India vs West Indies: ৩৯ বছরে এই প্রথম! ইতিহাস লিখল শিখর ধাওয়ানের ভারত

ধাওয়ান প্রথম ভারত অধিনায়ক হিসাবে উইন্ডিজের বিরুদ্ধে অনন্য রেকর্ড করলেন। পরিসংখ্যান বলছে ৫০ ওভারের ফরম্যাটে ভারতের এটি ১৩ তম হোয়াইটওয়াশ। বিদেশের মাটিতে তৃতীয়। জিম্বাবোয়ে (২০১৩, ২০১৫, ২০১৬) ও শ্রীলঙ্কার (২০২৭) পর।

Updated By: Jul 28, 2022, 01:00 PM IST
India vs West Indies: ৩৯ বছরে এই প্রথম! ইতিহাস লিখল শিখর ধাওয়ানের ভারত
ধাওয়ানের ভারত লিখল ইতিহাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজে গিয়ে তাদের নিজেদের ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত (India tour of West Indies)। শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) টিম এর সঙ্গেই লিখে ফেলল অনন্য ইতিহাস। ৩৯ বছরে এই প্রথম ভারত ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ওয়েস্ট ইন্ডিজকে পঞ্চাশ ওভারের ক্রিকেটে চুনকাম করল। ১৯৮৩ সালে প্রথম ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলা হয়। ২০২২ সালে এসে ভারত এই নজির গড়ল। এর আগে ভারত কখনও মেরুন বাহিনীকে তাদের ঘরের মাঠে একদিনের আন্তর্জাতিক সিরিজে (তিন বা তার বেশি ম্যাচের সিরিজ) হোয়াইওয়াশ করতে পারেনি।

এর সঙ্গে ধাওয়ান প্রথম ভারত অধিনায়ক হিসাবে উইন্ডিজের বিরুদ্ধে অনন্য রেকর্ড করলেন। পরিসংখ্যান বলছে ৫০ ওভারের ফরম্যাটে ভারতের এটি ১৩ তম হোয়াইটওয়াশ। বিদেশের মাটিতে তৃতীয়। জিম্বাবোয়ে (২০১৩, ২০১৫, ২০১৬) ও শ্রীলঙ্কার (২০২৭) পর। ভারত তৃতীয় ওয়ানডে টিম হিসাবে একই বছরে ডাবল হোয়াইটওয়াশ করল। এই রেকর্ড ভারত ছাড়া জিম্বাবোয়ে ও বাংলাদেশের রয়েছে। জিম্বাবোয়ে ২০০১ সালে বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ড করেছিল। নিজেদের ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ৪-০ সিরিজ জিতেছিল তারা। এরপর বাংলাদেশে গিয়ে তাদের ৩-০ হারায় জিম্বাবোয়ে। ২০০৬ সালে বাংলাদেশ নিজেদের মাঠে কেনিয়াকে ও কেনিয়ার মাঠে কেনিয়াকে ৩-০ হারিয়েছিল।

আরও পড়ুনExclusive, Laxmi Ratan Shukla: বাংলার ঘরে 'লক্ষ্মীলাভ', কী বললেন নতুন বঙ্গ কোচ?

গত বুধবার পোর্ট অফ স্পেনের কুইন'স পার্ক ওভালে ভারত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিতে নেয় ১১৯ রানে (ডাকওয়ার্থ-লুইস নিয়মে)। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ভারত ৩৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২৫ রান তুলেছিল। ব্যাট হাতে ধাওয়ান ৫৮, শুভমান গিল (অপরাজিত ৯৮) ও শ্রেয়স আইয়ার ৪৪ অবদান রাখেন। বৃষ্টির জন্য ৫০ ওভারের ম্যাচ কমে দাঁড়ায় ৩৬ ওভারে। ডাকওয়ার্থ-লুইস নিয়মে দ্বিতীয় ইনিংসে নিকোলাস পুরানদের ৩৬ ওভারে টার্গেট দাঁড়ায় ২২৬। কিন্তু সেই রান তাড়া করতে নেমে ১৩৭ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৩৬ ওভারের ম্যাচে ভারতের হয়ে চার উইকেট পান যুজবেন্দ্র চাহাল, দু'টি উইকেট নেন মহম্মদ সিরাজ।

আরও পড়ুন: Commonwealth Games 2022: কমনওয়েলথ গেমসের উদ্বোধনে ভারতের পতাকা বাহক সিন্ধু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.