মায়নমারের কাছে হেরে মূলপর্বে অনিশ্চিত ভারত

মায়নমারের কাছে হেরে মূলপর্বে অনিশ্চিত ভারত

মায়নমারের কাছে হেরে মূলপর্বে অনিশ্চিত ভারতভারত (০) : মায়ানমার (১)

এএফসি চ্যালেঞ্জ কাপের মূলপর্বে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ল ভারতের। যোগ্যতানির্ধারনী পর্বের শেষ ম্যাচে আয়োজক মায়ানমারের কাছে ১-০ গোলে হেরে গেলেন সুনীলরা। বুধবারের ম্যাচ ড্র রাখতে পারলেই মূলপর্বে চলে যেতে ভারত। কিন্তু কোয়েভারম্যানসের ডিফেন্সিভ স্ট্র্যাটেজিতেই ডুবতে হল মেন ইন ব্লুকে। এই হারের ফলে এএফসি চ্যালেঞ্জ কাপের মূলপর্বে যোগ্যতাঅর্জন করার জন্য অন্য গ্রুপগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে ভারতীয় শিবিরকে।

জয়ের জন্য মরিয়া মায়ানমার প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে মায়ানমারের হয়ে জয়সূচক গোলটি করেন সো মিন। গোলের জন্য মরিয়া ভারতীয় কোচ শেষ দশ মিনিটে মাঠে নামান নবি আর রবিন সিং-কে।কিন্তু সমতা ফেরানোর জন্য গোল করতে পারেননি সুনীলরা।

স্টেডিয়াম প্রচুর মায়ানমার সমর্থকদের চিত্‍কার ভারতীয়দের চাপে ফেলে দেয়। আজকের এই জয়ের ফলে সাত পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হল মায়ানমার এবং ২০১৪ সালের এএফসি কাপের মূল পর্বে খেলার সরাসরি যোগ্যতা অর্জন করল। ছ পয়েন্ট পেয়ে গ্রুপ রানার্স হল সুনীল, নবি, মেহতাবরা।

ভারতের ভাগ্য এখন সুতোয় ঝুলছে। কারণ গ্রুপ বিতে আছে কিরঘিজস্তান, ম্যাকাউ, পাকিস্তান, তাজিকিস্তান। এদের মধ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে একটি দল এএফসি কাপে খেলতে সুযোগ পাবে। এই গ্রুপের দ্বিতীয় যে দল রানার্স হবে তার পয়েন্ট যদি ভারতের থেকে কম অর্থাৎ ছয়ের কম হয় তাহলে ভারত ২০১৪ সালের এএফসি কাপে খেলার যোগ্যতা পাবে। আর যদি সেই রানার্স দলের পয়েন্ট ভারতের থেকে বেশি হয়, তাহলে ভারত যোগ্যতা পাবে না। পাবে সেই দলটি। পয়েন্ট সমান সমান হলে গোল পার্থক্যের ভিত্তিতে যে দল এগিয়ে থাকবে সেই মূল পর্বে খেলবে। কিন্তু কোনওভাবেই ভারতের সঙ্গে গ্রুপ বি'র রানার্স দলের খেলা হবে না। ভাগ্য নির্ধারণ হবে পয়েন্ট ও পরিসংখ্যানের ভিত্তিতে।

 ভারতের হয়ে খেলেন--সুব্রত পাল, ডেঞ্জিল ফ্রাঙ্কো, গৌরমাঙ্গি সিং, রাজু গায়কোয়েড়, গুরজিন্দর কুমার. ফ্রান্সিস ফার্নান্ডেজ (নবি), লেনি রডরিগেজ (আরাতা ইজুমি), মেহতাব হোসেন, ক্লিফোর্ড মিরিন্ডা, জুয়েল রাজা (রবিন সিং), সুনীল ছেত্রী (অধিনায়ক)।








First Published: Wednesday, March 06, 2013, 22:10


comments powered by Disqus