Exclusive, Cafu : নভেম্বরে আসছেন কাফু! কলকাতায় মহারাজ, জোড়া বিশ্বকাপজয়ীর সাক্ষাৎ নিয়ে উন্মাদনা তুঙ্গে

Exclusive, Cafu : মারাদোনা তাঁর শেষ কলকাতা সফরে এসছিলেন ২০১৭ সালে। সেই সফরে একটি প্রদর্শনী ম্যাচে অংশ নিয়েছিলেন 'ফুটবলের রাজপুত্র'। বারাসতে আয়োজিত সেই প্রীতি ম্যাচে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়কের সঙ্গে 'প্রিন্স অফ ক্যালকাটা'-র খেলার কথা ছিল।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Sep 13, 2022, 11:31 PM IST
Exclusive, Cafu : নভেম্বরে আসছেন কাফু! কলকাতায় মহারাজ, জোড়া বিশ্বকাপজয়ীর সাক্ষাৎ নিয়ে উন্মাদনা তুঙ্গে
শীতের কলকাতায় পা রাখতে চলেছেন জোড়া বিশ্বকাপজয়ী কাফু। ফাইল চিত্র

সব্যসাচী বাগচী 

বিশ্ব ফুটবলের দুই কিংবদন্তি পেলে (Pele) ও দিয়েগো মারাদোনা (Diego Maradona) আগেই কলকাতা (Kolkata) ঘুরে গিয়েছেন। কার্লোস ভালদেরামা (Carlos Valderrama), লিওনেল মেসি (Lionel Messi) এসেছেন। দেখিয়েছেন ফুটবলের ম্যাজিক। এ বার শীতের কলকাতায় পা রাখতে চলেছেন আরও এক বিশ্বকাপজয়ী অধিনায়ক। তিনি এক ও অদ্বিতীয় কাফু (Cafu)। কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) আগেই ২-৪ নভেম্বর প্রথমবার ভারতে (India) পা রাখবেন ব্রাজিলের (Brazil) দুবার বিশ্বজয়ী প্রাক্তন রাইট ব্যাক কাফু। এই সফরে তিনি ভারতীয় ফুটবলের মক্কা কলকাতাতেও আসবেন। কাফুর পুরো ভারত সফরে তাঁর সঙ্গে থাকবেন শতদ্রু দত্ত (Satadru Dutta)। তবে শুধু কাফু নন। সবকিছু ঠিকঠাক থাকলে আর্জেন্টিনার (Argentina) এক বিশ্বকাপজয়ী তারকাও তিলোত্তমায় আসতে পারেন। 

কাফু আসবেন। ফুটবল পায়ে মাঠে নামবেন না, এমনটা কি হয়! নেতাজি সুভাস চন্দ্র বসুর ১২৫তম জন্মতিথি (Neataji Subash Chandra Bose 125th birthday) উপলক্ষে একটি প্রদর্শনী ম্যাচ আয়োজন করা হচ্ছে। নাম দেওয়া হয়েছে 'ম্যাচ ফর ইউনিটি'। সেই ম্যাচেই অনেক বছর পর আবার 'সাম্বা ম্যাজিক' দেখাবেন কাফু। সেই প্রীতি ম্যাচ যুবভারতী ক্রীড়াঙ্গনে আয়োজিত হওয়ার সম্ভাবনা প্রবল। এমনকি কলকাতায় এই ঝটিকা সফরে তাঁর সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) আলাপচারিতার জন্য আলাদা সময় বের করা হবে। 

Cafu and Ronaldo

আরও পড়ুন: Vinesh Phogat : বড় ধাক্কা! বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগাট

আরও পড়ুন: Virat Kohli : কিং কোহলি'-কে অদ্ভুত পরামর্শ দিলেন শাহিদ আফ্রিদি! কী বললেন?

