Edgbaston Racism, ENG vs IND: ফের ইংরেজদের ‘নোংরামি’! বর্ণবাদের ‘শিকার’ প্রাক্তন ক্রিকেটার!

সোমবার ভারত-ইংল্যান্ডের পঞ্চম টেস্টের চতুর্থ দিনের শেষের দু'ঘণ্টায় গ্যালারির একটি অংশে ইংরেজদের বিরুদ্ধে ‘অসভ্যতার’ অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো এবং ছবি ভাইরাল হয়ে গিয়েছে। ভারতীয় সমর্থকদের অভিযোগ, তাঁদের উদ্দেশ্য করে ইংরেজ সমর্থকরা চূড়ান্ত কটূ শব্দ ব্যবহার করছিলেন।

Updated By: Jul 5, 2022, 12:49 PM IST
Edgbaston Racism, ENG vs IND: ফের ইংরেজদের ‘নোংরামি’! বর্ণবাদের ‘শিকার’ প্রাক্তন ক্রিকেটার!
ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ফের একবার বর্ণবাদ নিয়ে উত্তাল ক্রিকেট দুনিয়া। এজবাস্টনে 'বর্ণবিদ্বেষমূলক আক্রমণ' নিয়ে মুখ খুললেন ইয়র্কশায়ারের প্রাক্তন ক্রিকেটার আজিম রফিক। তাঁর দায়ের করা সম্প্রতি বর্ণবিদ্বেষের অভিযোগের পর এখন ব্যাকফুটে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ইসিবি থেকে এই বিষয়ে বার্তা দিয়ে বলা হয়েছে যে, বিষয়টি অত্যন্ত হতাশাজনক। এবং পুরো বিষয়ের নিরপেক্ষ ভাবে তদন্তের আশ্বাস দিয়েছে বেন স্টোকসদের ক্রিকেট বোর্ড ও এজবাস্টন স্টেডিয়াম কর্তৃপক্ষ। 

 

সোমবার ভারত-ইংল্যান্ডের পঞ্চম টেস্টের চতুর্থ দিনের শেষের দু'ঘণ্টায় গ্যালারির একটি অংশে ইংরেজদের বিরুদ্ধে ‘অসভ্যতার’ অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো এবং ছবি ভাইরাল হয়ে গিয়েছে। ভারতীয় সমর্থকদের অভিযোগ, তাঁদের উদ্দেশ্য করে ইংরেজ সমর্থকরা চূড়ান্ত কটূ শব্দ ব্যবহার করছিলেন। গালিগালাজ করা হচ্ছিল বর্ণবিদ্বেষমূলক আক্রমণ করছিলেন ‘সভ্য’ ইংরেজ সমর্থকরা। বিষয়টি নিয়ে একাধিকবার নিরাপত্তারক্ষীদের কাছে অভিযোগ জানালেও কোনও লাভ হয়নি। 

আরও পড়ুন: Sania Mirza, Wimbledon 2022: ইতিহাস গড়ে প্রথমবার মিক্সড ডাবলসের শেষ চারে টেনিস সুন্দরী

ভারতীয় সমর্থকদের সেই অভিযোগের পর ইয়র্কশায়ারের প্রাক্তন ক্রিকেটার রফিক লেখেন, ‘এটা পড়ে অত্যন্ত হতাশ হয়েছি।’ সেই টুইটের সঙ্গে একটি লিঙ্কও জুড়ে দেন। কীভাবে 'বর্ণবিদ্বেষের' শিকার হয়েছেন ভারতীয় সমর্থকরা, সেই সংক্রান্ত একাধিক টুইট রিটুইট করেন। ভারতীয় সমর্থকদের অভিজ্ঞতার টুইটও রিটুইট করেন প্রাক্তন ক্রিকেটার।

 

একইভাবে গত বছরের অস্ট্রেলিয়া সফরের সময় বর্ণবিদ্বেষের শিকার হন ভারতীয় ফাস্ট বলার মহম্মদ সিরাজ। সেই বর্ণবিদ্বেষের তীব্রতা এতটাই বেশি ছিল যে ভারতীয় দলের পক্ষ থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং আইসিসি-র কাছে এর বিরুদ্ধে অভিযোগ করা হয়।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.