FIFA World Cup 2022: কোন বিশেষ কারণে এনা ভ্যালেন্সিয়ার প্রথম গোল বাতিল হয়েছিল? জেনে নিন

FIFA World Cup 2022: এশিয়ান চ্যাম্পিয়ন হলেও বিশ্বকাপ যে একেবারে আলাদা মঞ্চ সেটা কাতারকে শুরু থেকেই বুঝিয়ে দিয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়ে থাকা বিপক্ষ। কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ মাঠে বল পড়ার আগে ইকুয়েডরকে বুঝে নেওয়ার বার্তা দিয়েছিলেন। কিন্তু ৯০ মিনিটের যুদ্ধে এর প্রতিফলন কোথায়!

Updated By: Nov 21, 2022, 07:53 PM IST
FIFA World Cup 2022: কোন বিশেষ কারণে এনা ভ্যালেন্সিয়ার প্রথম গোল বাতিল হয়েছিল? জেনে নিন
এনার ভ্যালেন্সিয়ার এই গোল অফ সাইডের কারণে বাতিল হয়ে যায়। ছবি: ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপের (FIFA World Cup 2022) উদ্বোধনী ম্যাচেই আয়োজক দেশ কাতারের (Qatar) বিরুদ্ধে ২-০ গোলে জিতে গিয়েছে ইকুয়েডর (Ecuador)। এই ব্যবধান আরও বাড়তে পারত, যদি না ম্যাচের তৃতীয় মিনিটে ইকুয়েডর অধিনায়ক এনার ভ্যালেন্সিয়ার (Enner Valencia) একটি গোল অফসাইডের কারণে বাতিল না হতো। স্বভাবতই সেই গোল বাতিল নিয়ে শুরু হয়েছে বিতর্ক। দর্শকদের মনে প্রশ্ন, গোলটিকে অফসাইড বলে বাতিল করা হল?

এদিকে সেই গোল বাতিল নিয়ে অবশ্য ইকুয়েডরের এক সমর্থককে দেখা যায় কাতারের সমর্থকদের দিকে তাকিয়ে অঙ্গভঙ্গি করতে। দেখে মনে হচ্ছিল তিনি বোঝাতে চাইছেন, রেফারিকে অনেক টাকা দিয়ে কিনেছে কাতার! এই অঙ্গভঙ্গি ভালোভাবে নেননি কাতারের সমর্থকরাও। এক সমর্থক উত্তেজিত হয়ে জবাব দিতে থাকেন। এই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে গিয়েছে। 

ম্যাচের দ্বিতীয় মিনিটে ফ্রি কিক থেকে বল পেয়ে যান ইকুয়েডরের ফেলিক্স তোরেস। কিন্তু বলটি তাঁর শরীরে লেগে বল চলে যায় মাইকেল এস্ত্রাদার কাছে। আর এই এস্ত্রাদাই ছিলেন অফসাইডে দাঁড়ানো। তাই সেই গোল বাতিল করে দেওয়া হয়। যা নিয়ে শুরু হয়েছে একরাশ বিতর্ক। কারণ সেই গোল বাতিল না হলে ইকুয়েডরের অধিনায়ক হ্যাটট্রিক সেরে নিতে পারতেন। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, Qatar vs Ecuador: আমজাদ তাহা-র টুইট বাজার গরম করা মিথ্যা, উদ্বোধনী ম্যাচে কাতারকে জোড়া গোলে উড়িয়ে দিলেন ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: শেষ বিশ্বকাপ বলে কথা, মেসিকে উজ্জীবিত করতে তিন ছেলেকে নিয়ে কাতারে স্ত্রী আন্তোনেলা

কিন্তু কেন মাইকেল এস্ত্রাদা অফসাইড হবেন? ফিফার আইন বলছে, গোলকিপার এগিয়ে গেলে বিপক্ষের স্ট্রাইকারকে অন্তত দুই ফুটবলারের সঙ্গে একই লাইনে থাকতে হবে। ঘটনার সময় কাতারের গোলকিপার সাদ আল সিব (Saad Al Sheeb) এগিয়ে এসেছিলেন। এবং সেখানে এস্ত্রাদার সামনে মাত্র একজন ছিলেন।

ঠিক সেই সময় এস্ত্রাদা শেষ ডিফেন্ডারের পেছনে ছিলেন বলেই গোলটি অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এই গোলটি বাতিল করা হয়েছিল নতুন 'সেমি অটোমেটেড অফসাইড' প্রযুক্তি ব্যবহার করে। মাস ছয়েক আগেই ফিফা বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিয়েছিল। সেই গোল বাতিলের পর ১৬তম মিনিটে ইকুয়েডরকে এগিয়ে দেন এনার ভ্যালেন্সিয়া। ৩১ মিনিটে তাঁর দ্বিতীয় গোলেই খেলার ফলাফল নির্ধারিত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.