জি ২৪ ঘণ্টাকে উদ্যোক্তা শতদ্রু বলছিলেন, 'নেতাজি সুভাস চন্দ্র বসুর ১২৫তম জন্মতিথি উপলক্ষে একটি প্রদর্শনী ম্যাচ আয়োজন করতে চলেছি। কাফু খেলবেন। ওঁর সঙ্গে তেমনটাই কথা হয়েছে। এমনকি আমাদের দেশের কয়েকজন দিকপাল ফুটবলার এবং রাজনীতিবিদদেরও বল পায়ে দেখা যাবে। ২-৪ নভেম্বর কাফু ভারতে আসবেন। এরমধ্যে একদিন কাটাবেন কলকাতায়। প্রীতি ম্যাচ ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ ছাড়া কাফু আরও কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন। পুরো সূচি চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। কয়েক দিনের মধ্যেই তাঁর বিস্তারিত সফর সূচি জানিয়ে দিতে পারব।' 

মারাদোনা তাঁর শেষ কলকাতা সফরে এসছিলেন ২০১৭ সালে। সেই সফরে একটি প্রদর্শনী ম্যাচে অংশ নিয়েছিলেন 'ফুটবলের রাজপুত্র'। বারাসতে আয়োজিত সেই প্রীতি ম্যাচে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়কের সঙ্গে 'প্রিন্স অফ ক্যালকাটা'-র খেলার কথা ছিল। তবে সেই লড়াই শেষ পর্যন্ত দেখা যায়নি। এ বার কি কাফু বনাম দাদা-র লড়াই দেখা যাবে? সেই বিষয়ে এখনই নিশ্চিত কিছু জানাতে পারলেন না শতদ্রু। তিনি যোগ করেন, 'দাদা বনাম দিয়েগো ম্যাচটা দেখার জন্য সবাই অপেক্ষা করছিল। তবে সময়ের অভাবে সেটা হয়নি। এ বার এমন কোনও মুহূর্ত তৈরি করা যায় কিনা সেটা এখনই বলা সম্ভব নয়। যদিও কাফুর ভারত ও কলকাতা সফরকে আকর্ষণীয় করে তোলার জন্য কোনও খামতি আমাদের তরফ থেকে থাকবে না।' 

Cafu

কাফু ভারতে আসবেন। ২০১২ সালে এমন খবর বাজারে ছড়িয়ে যায়। তবে সে বার কাফুর ভারত সফর বাতিল হয়ে যায়। যদিও এ বার কিন্তু তিনি আসছেন। সেটা জোর দিয়েই বলা যায়। কারণ শতদ্রু দত্তর ফেসবুকে পেজে তেমনই ভিডিয়ো বার্তা দিয়েছেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। ২০ সেকেন্ডের সেই বার্তায় কাফু বলেছেন, 'ক্যাপ্টেন কাফু বলছি। সি ইউ সুন ইন ইন্ডিয়া। নভেম্বরে আসছি। ক্যাপ্টেন কাফু বার্তা দিলাম।' 

 

বিশ্ব ফুটবলে কাফু একমাত্র ব্যক্তি যিনি তিনটি বিশ্বকাপ ফাইনাল খেলেছেন। এরমধ্যে ব্রাজিল জিতেছে দুটি বিশ্বকাপে। ১৯৯৪ সালের পর ২০০২ সালে কাফুর অধিনায়কত্বেই শেষ বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। ২০০২ সালের বিশ্বকাপটি আয়োজনের দায়িত্বে ছিল দক্ষিণ কোরিয়া এবং জাপান। সেটিই ছিল এশিয়ায় অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ এবং ব্রাজিলের জেতা শেষ বিশ্বকাপ। ১৯৯০ সাল থেকে ২০০৬ পর্যন্ত হলুদ জার্সি গায়ে চাপিয়ে সর্বাধিক ১বাধিম্যাচ খেলেন। বিশ্বকাপে রেকর্ড সংখ্যক ২০টি ম্য়াচ খেলার নজির রয়েছে তাঁর। বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৫টি ম্যাচ জেতার রেকর্ডও রয়েছে কাফুর দখলে। করেছেন পাঁচটি গোল। এহেন ৫২ বছরের কাফুকে বল পায়ে দেখার জন্য এখন থেকেই উন্মাদনা তুঙ্গে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.