Neymar Jr, FIFA World Cup 2022: এখনও পা ফুলে রয়েছে! নেইমারের কাপ অভিযান কি শেষ? বিকল্প ফুটবলার কে?

২৪ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে চোট পেয়েছিলেন নেইমার। সেই ম্যাচের ৮০ মিনিটে মাঠ ছাড়ার সময় তাঁর চোখে জল দেখা গিয়েছিল। মুখে ছিল যন্ত্রণা এবং হতাশার ছাপ। মোট ১২বার ফাউল করার জন্য তাঁকে মাঠের বাইরে থাকতে হচ্ছে। 

Updated By: Nov 27, 2022, 04:39 PM IST
Neymar Jr, FIFA World Cup 2022: এখনও পা ফুলে রয়েছে! নেইমারের কাপ অভিযান কি শেষ? বিকল্প ফুটবলার কে?
এভাবেই বারবার চোট পেয়ে যন্ত্রণায় ছটফট করেছেন নেইমার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেইমার (Neymar) কি সেই ২০১৪ সালের বিশ্বকাপে (FIFA World Cup 2014) মতোই এবারের কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) থেকে ইতিমধ্যেই ছিটকে গিয়েছেন! গোড়ালি ফুলে (Neymar Injury Update) থাকার জন্য ব্রাজিলের (Brazil) 'পোস্টার বয়' লিগ পর্বের বাকি দুই ম্যাচ খেলবেন না। সেটা সবার জানা। ২৮ নভেম্বর সুইৎজারল্যান্ড (Switzerland) এবং ৩ ডিসেম্বর ক্যামেরুনের (Cameroon) বিরুদ্ধে তাঁর খেলার কোনও সম্ভাবনাই নেই। তিতে-র (Tite) শিবিরের তরফ থেকে নেইমারের চোট নিয়ে নতুন কোনও আপডেট এখনও পর্যন্ত দেওয়া হয়নি। তবে সুত্র মারফত জানা গিয়েছে, সেলেকাওদের নম্বর ১০-এর কাপ যুদ্ধের অভিযান নাকি শেষ হয়ে গিয়েছে! নেইমারের সব সতীর্থরাও ব্যাপারটা জানেন। ৩০ বছরের ফুটবলারের গোড়ালির যা পরিস্থিতি, তাতে তার পরের ম্যাচগুলোতেও তাঁকে হয়তো পাবে না ব্রাজিল। সে ক্ষেত্রে চলতি বিশ্বকাপে তাঁকে আর খেলতে না-ও দেখা যেতে পারে! এমন আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

নেইমারের কাপ যুদ্ধের অভিযান শেষ! কেন এমন খবর ছড়িয়ে পড়েছে? 

ফ্যাব্রিজিও রোমানো (Fabrizio Romano) নামক ইতালির এক ক্রীড়া সাংবাদিক নেইমারের কয়েকটি ছবির কোলাজ টুইটারে পোস্ট করে দিয়েছেন। সেই ছবিগুলোতে দেখা যাচ্ছে নেইমারের ডান পায়ের গোড়ালি আগের মতোই মারাত্মকভাবে ফুলে রয়েছে। যন্ত্রণা কমেনি। ফলে ঠিক মতো পা ফেলতে পারছেন না। বিশেষ ধরনের ব্যান্ডেজ বেধে রেখেছেন পায়ে। যদিও তাঁর মুখ কিছুটা প্রত্যয়ী। সূত্রের খবর, তাঁর দ্রুত সেরে ওঠার তেমন সম্ভাবনা দেখছেন না ব্রাজিল দলের মেডিক্যাল স্টাফরা। আর তাই নেইমারের বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার জল্পনা বেড়েছে।

আরও পড়ুন: Neymar Jr, FIFA World Cup 2022: 'নেইমারের পা ভাঙলে ব্রাজিলীয়রা খুশি হবে!' সমর্থকদের ধুয়ে দিলেন বিস্ফোরক রাফিনহা

আরও পড়ুন: Neymar, FIFA World Cup 2022: কামব্যাকের স্বপ্ন নিয়ে নেইমারের বার্তা, 'বারবার ব্রাজিলিয়ান হয়ে জন্মাতে চাই'

নেইমারের বিকল্প কারা? 

