Mumbai Indians: জিতলেই কি রোহিতরা শেষ চারে? নাকি রয়েছে অন্য কোনও সমীকরণ!

IPL 2023 Playoffs Scenarios: RCB, MI and RR fight for Playoffs spot: প্লে-অফের লড়াই একেবারে জমে ক্ষীর। গুজরাত টাইটান্স, চেন্নাই সুপার কিংস ও লখনউ সুপার জায়েন্টস শেষ চারের টিকিট কেটে নিয়েছে। এবার শেষ আসন সংরক্ষণের লড়াইয়ে RCB, MI, RR   

Updated By: May 21, 2023, 03:07 PM IST
Mumbai Indians: জিতলেই কি রোহিতরা শেষ চারে? নাকি রয়েছে অন্য কোনও সমীকরণ!
অনুশীলনে রোহিত, ছবি-মুম্বই ইন্ডিয়ান্স

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি আইপিএল (IPL 2023) একেবারে অন্তিম লগ্নে চলে এসেছে। রবিবার অর্থাৎ আজ লিগ পর্যায়ের খেলা শেষ হচ্ছে। আগামী রবিবার রাতে আইপিএল সিক্সটিন পেয়ে যাবে এবারের চ্যাম্পিয়নকে। 'সুপার সানডে'-তে এদিন মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদ (Mumbai Indians vs Sunrisers Hyderabad, MI vs SRH)। ডাবল হেডারের প্রথম ম্য়াচে রোহিত শর্মার (Rohit Sharma) পাঁচবারের চ্যাম্পিয়ন টিম খেলবে নিজেদের ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে। প্লে-অফে যাওয়ার জন্য রোহিতদের এই ম্যাচ জিততেই হবে। ঠিক একই অবস্থা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরেরও (Royal Challengers Bangalore)। আরসিবি খেলবে মহাশক্তিধর গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। (Royal Challengers Bangalore vs Gujarat Titans, RCB vs GT)। বিরাট কোহলিরদেরও (Virat Kohli) কাছেও এই ম্যাচ মরণ-বাঁচন। প্লে-অফে যাওয়ার জন্য তাঁদের হার্দিক পাণ্ডিয়াদের (Hardik Pandya) হারাতেই হবে। ফাফ ডু প্লেসিসরা (Faf du Plessis) এদিন সন্ধের ম্য়াচে ঘরের মাঠ এম চিন্নাস্বামীতে খেলবেন। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এখন লড়াইয়ে প্লে-অফের লড়াইয়ে তিন দল। দেখে নেওয়া যাক কোন জায়গায় দাঁড়িয়ে কোন দল!

মুম্বই ইন্ডিয়ান্স কীভাবে প্লে-অফে কোয়ালিফাই করতে পারে
মুম্বই ও আরসিবি-র সমসংখ্যক পয়েন্ট। তবে রোহিতদের নেটরানরেট মাইনাসে (-০.১২৮)। রোহিতদের শুধু হায়দরাবাদকে হারালেই হবে না। ন্যূনতম ৭৮ রানে জিততেই হবে মুম্বইকে। সহজ করে বললে, আরসিবি যদি সন্ধের ম্য়াচে এক রানেও জেতে গুজরাতের বিরুদ্ধে তাহলে মুম্বইকে জিততে হবে ৭৯ রানে। তবেই রোহিতদের নেটরানরেট ভালো হবে আরসিবি-র থেকে।

আরসিবি কীভাবে প্লে-অফে কোয়ালিফাই করতে পারে
আরসিবি পয়েন্ট টেবলে চারে। এই পয়েন্ট মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসরেও। তবে আরসিবি-র নেটরানরেট মুম্বই ও রাজস্থানের থেকে ভালো। মুম্বইয়ের মাইনাসে, আরসিবি-র প্লাসে। বিরাটরা এদিন গুজরাতকে হারাতে পারলেই থ্রু করে যাবে প্লে-অফে। আর কোনও সমীকরণ দেখতে হবে না। তবে হেরে গেলে তাদের আইপিএল এবারের মতো কার্যত শেষ হয়ে যাবে। সন্ধের ম্যাচে মুম্বই জিতে গেলে রোহিতরা চলে যাবেন প্লে-অফে। যদি এদিন আরসিবি-মুম্বই দুই দলই জিতে যায়, তাহলে এই দুই দলের সঙ্গে রাজস্থানের নেটরানরেট মিলিয়ে দেখা হবে, যার বেশি সেই যাবে প্লে-অফে।  যেহেতু বিরাটরা পরে নামবেন, ফলে তাঁরা বুঝে যাবেন যে ঠিক কী করণীয়।

আরও পড়ুন: RCB: মরণ-বাঁচন ম্যাচে আরসিবি! মাঠে নামার আগে জোড়া ধাক্কা! ছিটকে গেল জোড়া নক্ষত্র

রাজস্থান রয়্যালস কীভাবে প্লে-অফে কোয়ালিফাই করতে পারে
গতবারের রানার্স রাজস্থানও রয়েছে লড়াইয়ে। তবে আরসিবি বা মুম্বই যে কোনও দল জিতে গেলেই রাজস্থানের প্লে-অফের আশা শেষ। তবে বিরাট-রোহিতরা হেরে গেলে রাজস্থান কিন্তু প্লে-অফের জায়গায় চলে আসবে। কারণ আরসিবি-র পরেই তাদের নেটরানরেট সবচেয়ে ভালো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.