Sachin Tendulkar: নির্বাচন কমিশনের জাতীয় আইকন হচ্ছেন 'ক্রিকেট ঈশ্বর'

Election Commission to designate cricketer Sachin Tendulkar as national icon: 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকরকে জাতীয় আইকন হিসেবে ঘোষণা করতে চলেছে দেশের নির্বাচন কমিশন। 

Updated By: Aug 22, 2023, 04:41 PM IST
Sachin Tendulkar: নির্বাচন কমিশনের জাতীয় আইকন হচ্ছেন 'ক্রিকেট ঈশ্বর'
সচিনকে বিরাট সম্মান দিচ্ছে জাতীয় নির্বাচন কমিশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরও প্রচুর মানুষ ভোট দিতে এগিয়ে আসুন। এমনটাই চাইছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। আর ঠিক সেই কারণেই  'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকরকে (Sachin Tendulkar) জাতীয় আইকন (National icon) করা হচ্ছে। আগামী ২৩ অগস্ট ভারতরত্ন সচিনকে, নয়াদিল্লির রং ভবন অডিটোরিয়ামে সকাল পৌনে এগারোটার সময়ে আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা করা হবে। সচিনের সঙ্গে নির্বাচন কমিশনের মৌ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তিন বছরের এই চুক্তিতে সচিন ভোটারদের আরও বেশি করে ভোটদান সংক্রান্ত বিষয়ে সচেতন করবেন। নির্বাচন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, 'সচিনের সঙ্গে এই পথ চলা আসন্ন নির্বাচনে, বিশেষ করে চব্বিশের লোকসভা নির্বাচনে, তরুণ ভোটারদের মধ্যে এক গুরুত্বপূর্ণ ছাপ ফেলবে। কারণ সেই প্রজন্মের কাছে সচিনের অতুলনীয় প্রভাব।' গতবছর অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীকে (Pankaj Tripathi) জাতীয় আইকন করা হয়েছিল। ২০১৯ লোকসভা নির্বাচনে বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি (MS Dhoni) এই দায়িত্ব পালন করেছেন। অভিনেতা ও খেলোয়াড়দের মধ্যে আরও নাম রয়েছে। আমির খান (Aamir Khan) ও মেরি কমকেও ( Mary Kom) করা হয়েছিল নির্বাচন কমিশনের জাতীয় আইকন।

আরও পড়ুন: Asia Cup 2023: দুয়ারে কাপযুদ্ধ, দেখুন ভারত-পাক ম্যাচ সহ বিস্তারিত সূচি, জানুন খেলা দেখার সব রাস্তা

১৯৮৯ সালের ১৫ নভেম্বর থেকে ২০১৩ সালের ১৪ নভেম্বর, দীর্ঘ ২৪ বছর ধরে ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন সচিন। ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, কার্টলে অ্যাম্বরোস, কোর্টনি ওয়ালস, গ্লেন ম্যাকগ্রা, শোয়েব আখতার, ব্রেট লি, শেন ওয়ার্ন ও মুথাইয়া মুরলীথরনের মতো কিংবদন্তি বোলারদের ঘুম উড়িয়েছেন অবলীলায়। খোদ ডন ব্র্যাডম্যান সচিনের খেলা দেখে বলেছিলেন, নিজের ছায়াই তিনি দেখতে পান লিটল মাস্টারে। ২৪ বছরের বর্ণময় কেরিয়ারে ৬৬৪ টি ম্যাচ খেলেছেন সচিন। এখনও পর্যন্ত বিশ্বের আর কোনও ক্রিকেটার এত সংখ্যক আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেননি। যদি টেস্ট দেখা হয়, তাহলে ২০০ টি টেস্ট খেলেছেন সচিন। সেইসঙ্গে দেশের হয়ে ৪৬৩ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাস্টারব্লাস্টার। ৬৬৪ ম্যাচে (৭৮২) সচিন মোট ৩৪ হাজার ৩৫৭ রান করেছেন। তাঁর গড় ৪৮.৫২। বল ফেস করেছেন ৫০ হাজারের বেশি। মোট ১০০ টি শতরান করেছেন। তাঁর হাফ-সেঞ্চুরির সংখ্যা ২৬৪।

আরও পড়ুন: WATCH | Asia Cup 2023: অস্ত্রসম্ভারে জুড়ল দুই বোলার, নির্বাচকদেরই 'ব্রেন চাইল্ড'! বিরাট ঝটকা দিলেন রোহিত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.