Shubman Gill, IPL 2023: ক্রোড়পতি লিগের মঞ্চে প্রথম শতরান, 'শুভ মহরৎ' ঘটিয়ে নতুন তারকার মুখে কোন লেজেন্ডের নাম?

গুজরাতের ব্যাটিং ধসের মধ্যেও শুভমন ৫৮ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন। এই ইনিংস ১৩টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এই ইনিংসে ২২ বলে ৫০ রান পূর্ণ করেন শুভমন। হার্দিকের দলের হয়ে তৃতীয় দ্রুততম অর্ধশতরানের ইনিংস খেলেছেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 16, 2023, 12:02 PM IST
Shubman Gill, IPL 2023: ক্রোড়পতি লিগের মঞ্চে প্রথম শতরান, 'শুভ মহরৎ' ঘটিয়ে নতুন তারকার মুখে কোন লেজেন্ডের নাম?
আইপিএল কেরিয়ারে প্রথম শতরানের পর শুভমনের সেলিব্রেশন। ছবি: আইপিএল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁকে 'নেক্সট বিগ থিং ইন ইন্ডিয়ান ক্রিকেট' বলা হচ্ছে। এমন শব্দবন্ধ যে তাঁর প্রতি একেবারে সঠিক সেটা বারবার প্রমাণ করছেন শুভমন গিল (Shubman Gill)। আন্তর্জাতিক ক্রিকেট হোক কিংবা আইপিএল-এর (IPL) মঞ্চ, সব জায়গায় নিজের জাত চেনাচ্ছেন এই তরুণ ওপেনার। সেই ধারাবাহিকতা বজায় রেখেই এবার ক্রোড়পতি লিগের কেরিয়ারে নিজের প্রথম শতরান পূর্ণ করলেন। একইসঙ্গে গুজরাত টাইটান্স (Gujarat Titans) দলেরও এটা প্রথম শতরান। তবে এমন দাপুটে ইনিংসের জন্য সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) দল ৩৪ রানে জিতে প্লে-অফে চলে গেলেও, শুভমনের মুখে শুধু টিম ইন্ডিয়ার (Team India) আর এক মহাতারকা বিরাট কোহলির (Virat Kohli) নাম শোনা গেল। 

ম্যাচের সেরা হয়ে পঞ্জাব তনয় বলেন, "আমার বয়স যখন ১২-১৩ বছর ছিল, ঠিক সেই সময় থেকেই আমি বিরাট কোহলিকে 'ফলো' করতাম। যবে থেকে আমি ক্রিকেট বুঝতে শিখেছি, তবে থেকেই বিরাট ভাই আমার আইডল। ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকে বিরাট ভাইয়ের সঙ্গে অনেক সময় কাটিয়েছি। একে অপরকে আর ভালোভাবে চিনতে ও জানতে পেরেছি। এবং ওঁর কাছ থেকে অনেক ব্যাটিংয়ের অনেক খুঁটিনাটি শিখতেও পেরেছি। আমার পারফরম্যান্স যেমনই হোক, বিরাট ভাই সবসময় আমাকে উদ্বুদ্ধ করে।" 

গুজরাতের ব্যাটিং ধসের মধ্যেও শুভমন ৫৮ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন। এই ইনিংস ১৩টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এই ইনিংসে ২২ বলে ৫০ রান পূর্ণ করেন শুভমন। হার্দিকের দলের হয়ে তৃতীয় দ্রুততম অর্ধশতরানের ইনিংস খেলেছেন তিনি। টেস্ট, একদিনের ফরম্যাট এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টির পর এবার আইপিএল-এ শতরান। ম্যাচের শেষে নিজের আবেগ চেপে রাখতে পারেননি শুভমন। 

আরও পড়ুন: Virat Kohli And Rohit Sharma: বিরাট ও রোহিতের ভবিষ্যৎ নিয়ে বড় মন্তব্য করে, কাকে টি-টোয়েন্টির নেতা বাছলেন রবি শাস্ত্রী?

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: ২০২৪ সালে ৪২ বছরেও সিএসকে-তে খেলবেন ধোনি? চলে এল বড় আপডেট

তিনি যোগ করেন, "এই হায়দরাবাদের বিরুদ্ধে আমার আইপিএল-এ অভিষেক ঘটেছিল। সেই দলের বিরুদ্ধে শতরান করে আলাদা একটা ভালো অনুভূতি হচ্ছে। মনে হচ্ছে একটা বৃত্ত পূর্ণ হল। আশাকরি সব ফরম্যাটে আরও অনেক শতরানের মুখ দেখতে পারব। তবে এই ম্যাচে শতরানের থেকেও সবচেয়ে আনন্দের মুহূর্ত হল অভিষেক শর্মাকে ছক্কা মারতে পারা। নিজের ছোটবেলার বন্ধুকে ছক্কা মারতে পারার অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না।" চলতি বছর আইপিএল শুরু হওয়ার আগে থেকেই ছন্দে ছিলেন তিনি। টেস্ট, ৫০ ওভারের ফরম্যাট ও জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে টি-টোয়েন্টিতে শতরান করেছিলেন। যদিও শুভমন কিন্তু অতীত নিয়ে বেশি ভাবনাচিন্তা করতে রাজি নন। আর তাই ফের বলেন, "আমি বর্তমান নিয়ে ভাবতে ও কথা বলতে ভালোবাসি। 

হায়দরাবাদের বিরুদ্ধে শুভমন শতরানের ইনিংস খেলে কমলা টুপির দৌড়ে এক সঙ্গে টপকে গিয়েছেন তিন ব্যাটারকে। তাঁরা হলেন মুম্বই ইন্ডিয়ান্সের সূর্যকুমার যাদব, চেন্নাই সুপার কিংসের ডেভন কনওয়ে এবং রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল। শুভমন উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ১৩টি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ৫৭৬ রান। একটি শতরানের পাশাপাশি চারটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। এবারের আইপিএল-তাঁর গড় ৪৮। স্ট্রাইক রেট ১৪৬.১৯। এহেন শুভমন আরও কতদূর এগিয়ে যান, সেটাই দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.