Happy Birthday Lionel Messi: ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ দিয়ে ৩৬-এ পা মেসির

আবেগের নাম মেসি, স্বপ্নপূরণের নাম মেসি। আসলে বয়স যত বাড়ছে, ততই যেন তাঁর পারফরম্যান্স আরও ক্ষুরধার হয়ে উঠছে। সম্প্রতি চিনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি প্রীতিম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্তিনা। সেখানেই তিনি কেরিয়ারের দ্রুততম গোলটি করলেন।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 24, 2023, 02:57 PM IST
Happy Birthday Lionel Messi: ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ দিয়ে ৩৬-এ পা মেসির
সতীর্থদের সঙ্গে এভাবেই জন্মদিন পালন করতেন লিওনেল মেসি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৪ জুন। লিওনেল মেসির (Lionel Messi) জন্মদিন। ৯০ মিনিটের যুদ্ধে মেসি যা অর্জন করেছেন, সেইজন্য শুধু আর্জেন্টিনা (Argentina) নয় গোটা ফুটবল দুনিয়া তাঁকে ধন্য ধন্য করছেন। কারণ 'এলএম টেন'-কে (LM 10) দেখার জন্যই রাত জেগে টেলিভিশনের সামনে সবার বসে থাকা। 

গত একটা বছর মেসির কাছে স্বপ্নের মতো ছিল। ২০২২ কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) জয় তাঁর সাধ এবং সাধ্যের ঝুলিকে একেবারে ভরিয়ে দিয়েছে। বর্তমানে তিনি রোজারিও শহরে ছুটি কাটাচ্ছেন। খুব তাড়াতাড়িই তিনি মেজর সকার লিগে ইন্টার মায়ামি ক্লাবে (Inter Miami) যোগ দেবেন। চলতি মাসের শেষেই ফরাসি ফুটবল ক্লাব প্যারিস সাঁ জাঁ-র (PSG) সঙ্গে তাঁর চুক্তি শেষ হতে চলেছে। তারপরই তিনি নতুন ক্লাবে যোগ দেওয়ার কথা প্রকাশ্যে আনবেন। 

ইতমধ্যেই ফুটবল কেরিয়ারের সায়াহ্নে এসে দাঁড়িয়েছেন মেসি। সম্প্রতি একটি ইন্টারভিউয়ে তিনি বলেছেন, 'আমার জেতার আর কিছুই বাকি নেই।' যা ট্রফি জেতা সম্ভব, তার প্রত্যেকটাই মেসির ক্যাবিনেট উজ্জ্বল করেছে। দেশকে বিশ্বকাপ জেতানোর আগে জিতিয়েছেন কোপা আমেরিকাও। পরবর্তী বিশ্বকাপ অর্থাৎ ২০২৬ সাল পর্যন্ত তিনি যে খেলবেন না, সেটাও একপ্রকার জানিয়েই দিয়েছেন। 

তবে অধিকাংশ মেসি সমর্থকেরা মনে করছেন, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করলেও ক্লাব ফুটবলটা তিনি ঠিকই চালিয়ে যাবেন। এখনও বেশ কয়েকবছর তাঁর বাঁ পায়ের ম্যাজিকে বুঁদ হয়ে থাকবে গোটা ফুটবল বিশ্ব। আর সেকারণেই তো ইন্টার মায়ামিতে মেসির সম্ভাব্য অভিষেক ম্যাচের টিকিট মূল্য ইতিমধ্যেই আকাশছোঁয়া হয়ে গিয়েছে। একটাবার ফুটবলের ঈশ্বরকে তাঁরা চাক্ষুষ করতে চান। 

আবেগের নাম মেসি, স্বপ্নপূরণের নাম মেসি। আসলে বয়স যত বাড়ছে, ততই যেন তাঁর পারফরম্যান্স আরও ক্ষুরধার হয়ে উঠছে। সম্প্রতি চিনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি প্রীতিম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্তিনা। সেখানেই তিনি কেরিয়ারের দ্রুততম গোলটি করলেন। আগামীদিনে যে আরও চমক গোটা ফুটবলবিশ্বের কাছে অপেক্ষা করছে, সেটা আলাদা করে আর বলে দিতে হবে না।

