হামতেকে বক্সের বাইরে চ্যালেঞ্জ করেছিলেন সেনার ফুটবলার। মোহনবাগান পেয়ে যায় পেনাল্টি। মনবীর তেকাঠিতে জড়াতে কোনও ভুলই করেননি। দুই গোলের পরেই বোঝা যাচ্ছিল যে, একেবারে ম্যাচের বাইরে চলে গিয়েছে বাংলাদেশ সেনা। বিরতির ঠিক আগে সুহেল তিন নম্বর গোলটি করে ফেলেন কোলাসোর লব করা বল ধরে। গোলের পরেই সুহেল একেবারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ট্রেডমার্ক সিউ সেলিব্রেশনে মাতেন। কিন্তু ম্যাচ রেফারি জানিয়ে দেন যে, এই গোল আত্মঘাতী। বিরতির যোগ করা সময়ে বাংলাদেশ সেন আরও বড় ধাক্কা খায়। মিজানুর রহমান জোড়া হলুদ কার্ড দেখে মাঠ ছেড়ে বেরিয়ে যান। দ্বিতীয়ার্ধে ১০ জনে খেলে সেনাবাহিনীর দল। ম্যাচের ৫৮ মিনিটে কোলাসোর ফ্রি-কিক থেকে হামতে গোল করে বাগান সমর্থকদের সেলিব্রেশনে ভাসান। ৮৯ মিনিটে নাসিরি এসে সেনার কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন। আগামী ৭ অগস্ট (সোমবার) মোহনবাগান ডুরান্ডের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে রাউন্ডগ্লাস পঞ্জাব এফসি-র বিরুদ্ধে। খেলা কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে।

আরও পড়ুন: Happy Birthday Sunil Chhetri: ৩৯ এ 'ক্যাপ্টেন ফ্যান্টাসটিক', টাইমলাইনে দেখুন তাঁর বর্ণময় কেরিয়ারের কৃতিত্ব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.