IPL 2023 Final, CSK vs GT: রিজার্ভ ডে-তেও কি ভেস্তে যাবে ধোনি-হার্দিকদের ফাইনাল? কী বলছে আবহাওয়া দফতর?

পূর্বাভাস অনুযায়ী এমন পরিস্থিতি থাকলে ম্যাচ বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা কম। যদিও সোমবার অর্থাৎ ২৯ মে সকালে আহমেদাবাদে মাঝারি মানের বৃষ্টি হয়েছে। আবহবিদদের আশ্বাস দিনের দ্বিতীয় অংশে মেঘ মুক্ত হতে শুরু করবে আকাশ। এদিন সকাল ৭টায় আহমেদাবাদের আকাশের ৭০ শতাংশ ছিল মেঘে ঢাকা। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 29, 2023, 04:17 PM IST
IPL 2023 Final, CSK vs GT: রিজার্ভ ডে-তেও কি ভেস্তে যাবে ধোনি-হার্দিকদের ফাইনাল? কী বলছে আবহাওয়া দফতর?
আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামকে এভাবে দেখতে রাজি নয় ক্রিকেটপ্রেমীরা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল-এর (IPL 2023) ইতিহাসে এই প্রথমবার বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে মেগা ফাইনাল। ফলে এই মুহূর্তে রিজার্ভ ডে এবং আবহাওয়ার দিকে তাকিয়ে আছে দুই দল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও গুজরাত টাইটান্স (Gujarat Titans)। কিন্তু প্রশ্ন হল শেষ পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ও হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) ডুয়েল কি দেখা যাবে? কারণ আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়ামের (Narendra Modi Satdium) আকাশের মুখ সকাল থেকেই ভার। মাঝেমধ্যেই বেশ দাপটের সঙ্গে হচ্ছে বৃষ্টি। যদিও হাওয়া অফিসের দাবি, সন্ধে থেকে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

পূর্বাভাস অনুযায়ী এমন পরিস্থিতি থাকলে ম্যাচ বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা কম। যদিও সোমবার অর্থাৎ ২৯ মে সকালে আহমেদাবাদে মাঝারি মানের বৃষ্টি হয়েছে। আবহবিদদের আশ্বাস দিনের দ্বিতীয় অংশে মেঘ মুক্ত হতে শুরু করবে আকাশ। এদিন সকাল ৭টায় আহমেদাবাদের আকাশের ৭০ শতাংশ ছিল মেঘে ঢাকা। পূর্বাভাস অনুযায়ী, ফাইনাল শুরুর সময় অর্থাৎ সন্ধ্যা ৭.৩০ মিনিটে আকাশের ৫০ শতাংশ মেঘে ঢাকা থাকতে পারে। সেই মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা কম। এই পরিস্থিতিতে চ্যালেঞ্জের মুখে থাকবেন মাঠকর্মীরা। বৃষ্টি কমার পর কত তাড়াতাড়ি তাঁরা জল বের করতে পারবে তার উপর সব নির্ভর করবে।

                   pic.twitter.com/B1ondsXvgP

আরও পড়ুন: IPL Final 2023, CSK vs GT: 'ভিলেন' সেই বৃষ্টি, কাপ জয়ের লক্ষ্যে রিজার্ভ ডে-তে নামবেন ধোনি-হার্দিক

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL Final 2023: বৃষ্টি বাধ সাধলেও ধোনি ম্যানিয়ায় আচ্ছন্ন ভক্তরা স্টেশনেই রাত কাটালেন! ভাইরাল হল ভিডিয়ো

সন্ধ্যা ৭টায় টস হবে। ৭:৩০ মিনিট থেকে খেলা শুরু। একই নিয়মে খেলা হবে। তবে যদি সেমবারও খেলা না হয়, তা হলে চ্যাম্পিয়ন হয়ে যাবে হার্দিক পান্ডিয়ার দল। সেক্ষেত্রে ধোনির সতীর্থদের রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হবে। কারণ লিগ পর্বে ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন রাশিদ খান-শুভমন গিলরা। ঋদ্ধিমান সাহা-মহম্মদ শামিদের ঝুলিতে রয়েছে ১০টি জয়। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সিএসকে। ১৪ ম্যাচে ৮টি জয় নিয়ে ডেভন কনওয়ে-রুতুরাজ গায়কোয়াড়দের ঝুলিতে রয়েছে ১৭ পয়েন্ট। 

আগে থেকেই রবিবার আমদাবাদে বৃষ্টির পূর্বাভাস ছিল। সেই মতো সন্ধ্যা নামতেই শুরু হয় বৃষ্টি। বেশ জোরে বৃষ্টি হচ্ছিল। ফলে মাঠ ঢাকা ছিল কভারে। কিন্তু আউটফিল্ডে বেশ কিছু জায়গায় জল জমতে শুরু করেছিল। যে বেগে বৃষ্টি হচ্ছিল, তাতে ফাইনাল রবিবার হবে কি না তা নিয়ে সংশয় শুরু হয়। এবং শেষ পর্যন্ত বৃষ্টির জন্য রবিবারের ম্যাচ স্থগিত করে দেওয়া হয়।  

খেলা শুরু হওয়ার কাট অফ টাইম (যে সময়ের মধ্যে খেলা শুরু হলে অন্তত ৫ ওভার করে খেলা হবে) জানিয়ে দেয় আইপিএল। রাত ৯.৩৫ মিনিট পর্যন্ত সময় ছিল। অর্থাৎ, রাত ৯.৩৫ মিনিটের আগে যদি খেলা শুরু করা যেত তা হলে এক ওভারও কমত না। পুরো ৪০ ওভারের খেলা হত। খেলার ফয়সালা হতে গেলে দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হত। অর্থাৎ, মোট ১০ ওভারের খেলা করাতেই হত। সেই খেলা শুরু হওয়ার শেষ সময় ছিল রাত ১২.০৬ মিনিট। অর্থাৎ, তার মধ্যে খেলা শুরু না হলে খেলা ভেস্তে যেত। সেটাই হল। বৃষ্টি থামলেও আউটফিল্ড ছিল বেশ ভিজে। তাই ম্যাচ রেফারি জভাগল শ্রীনাথ ও দুই অনফিল্ড আম্পায়ার চেন্নাই এবং গুজরাত দলের সঙ্গে কথা বলে। এবং দুটি দলই মাঠের অবস্থা দেখে রিজার্ভ ডে-তে মাঠে নামার সিদ্ধান্ত নেয়। ফলে মেগা ফাইনালের স্বাদ পেতে হলে আরও কয়েক ঘণ্টা অপেক্ষা করতেই হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.