তিতে তাঁর প্রধান অস্ত্রের বর্তমান অবস্থা সবচেয়ে ভালো জানেন। তাই তিনি নাকি নেইমারের বিকল্প ঠিক করেও নিয়েছেন। সার্বিয়ার বিরুদ্ধে গোল না করলেও, নেইমার সেই ম্যাচে প্লে-মেকারের কাজটা দক্ষতার সঙ্গে করেছিলেন। মাঝমাঠের সঙ্গে রক্ষণ ও আক্রমণভাগের মেলবন্ধন খুব ভালোভাবে করছিলেন। শোনা যাচ্ছে তিতের কাছে এই মুহূর্তে বেশ কয়েকটি বিকল্প আছে। 

১) রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার রদ্রিগো আবার নেইমারের মতো প্লে-মেকারের কাজটা দারুণভাবে করেন। তাঁকে দেখে নিতে পারেন তিতে। 

২) মাঝমাঠে লোক বাড়াতে পারেন তিতে। সেক্ষেত্রে সার্ভিস দেওয়ার জন্য ব্রুনো গিমারেস কিংবা বহু যুদ্ধের নায়ক ফ্রেড আছেন। সেই ছকে দলকে মাঠে নামালে লুকাস পাকুয়েতাকে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে দেখা যেতেই পারে। 

৩) তিতের কাছে বিকল্প ফুটবলারের অভাব নেই। এভারটন রিবেইরোকেও অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে তিনি ব্যবহার করতেই পারেন। 

৪) তাছাড়া নক আউটে ছাড়পত্র পাওয়ার জন্য তিতে-র কাছে গ্যাব্রিয়েল জেসুস, অ্যান্টোনি, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি ও পেদ্রোর মতো চারজন স্ট্রাইকার তো আছেনই। 

৫) সঙ্গে রয়েছেন গত ম্যাচের জোড়া গোলদাতা রিচার্লিসন। 

২৪ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে চোট পেয়েছিলেন নেইমার। সেই ম্যাচের ৮০ মিনিটে মাঠ ছাড়ার সময় তাঁর চোখে জল দেখা গিয়েছিল। মুখে ছিল যন্ত্রণা এবং হতাশার ছাপ। মোট ১২বার ফাউল করার জন্য তাঁকে মাঠের বাইরে থাকতে হচ্ছে। এদিকে নেইমারের ইনস্টাগ্রাম পোস্ট অনেক আগেই ভাইরাল হয়ে গিয়েছে। চোট পাওয়ার তিনি লিখেছিলেন, 'ব্রাজিলের জার্সি পরার গর্ব এবং ভালোবাসা বোঝানো সম্ভব নয়। আমাকে যদি ঈশ্বর জিজ্ঞেস করেন কোন দেশে জন্ম নিতে চাও, আমি বলব ব্রাজিল। আমি জীবনে কিছু সহজে পেয়ে গিয়েছি, এমনটা নয়। আমাকে সব সময় নিজের স্বপ্ন এবং লক্ষ্যের দিকে দৌড়তে হয়েছে। কখনও কারও খারাপ চাইনি। সকলকে সাহায্য করার চেষ্টা করেছি। আমার জীবনের আরও একটা কঠিন সময় চলে এল। আবার একটা বিশ্বকাপেই চোট পেলাম। হ্যাঁ, চোট রয়েছে আমার। কষ্ট হচ্ছে। তবে ফিরে আসার সুযোগও রয়েছে। সেই চেষ্টা আমি করব। দেশ, সতীর্থ এবং নিজের জন্য ফিরে আসতেই হবে। আমাকে এইভাবে মারার জন্য শত্রুদের খুব বেশি অপেক্ষা করতে হবে না। আমি ঈশ্বরের পুত্র, তাঁর উপর বিশ্বাস আছে আমার।'   

২০১৪ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে খেলার সময় চোট পেয়েছিলেন নেইমার। ভার্টিব্রাতে গুরুতর চোট লাগার জন্য তাঁকে স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হয়েছিল। এরপর নিজের দেশে সেমি ফাইনালে জার্মানির বিরুদ্ধে ১-৭ গোলে হারের লজ্জা হজম করেছিল ব্রাজিল। সেই হারের যন্ত্রণা এখনও ভোলেননি কোনও সেলেকাও সমর্থক। এবার কি নেইমারের তেমনই পরিণতি হবে? সেটাই এখন দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.