এক নজরে অলিম্পিকের চারটে বড় খবর

রিও অলিম্পিকে ডবলস বিভাগে সোনা জিতলেন রাফায়েল নাদাল। মার্ক লোপেজকে সঙ্গী করে রোমানিয়ার ফ্লোরিন মার্জিয়া-হরিয়া টেকাউ জুটিকে হারিয়ে অলিম্পিক সেরা হলেন নাদালরা। অলিম্পিকে এটা নাদালের দ্বিতীয় সোনা। এর আগে বেজিং অলিম্পিকে সিঙ্গলস বিভাগে সোনা জিতেছিলেন নাদাল। বিশ্বের চতুর্থ টেনিস খেলোয়াড় হিসাবে অলিম্পিকে টেনিসে দুটি বিভাগেই সোনা জিতেছেন রাফা। রিও অলিম্পিকেও সিঙ্গলস বিভাগে সোনা জয়ের হাতছানি নাদালের সামনে। ইতিমধ্যেই সেমিফাইনালে পৌছে গিয়েছেন রাফা।

Updated By: Aug 13, 2016, 08:18 PM IST
এক নজরে অলিম্পিকের চারটে বড় খবর

ওয়েব ডেস্ক: রিও অলিম্পিকে ডবলস বিভাগে সোনা জিতলেন রাফায়েল নাদাল। মার্ক লোপেজকে সঙ্গী করে রোমানিয়ার ফ্লোরিন মার্জিয়া-হরিয়া টেকাউ জুটিকে হারিয়ে অলিম্পিক সেরা হলেন নাদালরা। অলিম্পিকে এটা নাদালের দ্বিতীয় সোনা। এর আগে বেজিং অলিম্পিকে সিঙ্গলস বিভাগে সোনা জিতেছিলেন নাদাল। বিশ্বের চতুর্থ টেনিস খেলোয়াড় হিসাবে অলিম্পিকে টেনিসে দুটি বিভাগেই সোনা জিতেছেন রাফা। রিও অলিম্পিকেও সিঙ্গলস বিভাগে সোনা জয়ের হাতছানি নাদালের সামনে। ইতিমধ্যেই সেমিফাইনালে পৌছে গিয়েছেন রাফা।

আরও পড়ুন বলিউডের ইতিহাসে সবথেকে ভয়ঙ্কর নায়িকার আবির্ভাব!

নজির গড়ার লক্ষ্যে রবিবার ট্র্যাকে নামছেন উসেইন বোল্ট। বলা ভাল সোনা জয়ের হ্যাটট্রিকের হ্যাটট্রিক করার সামনে এই কিংবদন্তি অ্যাথলিট। এর আগে দুটো অলিম্পিকেই একশো, দুশো এবং 4X100 মিটার রিলেতে সোনা জিতেছেন বোল্ট। এবারও তিনটি বিভাগে সোনা জিতে ইতিহাস গড়ার হাতছানি বোল্টের। তবে একশো মিটার রেসে বোল্টকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিনও। কাগজে কলমে বোল্ট এগিয়ে। কিন্তু ব্রাজিলের ভবিষ্যতবক্তাদের অন্য অনুমান। বোল্ট সতর্ক না থাকলে গ্যাটলিন জিততে পারেন বলে দাবি ভবিষ্যতবক্তাদের।

আরও পড়ুন বড়বাজারের একটি গোডাউন থেকে উদ্ধার হল ৬৫ কেজি সোনা!

দুই দেশের রাজনৈতিক চাপানউতোরের প্রভাব রিও অলিম্পিকেও। অলিম্পিকের জুডোতে মুখোমুখি হয়েছিলেন মিশরের এল শেহালবি এবং ইজরাইলের ওর স্যাসন। ম্যাচে শেহালবিকে হারিয়ে দেন স্যাসন। কিন্তু ম্যাচ শেষে স্যাসনের সঙ্গে হাত না মিলিয়ে বিতর্কে জড়ান শেহালবি। মিশর এবং ইজরাইলের মধ্যে দীর্ঘদিন ধরে চাপানউতোর চলছে। সেই জেরে প্রতিপক্ষের সঙ্গে হাত মেলাতে রাজি হননি শেহালবি। ঘটনা খতিয়ে দেখতে একচি শৃঙ্খলারক্ষা কমিটির গঠন করেছে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল।

আরও পড়ুন দীপা কর্মকারের চোট নিয়ে কী বললেন তাঁর বাবা?

মর্মান্তিক ঘটনার সাক্ষি থাকল রিও অলিম্পিক। মৃত্যু হল ফরাসি টেনিস দলের ফিজিও প্যাট্রিক বর্ডায়ারের। দুহাজার চোদ্দ সাল থেকে ফরাসি দলের সঙ্গে ছিলেন প্যাটট্রিক। তাঁর অকাল প্রয়াণে মর্মাহত গোটা ফরাসি দল।

আরও পড়ুন রণবীর কাপুর গুগলে শেষবার কী সার্চ করেছেন জানেন?

.