Erling Haaland: বছর শেষে বিরল সম্মান গোলমেশিনের, যা রোনাল্ডো কখনও জেতেননি!

Erling Haaland Wins IFFHS Mens World Best Player of 2023: বছর শেষে বিরল সম্মান পেলেন আর্লিং হাল্য়ান্ড। বিশ্বের পঞ্চম ফুটবলার হিসেবে এই অনন্য় রেকর্ড করলেন তিনি।   

Updated By: Dec 29, 2023, 07:25 PM IST
Erling Haaland: বছর শেষে বিরল সম্মান গোলমেশিনের, যা রোনাল্ডো কখনও জেতেননি!
বর্ষসেরা হাল্য়ান্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর্লিং হাল্য়ান্ড (Erling Haaland), এই প্রজন্মের অন্য়তম সেরা গোলশিকারি। এই নিয়ে কোনও সন্দেহ নেই। ম্যাঞ্চেস্টার সিটির (Man City) নরওয়ের নক্ষত্র এবার যে পুরস্কার পেলেন, তা অভাবনীয়। বছর শেষে বিরল সম্মান গোলমেশিনের, যা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও (Cristiano Ronaldo) কখনও জেতেননি। গত ২৬ ডিসেম্বর, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস ওরফে আইএফএফএইচএস (IFFHS Men’s World Best Player of 2023) হাল্য়ান্ডকে বেছে নিয়েছে বর্ষসেরা ফুটবলার হিসেবে।
 

আরও পড়ুন: SA vs IND: অনুশীলনে কেপটাউন কাঁপিয়েছেন, বিশ্বের এক নম্বর কি ফিরছেন? চলে এল বিরাট আপডেট

গতবার আইএফএফএইচএস-এর তিনটি পুরস্কার জিতেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি (Lionel Messi)। সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) দ্বিতীয় ও মেসি হয়েছেন তৃতীয়। বর্ষসেরা ১০ গোলদাতার তালিকাতেও নেই ইন্টার মায়ামির সুপারস্টার। হাল্য়ান্ড ছাড়াও তাঁর ক্লাবের আরেক সতীর্থ হয়েছেন বর্ষসেরা। গোলকিপার কূলের শ্রেষ্ঠত্বের শিরোপা জিতেছেন এডারসন (Ederson)। অনূর্ধ্ব-২০ বিভাগে সেরা নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদের ইংরেজ তারকা জুড বেলিংহ্য়াম (Jude Bellingham)।

১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। চূড়ান্ত ভোটের পর হাল্য়ান্ডের ধারেকাছেও ছিলেন না এমবাপে-মেসি। ম্যান সিটি-র হয়ে ট্রেবল জয়ী সুপারস্টার ২০৮ পয়েন্ট পেয়েছেন। এমবাপে ১০৫ ও মেসি ৮৫ পয়েন্ট পেয়েছেন। অতীতে মার্কো ভ্যান বাস্তেন, লোথার ম্য়াথিউজ, সেপ ব্লাটার, রবার্ট লেওয়ানডস্কি ও মেসি এই পুরস্কার জিতেছেন। বিশ্বের পঞ্চম ফুটবলার হিসেবে আইএফএফএইচএস জিতলেন হাল্য়ান্ড।

গোল করাটাকে রুটিন বানিয়ে ফেলেছেন 'দ্য টার্মিনেটর'। হাল্যান্ড এমন এক ফুটবলার যাঁর জীবনে ঘুমই আগুনে পারফরম্যান্সের মন্ত্র। ম্যান সিটি-র 'ডেমন' ঘুমের ব্যাপারে অত্যন্ত খুঁতখুতে। মেনে চলেন স্লিপিং মেথড। আর যার জন্য একাধিক বিশেষ গ্যাজেট ব্যবহার করেন এই প্রজন্মের অন্যতম সেরা স্ট্রাইকার। রাত ১০টা থেকে ১০টা ৩০ মিনিটের মধ্যে ঘুমের দেশের উড়ান ধরেন হাল্যান্ড। আর তার ঠিক এক ঘণ্টা আগে চোখের ওপর পরে নেন ব্ল্যু-লাইট গ্লাসেস। যা কমলা রঙের। এছাড়াও হাল্যান্ডের আঙুলে জড়ানো থাকে নিশ্চিন্তে ঘুমের জন্য বিশেষ ভাবে তৈরি অরা রিং। যা ঘুমের গুণমান, তাপমাত্রা, স্ট্রেস এবং হার্ট রেট মাপতে সক্ষম। যদিও হাল্যান্ডই প্রথম নন, গ্যারি নেভিলও অতীতে এই অরা আংটি ব্যবহার করেছেন স্বাস্থ্যের জন্য। মজার ব্যাপার হচ্ছে যে, হাল্যান্ডের ফোনের অ্যালার্ম টোনও চ্যাম্পিয়ন্স লিগের থিম সং। 

আরও পড়ুন: WATCH: 'গ্রহণ করলাম না', লাইভ টিভি-তে সানির কাছে ক্ষমা চাইলেন পাঠান! লাভ হল না কোনও

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.