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, লিওনেল মেসি এখনও পর্যন্ত ১,০২৮টি ম্যাচে মোট ৮০৭টি গোল করেছেন। এরমধ্যে তিনি আর্জেন্তিনার হয়ে ১৭৫টি ম্যাচে ১০৩টি গোল করেছেন। বার্সেলোনার হয়ে করেছেন ৭৭৮টি ম্যাচে ৬৭২টি গোল। এছাড়া প্যারিস সাঁ জাঁ-র হয়ে তিনি ৭৫টি ম্যাচে ৩২টি গোল করেছেন।

আরও পড়ুন: Neymar Jr: জেলের গারদে নেইমারের বাবা, বিপাকে ব্রাজিলের 'পোস্টার বয়'! কিন্তু কেন?

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: পাঁচ বছরের জন্য সবুজ-মেরুনে সই, কী বললেন দেশের সেরা মিডফিল্ডার অনিরুদ্ধ থাপা?

শহর কলকাতাও পালন করবে জাদুকরের জন্মদিন। কেক কাটা হবে। উদযাপন করা হবে রাজপুত্রের জন্মদিন। সারাদিন ধরে বিশ্বের অন্যান্য শহরের শ্বাসপ্রশ্বাসেও যে মেসিই থাকবেন, তা বলাই বাহুল্য। পৃথিবীর বিভিন্ন প্রান্তে যে ছড়িয়ে রয়েছেন অসংখ্য মেসি-ভক্ত। আজ তাঁদের খুশির দিন। আনন্দের দিন। ২৪ জুন লিও মেসি নামে এক রক্তমাংসের মহানায়কের জন্মদিন। যিনি বল পায়ে ছবি আঁকেন। 

মেসির ৩৬তম জন্মদিনটা অন্যরকম হওয়ারই তো কথা। মেসিভক্তদের কাছেও কি অন্যধরনের নয়! বহুদিন ধরে এক অব্যক্ত যন্ত্রণা লুকিয়ে রেখেছিলেন মেসিভক্তরা। অনেক ট্রোলিং হজম করতে হয়েছিল তাঁদের। প্রতিবার বিশ্বকাপ এসেছে, চোখের জলে বিদায় নিয়েছেন ফুটবলের রাজপুত্র। আর্জেন্টিনা হাপুস নয়নে কেঁদেছে। মেসির চোখের জল যে সহ্য হয়নি সে দেশের মানুষের। 

লিওএখন বিশ্বজয়ী। ৩৫ বছরের মেসি কাতারে ফুল ফুটিয়েছেন। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হেরে গিয়ে অবিশ্বাস্য ভাবে ফিরে আসেন টুর্নামেন্টে। প্রতিটি ম্যাচে মেসি স্কিলের মঙ্গলকাব্য লিখে যান। রূপকথার ফাইনালে ফ্রান্সকে হারিয়ে বিশ্বজয়ী হয় আর্জেন্টিনা। সেদিন চোখের জল নিয়ন্ত্রণ করতে পারেননি বিশ্বফুটবলের এলএম ১০। সতীর্থদের কাঁধে চেপে উদযাপন করেন বিশ্বজয়ের। 

সেই ১৯৮৬ সালে দিয়েগো মারাদোনার হাত ধরে বিশ্বকাপ গিয়েছিল আর্জেন্টিনায়। ৩৬ বছরের খরা কাটিয়ে ২০২২ সালে আর্জেন্টিনা আরও একবার বিশ্বচ্যাম্পিয়ন হয়। বুয়েন্স আইরেসে নতুন এক সকাল হয়। ৩৬ বছরের ট্রফি খরা কাটানো ম্যাজিশিয়ানের ৩৬তম জন্মদিন আজ। বিশ্ব মেতে উঠেছে মেসি-বন্দনায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.