Neymar, FIFA World Cup 2022: 'নেইমারকে অহেতুক মারা বন্ধ করুন!' ফিফা-র কাছে আর্জি জানিয়ে বিস্ফোরক তিতে

Neymar: ২০১৪ সালে বিশ্বকাপ খেলতে শুরু করেছিলেন নেইমার। সেবার নিজের দেশ ব্রাজিলে কাপ যুদ্ধ আয়োজন করা হয়েছিল। কেরিয়ারে তৃতীয় এবং সম্ভবত শেষ বিশ্বকাপ খেলছেন এবার কাতারে। এরমধ্যে শুধুই বিশ্বকাপে মোট ৫৩ ফাউলের শিকার হয়েছেন।

Updated By: Nov 28, 2022, 04:14 PM IST
Neymar, FIFA World Cup 2022: 'নেইমারকে অহেতুক মারা বন্ধ করুন!' ফিফা-র কাছে আর্জি জানিয়ে বিস্ফোরক তিতে
পরপর মার খেয়ে প্রবল যন্ত্রণা। মাটিতে শুয়ে পড়েছিলেন নেইমার। ছবি; টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  লিওনেল মেসি (Lionel Messi) ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) তাঁর থেকে পারফরম্যান্সের নিরিখে অনেক এগিয়ে। আন্তর্জাতিক কিংবা ক্লাব ফুটবলেও দু'জনের সাফল্য নেইমারের থেকে অনেক বেশি। 'এল এম টেন' (LM 10) সর্বাধিক সাতবার ব্যালন ডি'ওর (Ballon d'Or) পেয়েছেন। 'সি আর সেভেন'-এর (CR 7) ঝুলিতে পাঁচবার ব্যালন ডি'ওর। সেখানে নেইমার (Neymar Jr) এই মহার্ঘ্য পুরস্কার এখনও হাতে তুলতে পারেননি। তবে একটা বিষয়ে ব্রাজিলের (Brazil) তারকা বিশ্ব ফুটবলের দুই মহাতারকার থেকে অনেকটা এগিয়ে। সেটা হল অহেতুক ফাউল হজম করার ক্ষেত্রে মেসি ও রোনাল্ডো পিছনে ফেলে দিয়েছেন নেইমার! অবিশ্বাস্য মনে হলেও এই পরিসংখ্যান একেবারে সত্যি। আর তাই চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) সুইৎজারল্যান্ডের (Switzerland) বিরুদ্ধে নামার আগে বিস্ফোরণ ঘটালেন হেড কোচ তিতে (Tite)। 

একরাশ ক্ষোভ দেখালেন ব্রাজিলের কোচ তিতে। সুর চড়ালেন ইউরোপীয়দের পরিকল্পিত ফাউলের বিরুদ্ধে। এমনকি ফিফা-র হস্তক্ষেপও দাবি করলেন। সাংবাদিক বৈঠকে তিতে বলেছেন, 'অবিলম্বে নেইমারকে ফাউল করা বন্ধ হোক। যদি ফুটবল উৎসব হিসাবে উদযাপিত হয়, সবার আগে এমন বিচ্ছিরি ফাউল বন্ধ করতে হবে। এভাবে চলতে পারে না।' যদিও নেইমার এবং রাইট ব্যাক দানিলোর বিশ্বকাপ ভবিষ্যৎ নিয়ে আদৌ চিন্তিত নন তিতে। সেটাও জানাতে ভোলেননি। তাঁর ফের প্রতিক্রিয়া, 'মেডিক্যালি বা ক্লিনিকালি কিছু বলা আমার পক্ষে সম্ভব নয়। জানিই না। কিন্তু যা জেনেছি বা দেখছি, দুজনেই ফিরে আসার চেষ্টায় আন্তরিক। এবং এই বিশ্বকাপেই ওদের আবার খেলতে দেখব, নিশ্চিত।' 

সার্বিয়া গত ম্যাচে মাত্র ১২ বার ফাউল করেছিল! যেখানে ব্রাজিলের বিরুদ্ধে মোট ফাউলের সংখ্যাই ছিল ১৫! বিশেষ বিশেষ ফুটবলারকে বেছে বেছে ফাউলের সেরা নিদর্শন। ২০১৪ বিশ্বকাপে যেমন ছিলেন কলম্বিয়ার (Colombia) জুয়ান জুনিগা (Juan Zuniga), ২০২২-এ সেই ভূমিকায় সার্বিয়ার (Serbia) নিকোলা মিলেনকোভিচ (Nikola Milenkovic)। তাঁর ফাউলেই আপাতত অনিশ্চিত নেইমারের কাতার-ভবিষ্যৎ। জুনিগা সেবার কোয়ার্টার ফাইনালে নেইমারকে বিচ্ছিরিভাবে ফাউল করেছিলেন। নেইমারের ভার্টিব্রা ভেঙে যায়। কাপ যুদ্ধ থেকে ছিটকে যান তিনি। 

আরও পড়ুন: Neymar-কে মাঠে নামাতে তৈরি NASA! কিন্তু কীভাবে?

