ICC ODI World Cup 2023: অচলাবস্থা কাটেনি, ভারতে বিশ্বকাপ খেলা নিয়ে পাক সরকারের দিকে বল ঠেলে দিল পিসিবি

শোনা গিয়েছিল ১৫ অক্টোবর আহমেদাবাদে বিশ্বকাপের ভারত-পাক ম্যাচ হওয়ার কথা। তার আগে নাজম শেঠির আহমেদাবাদ প্রসঙ্গ তুলে এমন মন্তব্য করেন। আসন্ন বিশ্বকাপে আহমেদাবাদ ছাড়াও ভারতের আরও পাঁচটি শহরে মহম্মদ রিজওয়ান-হারিস রাউফদের খেলার কথা। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 17, 2023, 11:58 AM IST
ICC ODI World Cup 2023: অচলাবস্থা কাটেনি, ভারতে বিশ্বকাপ খেলা নিয়ে পাক সরকারের দিকে বল ঠেলে দিল পিসিবি
পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়ে জটিলতা কাটছেই না।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসন্ন বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) ভারত বনাম পাকিস্তান (IND vs PAK) ম্যাচ আয়োজন করা অনেক দূরের কথা, শেষ পর্যন্ত বাবর আজম (Babar Azam)-শাহিন শাহ আফ্রিদিরা (Shaheen Shah Afridi) এদেশে পা রাখেন কিনা সেটা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। এশিয়া কাপ (Asia Cup 2023) নিয়ে অচলাবস্থা কাটলেও, এখনও প্রতিবেশী দেশের কাপ যুদ্ধে অংশ নেওয়া নিয়ে জটিলতা তুঙ্গে। কারণ ভারতে (India) আয়োজিত হতে চলা বিশ্বকাপে অংশ নেওয়া নিয়ে এবার পাক সরকারের (Pakistan Government) দিকে বল ঠেলে দিল পিসিবি (PCB)। ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠির (Najam Sethi) এক মন্তব্যে এমনই নতুন জল্পনা শুরু হয়ে গিয়েছে। 

পিসিবি প্রধান জানিয়েছেন, ভারতে বিশ্বকাপে অংশ নেওয়ার ব্যাপারটা এখন তাদের সরকারের অনুমোদন সাপেক্ষ। তিনি বলেন, "ভারত এবং পাকিস্তান দুই দেশের ক্রিকেট ম্যাচে তাদের ক্রিকেট দলের যোগদানের বিষয়টি কখনই বিসিসিআই বা পিসিবি সিদ্ধান্ত নেয় না। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় তাদের সরকার। তাই আমাদের পাক সরকারের নীতি মেনেই এগিয়ে যেতে হবে।" 

আরও পড়ুন: Joe Root, The Ashes 2023: জো রুটের দুরন্ত শতরানে অজিদের 'বাজবল' ক্রিকেটে স্বাগত জানাল স্টোকসের ইংল্যান্ড

আরও পড়ুন: Ahsan Raza, The Ashes 2023: শরীরে বিঁধেছিল বুলেট! সেই আহসান রাজার হাতে প্যাট কামিন্স-বেন স্টোকসদের ভাগ্য

পিসিবি প্রধানের প্রস্তাবিত হাইব্রিড মডেল মেনেই এশিয়া কাপ সংগঠিত হচ্ছে। এই প্রস্তাবিত মডেল অনুযায়ী এশিয়া কাপের চারটি ম্যাচ হবে পাকিস্তানে। বাকি ন’টি ম্যাচ হবে শ্রীলঙ্কার দুই শহর পাল্লাকেলে এবং গলে। 

তারপরেই এমন মন্তব্য পিসিবি চেয়ারম্যানের। তিনি যোগ করেন, "আমরা বিশ্বকাপের সময় আমেদাবাদে ভারতের বিরুদ্ধে খেলব কিনা এই প্রশ্ন আমাদের জিজ্ঞাসা করার মানে হয় না। সময় এলে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে আমরা বিশ্বকাপ খেলতে যাব কিনা। তারপর আমরা সিদ্ধান্ত নেব আমরা কোথায় কোথায় ম্যাচ খেলব।" 

শোনা গিয়েছিল ১৫ অক্টোবর আহমেদাবাদে বিশ্বকাপের ভারত-পাক ম্যাচ হওয়ার কথা। তার আগে নাজম শেঠির আহমেদাবাদ প্রসঙ্গ তুলে এমন মন্তব্য করেন। আসন্ন বিশ্বকাপে আহমেদাবাদ ছাড়াও ভারতের আরও পাঁচটি শহরে মহম্মদ রিজওয়ান-হারিস রাউফদের খেলার কথা। তবে অক্টোবর মাসে বিশ্বকাপ আয়োজন হলেও, এখনও পর্যন্ত আইসিসি কিন্তু চূড়ান্ত সূচি প্রকাশ করেনি। 
 
নাজম শেঠি আরও জানান, বিশ্বকাপের সূচির বিষয়ে সম্মতি জানানোর প্রসঙ্গে পিসিবি এখই কোনও সিদ্ধান্ত জানাতে পারবে না। তারা আপাতত সরকারের অনুমতির অপেক্ষা করছেন। এশিয়া কাপে পিসিবি-র তরফে এসিসি-র কাছে হাইব্রিড মডেলটি প্রস্তাব করা হয়। কারণ, বিসিসিআই আসন্ন এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না বলে দিয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছিল। যেহেতু এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান, এই প্রতিযোগিতায় পাকিস্তানের মাটিতে ভারতীয় দলের না আসা, তাই পিসিবির তরফে তাদের দেশের পাশাপাশি কিছু ম্যাচ নিরপেক্ষ দেশে করার কথা বলা হয়েছিল। এই মডেলেকেই হাইব্রিড মডেল বলা হয়েছে। যে মডেলের মান্যতা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.