৯৩ বছরে থেমে গেলেন প্রবাদপ্রতিম টেনিস খেলোয়াড় নরেশ কুমার

১৯২৮ সালের ২২ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে জন্ম নরেশের। ইংরেজ শাসনে লাহোর তখন ভারতেরই অংশ ছিল। 

Updated By: Sep 14, 2022, 03:40 PM IST
৯৩ বছরে থেমে গেলেন প্রবাদপ্রতিম টেনিস খেলোয়াড় নরেশ কুমার
৯৩ বছরে থামলেন লিয়েন্ডারের 'নরেশ আঙ্কল'। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন। অবশেষে ৯৩ বছরে থামলেন নরেশ কুমার (Naresh Kumar)। শারীরিক অসুস্থতার জন্য কয়েক বছর ধরেই ভুগছিলেন ভারতের (India) ডেভিস কাপ (Davis Cup) দলের প্রাক্তন অধিনায়ক। বুধবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। রেখে গেলেন স্ত্রী তথা চিত্রশিল্পী সুনীতা কুমারকে। স্বভাবতই তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। 

১৯২৮ সালের ২২ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে জন্ম নরেশের। ইংরেজ শাসনে লাহোর তখন ভারতেরই অংশ ছিল। ১৯৫২ সাল থেকে আট বছর ডেভিস কাপে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন। পরে অধিনায়ক হন। 

১৯৫৩, ১৯৫৫ এবং ১৯৫৮ সালে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে ওঠেন নরেশ। ১৯৫২ এবং ১৯৫৩ সালে পর পর দু’বছর আইরিশ চ্যাম্পিয়নশিপ খেতাব জেতেন। ১৯৫২ সালে ওয়েলশ চ্যাম্পিয়নশিপ খেতাবও জেতেন। এ ছাড়াও জিতেছেন ইংল্যান্ডের এসেক্স চ্যাম্পিয়নশিপ (১৯৫৭), সুইৎজারল্যান্ডের ওয়েঙ্গেন ওপেন (১৯৫৮)।

আরও পড়ুন: Virat Kohli : শতরান করেই একধাপে অনেকটা এগিয়ে গেলেন 'কিং কোহলি'

আরও পড়ুন: Mahendra Singh Dhoni : ধোনির বিরুদ্ধে অভিযোগ তুলে বাইশ গজকে বিদায় জানালেন এই ক্রিকেটার! কে তিনি?

লিয়েন্ডার পেজের (Leander Paes) টেনিস কেরিয়ার নিজের হাতে তৈরি করে দিয়েছিলেন সদ্য প্রয়াত। তাই তো কিংবদন্তি লিয়েন্ডার তাঁকে 'নরেশ আঙ্কল' বলে ডাকতেন। কেরিয়ারের গোড়ার দিকে লিয়েন্ডারের বিদেশ সফর তিনই ঠিক করে দিতেন।  

লিয়েন্ডারের টেনিস জীবনটাই প্রায় তৈরি করে দিয়েছিলেন। তাঁকে বিদেশ পাঠানো, বিদেশে গিয়ে কোথায় যেতে হবে, কার কাছে যেতে হবে, ভারতীয় দলে সুযোগ করে দেওয়া, সবটাই প্রায় নিজের হাতে গুছিয়ে দিয়েছিলেন 'নরেশ আঙ্কল'। তবে কালের নিয়মে শেষ পর্যন্ত থেমে গেলেন লিয়েন্ডারের 'নরেশ আঙ্কল'। রেখে গেলেন অজস্র স্মৃতি ও কীর্তি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.