PBKS vs KKR, IPL 2023: 'পঞ্চনদীর তীরে' একরাশ লজ্জা, রাজাপক্ষে-অর্শদীপের পঞ্জাবের কাছে ডাকওয়ার্থ লুইস নিয়মে সাত রানে হারল কেকেআর

গত মরসুমে দুই দলই চূড়ান্ত ব্যর্থ। প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করেনি কোনও দলই। পঞ্জাব কিংস শেষ করেছিল ষষ্ঠ স্থানে। অন্যদিকে কেকেআর সাত নম্বরে থেকে নিজের সম্মান বাঁচানোর চেষ্টা করে। স্বভাবতই দুটি দলের কাছে এবার ছিল ঘুরে দাঁড়ানোর লড়াই। তবে পঞ্জাব ঘুরে দারালেও, কেকেআর আর খোলস থেকে বেরোতে পারেনি। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 1, 2023, 07:56 PM IST
PBKS vs KKR, IPL 2023: 'পঞ্চনদীর তীরে' একরাশ লজ্জা, রাজাপক্ষে-অর্শদীপের পঞ্জাবের কাছে ডাকওয়ার্থ লুইস নিয়মে সাত রানে হারল কেকেআর
আগাগোড়া দাপটের সঙ্গে বোলিং করে নাইটদের হারিয়ে দিলেন অর্শদীপ সিং। ছবি: টুইটার

সব্যসাচী বাগচী 

প্রত্যাশিত ভাবে লজ্জার হার এবারের আইপিএল (IPL 2023) অভিযান শুরু করল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সব বিভাগে সুপার ফ্লপ হয়ে পঞ্জাব কিংসের (Punjab Kings) কাছে নিজেদের প্রথম ম্যাচেই হার মানল কেকেআর (KKR)। প্রথমে জঘন্য বোলিং। এবং রান চেজ করতে নেমে চাপের মুখে চুপসে যাওয়া। নাইটদের হার নিশ্চিত ছিল। নীতীশ রানার (Nitish Rana) দলের হারের মাঝে সাময়িক বিরতি হয়ে দাঁড়াল বৃষ্টি। ১৬ ওভারে নাইটদের রান ছিল ৭ উইকেটে ১৪৬ রান। ঠিক সেই সময় বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। বিরামহীন বৃষ্টির জন্য মোহালি স্টেডিয়ামের হাল বেহাল হয়ে যায়। ফলে আর খেলা শুরু করা যায়নি। সেই সুবাদে ডাকওয়ার্থ-লুইস নিয়ম (Duckworth–Lewis Rules) অনুসারে ৭ রানে ম্যাচ জিতে যায় শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) পঞ্জাব। ব্যাট হাতে 

কুইজ কনটেস্টে যদি এমন প্রশ্ন আসে, 'আইপিএল-এ কোন দল চাপের মুখে চুপসে যায়? উত্তর অবধারিত ভাবে কলকাতা নাইট রাইডার্স। হ্যাঁ, নিজেদের উদ্বোধনী ম্যাচে সব বিভাগে চুপসে গিয়ে পুরো দলটা যেন ভেন্টিলেশনে চলে গেল। 'সৌজন্যে' নীতীশ রানার জঘন্য অধিনায়কত্ব। এবং ততোধিক খারাপ ব্যাটিং। নাহলে একজন অধিনায়ক মোক্ষম সময় দায়িত্বজ্ঞানহীন শট মেরে আউট হন! ১৭ বলে তিনি যতই ২৪ রান করুন, ম্যাচ হারের জন্য নেতা নীতীশের সঙ্গে ব্যাটার নীতীশও সমান দায়ী। 

মনদীপ সিং (Mandeep Singh) পঞ্জাবের রঞ্জি দলে জায়গা পাচ্ছেন না। তিনি এবার আবার নাইটদের ওপেনার! মনদীপ স্কোরবোর্ডে বড় রান দেখে ব্যর্থ হলেন। ফলে ১৩ রানে প্রথম উইকেট হারায় কেকেআর। আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz) শুরুটা ভালো করেছিলেন। কিন্তু ১৬ বলে ২২ রানের বেশি এগোতে পারলেন না। অনুকুল রায় (Anukul Roy), রিঙ্কু সিং (Rinku Singh) যে ফের আসল সময় ব্যর্থ হবেন, সেটা বুঝে যাওয়ার জন্য কোনও রকেট সায়েন্সের দরকার নেই। ফলে ৮০ রানে ৫ উইকেট হারিয়ে হার নিশ্চিত করে ফেলে কেকেআর। 

কেনই বা আন্দ্রে রাসেল (Andre Russel) বোলিং করলেন না, ভগবানই জানেন। এমনকি রান চেজ করতে নেমে একের পর এক উইকেট হারালেও, 'দ্রে রাস'কেন সাত নম্বরে নামলেন, সেটা অধিনায়ক ও হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত (Chandrakant Pandit) ছাড়া কারও বোধগম্য হবে বলে মনে হয় না। যাই হোক, ক্যারিবিয়ান দৈত্য বাইশ গজে নেমে সংহার করতে শুরু করলেন। দেখতে দেখতে নাইটদের হয়ে ২০০০ রানও পূর্ণ করলেন। কিন্তু এতে লাভ হল না। ১৯ বলে ৩৫ রানে স্যাম কারেনের (Sam Curran) বলে সিকন্দর রাজার হাতে ক্যাচ দিয়ে ফেরার সময়, নাইটদের স্কোরবোর্ড দেখাচ্ছে ১৩০ রানে ৬ উইকেট। কিছুক্ষণ পর অর্শদীপের বলে ফিরে গেলেন ভেঙ্কটেশ আইয়ার (২৮ বলে ৩৪ রান)। সেখান থেকে নাইটদের হার ছিল শুধু সময়ের অপেক্ষা। আর তাই হল। বৃষ্টি বাধ সাধলেও, ডাকওয়ার্থ লুইস নিয়মে ৭ রানে হেরে গেল কেকেআর। 

