IND vs NZ: প্রথম টেস্টে বিশ্রামে Virat Kohli, Rohit Sharma-র কাঁধে জোড়া দায়িত্ব

প্রথম টেস্টে অধিনায়কত্ব করতে পারেন রোহিত শর্মা।   

Updated By: Nov 9, 2021, 05:50 PM IST
IND vs NZ: প্রথম টেস্টে বিশ্রামে  Virat Kohli, Rohit Sharma-র কাঁধে জোড়া দায়িত্ব
কোহলি পরবর্তী যুগে 'বিরাট' দায়িত্ব পেতে চলেছেন রোহিত শর্মা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে প্রথম টেস্টে বিরাট কোহলির (Virat Kohli) খেলার সম্ভাবনা খুবই কম। ভারত (Team India) অধিনায়ক বিশ্রাম নিতে পারেন। তবে দ্বিতীয় টেস্টের আগে দলে যোগ দেবেন তিনি। বিসিসিআই (BCCI) সুত্র মারফত এমনটাই জানা গিয়েছে। সেক্ষেত্রে কোহলির অবর্তমানে কানপুর টেস্টে দলকে নেতৃত্ব দেবেন 'হিট ম্যান'। এ দিকে শোনা যাচ্ছে সরকারি ভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারতীয় ক্রিকেটে পালাবদল হতে চলেছে। টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব নিতে চলেছেন রোহিত। 

ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া। সেখানে গিয়ে তিনটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ ও চারটি  টি-টোয়েন্টি খেলবে ভারত। এরপর দেশে ফিরে নতুন বছর ফেব্রুয়ারি মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ খেলবে রাহুল দ্রাবিড়ের ছেলেরা। তাই এই মুহূর্তে একদিনের দলের অধিনায়কের নাম ঘোষণা করত আগ্রহী নয় বোর্ড। এমনটাই শোনা গিয়েছে। 

আরও পড়ুন: WT20: জৈব বলয় নিয়ে 'ভাঙা রেকর্ড' বাজিয়ে Don Bradman-কে টানলেন Ravi Shastri!

আগামী ১৭,১৯ ও ২১ নভেম্বর কিউইদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। এরপর ২৫ নভেম্বর থেকে কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ৩ ডিসেম্বর থেকে মুম্বইতে আয়োজিত হবে। গত ইংল্যান্ড সফরে অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) ছন্দে না থাকলেও, লাল বলের ক্রিকেটে তিনিই দলের সহ-অধিনায়ক থাকতে পারেন। তবে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে রোহিতের ডেপুটি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কেএল রাহুল (KL Rahul)। 

এ দিকে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে যেতে পারেন জসপ্রীত বুমরা ও মহম্মদ শামি। সুযোগ পেতে পারেন দুই তরুণ প্রসিদ্ধ কৃষ্ণা ও গত দুই আইপিএল-এ দুরন্ত পারফরম্যান্স করা হর্ষল প্যাটেল। 'আনফিট' হার্দিক পান্ডিয়াকে কেন টি-টোয়েন্টি বিশ্বকাপে বয়ে বেড়ানো হল সেটা নিয়ে জোরদার আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আসন্ন সিরিজ থেকে বাদ যেতে পারেন হার্দিক। তবে কাঁধের চোট সারানো শ্রেয়স আইয়ারের দলে থেকে যাওয়ার সম্ভাবনা প্রবল। দীপক ও রাহুল চাহারকেও সুযোগ দিতে পারে চেতন শর্মার জাতীয় নির্বাচক কমিটি। 

টেস্ট দলে উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থ ফেভারিট। সাধারণত ঘরের মাঠে টেস্ট সিরিজে ব্যাকআপ উইকেটকিপার রাখা হয় না। তবে দলে দ্বিতীয় উইকেটকিপার বেছে নেওয়া হলে, ঋদ্ধিমান সাহা না কোনা শ্রীকর ভরতকে সুযোগ পান সেই দিকে অনেকের নজর রয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.