আরও পড়ুন: Neymar Jr, FIFA World Cup 2022: এখনও পা ফুলে রয়েছে! নেইমারের কাপ অভিযান কি শেষ? বিকল্প ফুটবলার কে?

আরও পড়ুন: Neymar Jr, FIFA World Cup 2022: 'নেইমারের পা ভাঙলে ব্রাজিলীয়রা খুশি হবে!' সমর্থকদের ধুয়ে দিলেন বিস্ফোরক রাফিনহা

২০১৪ সালে বিশ্বকাপ খেলতে শুরু করেছিলেন নেইমার। সেবার নিজের দেশ ব্রাজিলে কাপ যুদ্ধ আয়োজন করা হয়েছিল। কেরিয়ারে তৃতীয় এবং সম্ভবত শেষ বিশ্বকাপ খেলছেন এবার কাতারে। এরমধ্যে শুধুই বিশ্বকাপে মোট ৫৩ ফাউলের শিকার হয়েছেন। বিপক্ষ ডিফেন্ডারদের এমন নির্দয় মারের শিকার হতে হয়নি মেসি-রোনাল্ডোকেও সর্বোচ্চ আসরে। যদিও নেইমারকে দ্রুত ফিট করে তোলার জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (NASA) প্রযুক্তির সাহায্য নিচ্ছে তিতে-র মেডিক্যাল স্টাফরা। 

নেইমারের ফিজিওথেরাপির কাজে এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ইনস্টাগ্রামে 'কমপ্রেশন বুট' (Compression Boot) নামের এই প্রযুক্তির ছবি নেইমার নিজেই প্রকাশ করেছেন। দ্রুত ব্যথা কমাতে দুই পায়েই এই পোশাক পরতে হয়। দেখতে অনেকটা প্যান্টের মতো। এর সঙ্গে জুড়ে দেওয়া প্রযুক্তি শরীরের ব্যথা কমানোর কাজ করে, যা নাসাতে ব্যবহার করা হয়। তবে শুধু ব্যথা নয়, আঘাত পাওয়া জায়গায় রক্ত চলাচল স্বাভাবিক রাখা, ফোলা কমানো, ক্ষতিগ্রস্ত টিস্যু পুনর্গঠন ও ক্র্যাম্প কমানোর কাজও করে এই প্রযুক্তি। 

ব্রাজিলের সামনে এবার সুইৎজারল্যান্ড। আরও একটি ইউরোপীয় দেশ, যারা গায়ে-গতরে ফুটবল খেলতে ওস্তাদ। এবং শেষ ম্যাচ আফ্রিকার ক্যামেরুনের বিরুদ্ধে। সুইসদের বিরুদ্ধে ফলাফল যাই হোক, ক্যামেরুনের বিরুদ্ধে খেলবেন না নেইমার। সেটা আগে থেকেই জানিয়ে দিয়েছে তিতে-র টিম ম্যানেজমেন্ট। 

এদিকে ইউরোপীয়রা গরমের অজুহাত তুলে ধরতে সচেষ্ট এখন থেকেই। যদিও সেই গরম অসহনীয় কখনও মনে হচ্ছে না বা হয়নি, দোহায় উপস্থিত থাকার কারণে। কিন্তু ইউরোপীয় মিডিয়াকে থামাবে কে? কাতার নিয়ে এত প্রশ্নের পর এবার নিজেদের ব্যর্থতা ঢাকতে ঢাল করবে আবহাওয়াকে। আর মাঠে নেইমাররা শিকার হবেন পরিকল্পিত ফাউলের, যে-ফাউলের ফলে ভুগতে হবে শুধু ব্রাজিলকেই নয়, ফুটবলকেও। নেইমারের মতো ফুটবলার যদি বিশ্বকাপে খেলতে না পারেন, দোষ করেও অস্বীকারই করবে ইউরোপ, নিশ্চিত। গভীরতার ব্যাপারে ফ্রান্সের মতোই আত্মবিশ্বাসী তিতের ব্রাজিল যদি পরপর দুটি ইউরোপীয় দেশকে হারিয়ে দেয়, আর কোনও গুরুত্বপূর্ণ ফুটবলারকে চোটের কারণে না হারিয়ে, সোমবার আসল জয় হবে তখনই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.