আরও পড়ুন: Virat Kohli and Sunil Chhetri, IPL 2023: বন্ধু বিরাটের সঙ্গে সুনীলের রিইউনিয়ন, অনুশীলনে দারুণ ক্যাচ নিলেন 'ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক'

আরও পড়ুন: MS Dhoni, IPL 2023: হাঁটুর চোটে নাজেহাল ধোনি কি 'বুড়ো' হয়েছেন? জবাব দিলেন সিএসকে-র কোচ

গত মরসুমে দুই দলই চূড়ান্ত ব্যর্থ। প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করেনি কোনও দলই। পঞ্জাব কিংস শেষ করেছিল ষষ্ঠ স্থানে। অন্যদিকে কেকেআর সাত নম্বরে থেকে নিজের সম্মান বাঁচানোর চেষ্টা করে। স্বভাবতই দুটি দলের কাছে এবার ছিল ঘুরে দাঁড়ানোর লড়াই। তবে পঞ্জাব ঘুরে দারালেও, কেকেআর আর খোলস থেকে বেরোতে পারেনি। সেই ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের প্রথম ম্যাচেই নাইটদের সামনে বড় রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল পঞ্জাব। নির্ধারিত ২০ ওভারে ৫উইকেটে ১৯১ রান তুলে দেয় 'গব্বর'-এর দল। 

অধিনায়ক হিসেবে আইপিএল-এর অভিষেক ম্যাচেই টস ভাগ্য সহায়তা করেছিল নীতীশ রানাকে। কিন্তু অধিনায়ক হিসেবে তিনি ডাহা ফেল করলেন। বোলিং চেঞ্জ থেকে শুরু করে ফিল্ড সেটিং, সবই ভুলেভরা। নাইটদের লাইন-লেন্থহীন বোলিংয়ের বিরুদ্ধে শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে শুরু করে দেন ধাওয়ান ও প্রভসিমরন সিং। প্রভসিমরন মারমুখী মেজাজে শুরু করলেও, তাঁর ইনিংসকে বেশিদুর এগিয়ে নিয়ে যেতে পারেননি। দ্বিতীয় ওভারে টিম সাউদির শেষ বলে আউট হয়ে সাজঘরে ফেরেন। ১২ বলে ২৩ রান করে তিনি আউট হন।

২৩ রানে প্রথম উইকেট হারানোর পর পঞ্জাবকে টেনে নিয়ে যান ভানুকা রাজাপক্ষে ও ধাওয়ান। দু'জনের দাপটে স্কোরবোর্ডে দ্রুত রান তুলতে শুরু করে দেয় পঞ্জাব। একাদশ ওভারে উমেশ যাদবের শেষ বলে আউট হন রাজাপক্ষে। তবে ফিরে যাওয়ার আগে ৩২ বলে তিনি করেন ৫০ রানে আউট হন শ্রীলঙ্কার এই ব্যাটার। চার নম্বরে নামা জিতেশ শর্মা বড় রান করতে পারেননি। ১১ বলে ২৩ রান করে তিনি টিম সাউদির বলে উমেশ যাদবের হাতে ক্যাচ দিয়ে আউট হন। 

অধিনায়ক শিখর ধাওয়ান ধৈর্যশীল ইনিংস খেলে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু অর্ধ শতরানের আগেই তাঁকে ফিরতে হয়। ২৯ বলে ৪০ রান করে তিনি বরুণ চক্রবর্তীর বলে বোল্ড হন। ১৪৩ রানের মাথায় ৪ উইকেট হারায় পঞ্জাব কিংস। সিকন্দর রাজা ও স্যাম কারেন পঞ্জাবকে বড় রানের স্বপ্ন দেখাচ্ছিলেন। ১৮ তম ওভারের পঞ্চম বলে সিকান্দার রাজাকে তুলে নেন সুনীল নারিন। ১৩ বলে ১৬ রান করে তিনি আউট হন। ১৭ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন স্যাম কারেন। ৭ বলে ১১ রান করে অপরাজিত থাকেন শাহরুখ খান। ৫৪ রানে ২ উইকেট নেন টিম সাউদি। ১টা করে উইকেট নেন উমেশ যাদব,বরুণ চক্রবর্তী ও সুনীল নারিন। তবে তাঁদের নামের পাশে ১টা করে উইকেট লেখা থাকলেও, এই তিন নামজাদা বোলার নিজেদের নামের প্রতি একেবারেই সুবিচার করতে পারলেন না। এরপর ব্যাটাররাও চাপের মুখে চুপসে গেলেন। ফলে নাইটদের একরাশ লজ্জা 'উপহার' দিয়ে জয় দিয়ে এবারের আইপিএল শুরু করল পঞ্জাব কিংস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.