ISL 2021-22: কোন কারণে Roy Krishna, Sandesh, Carl McHugh কোভিডে আক্রান্ত? কেন আইএসএল নিয়ে উঠে গেল প্রশ্ন?

মিনি হাসপাতালে পরিণত এটিকে মোহনবাগান। আশঙ্কায় আইএসএল।   

Updated By: Jan 8, 2022, 07:26 PM IST
ISL 2021-22: কোন কারণে Roy Krishna, Sandesh, Carl McHugh কোভিডে আক্রান্ত? কেন আইএসএল নিয়ে উঠে গেল প্রশ্ন?
করোনা আক্রান্ত রয় কৃষ্ণা ও সন্দেশ ঝিঙ্গান। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: একজন নয়। সুত্র মারফত জানা গিয়েছে করোনা (Covid 19) হানার জন্য মিনি হাসপাতালে পরিণত হয়েছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। শোনা যাচ্ছে রয় কৃষ্ণা (Roy Krishna), শুভাশিস বসু (Subhasish Bose) ও কার্ল ম্যাকহিউ (Carl McHugh) কোভিড পজিটিভ। এমনকি তারকা ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানের (Sandesh Jinghan) করোনা রিপোর্টও পজিটিভ এসেছে। সুত্রের আরও দাবি একাধিক দেশি-বিদেশি ফুটবলারের পরিবারের সদস্যরাও নাকি মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে দলের অনুশীলন ইতিমধ্যেই বাতিল করে দেওয়া হল। শুধু তাই নয়, সবুজ-মেরুনের কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে ভাইরাস ঢুকে যাওয়ার জন্য চলতি আইএসএল-এর (ISL 2021-22) ভবিষ্যৎ নিয়েও উঠে গেল প্রশ্ন। 

নিয়মমাফিক প্রতি ম্যাচের আগে দুটি দলের আরটি-পিসিআর টেস্ট করানো বাধ্যতামূলক। শোনা যাচ্ছে সকাল ১০টার দিকে রয় কৃষ্ণা,শুভাশিস বসু ও কার্ল ম্যাকহিউয়ের রিপোর্ট পজিটিভ আসার পরেই ওডিশা এফসি-র বিরুদ্ধে তড়িঘড়ি ম্যাচ স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল আইএসএল ম্যানেজমেন্ট। এ দিকে শোনা যাচ্ছে দলের অনুশীলন আপাতত বাতিল করে দেওয়া হয়েছে। সমস্ত ফুটবলার ঘরের বাইরে পা দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে এক সঙ্গে লাঞ্চ বা ডিনার করাও যাবে না। এক ঘরে বসে টিম মিটিংও আপাতত বন্ধ। 

কীভাবে সবুজ-মেরুন শিবিরে করোনা ঢুকে পড়ল কেন, সেটা নিয়েও খবর নিচ্ছে আয়োজকরা। জৈব বলয় কি আদৌ শিথিল হয়েছিল? সেটাও খতিয়ে দেখা হচ্ছে। গোয়ায় থাকা কয়েক জনের দাবি ম্যাকহিউয়ের জন্য বলয় শিথিল হতে পারে। গত ৫ জানুয়ারি হায়দরাবাদের বিরুদ্ধে গত ম্যাচে চোট পেয়ে হাসপাতালে গিয়েছিলেন কার্ল ম্যাকহিউ। অনেকে মনে করছেন হাসপাতালে থাকার সময় ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এই আয়ারল্যান্ডের এই মিডফিল্ডার। ম্যাকহিউ হাসপাতাল থেকে ফেরার পর তাঁকে নাকি দেখতে গিয়েছিলেন তাঁর একাধিক সতীর্থরা। সেখানেই নাকি ভাইরাস সবার শরীরে ছড়িয়ে পড়েছে। তাই আইএসএলের ভবিষ্যত্‍ নিয়ে প্রশ্ন ওঠার পাশাপাশি ৫ জানুয়ারি বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে এটিকে মোহনবাগান খেলতে পারবে কিনা সেটা নিয়ে জোর আলোচনা চলছে। 

আরও পড়ুন: ISL 2021-22: সবুজ-মেরুনের এক ফুটবলার কোভিডে আক্রান্ত, পিছিয়ে গেল এটিকে মোহনবাগান-ওডিশা ম্যাচ

আরও পড়ুন: The Ashes: জোড়া শতরান করেও কেন চমকে দেওয়া মন্তব্য করলেন Usman Khawaja?

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলছেন, "এটিকে মোহনবাগানে করোনা হানা দেওয়ার ঘটনার পর সবাই নড়েচড়ে বসলেও অন্তত পনেরো দিন আগে গোয়ার জৈব বলয়ে করোনা ঢুকে পড়েছে। সব দলের একাধিক ফুটবলার আক্রান্ত হতে শুরু করেছিল। কিন্তু এরপরেও কোনও ম্যাচ বন্ধ করা হয়নি।" শোনা যাচ্ছে চলতি মরশুমে সবার করোনার কোপে পড়েছে এফসি গোয়া। তাদের বেশ কিছু ফুটবলার করোনা আক্রান্ত হয়ে পড়েছিলেন। গত ২ জানুয়ারি কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে খেলার পর থেকে গত পাঁচ দিন নাকি অনুশীলন করেনি ডেরেক পেরেরার দল। নিয়মমাফিক গোয়া দলের সবাইকে নিভৃতবাসে চলে যেতে হয়েছিল। যদিও শনিবার রাত ৯:৩০ মিনিটে চেন্নাইয়ের বিরুদ্ধে মাঠে নামবে গোয়া। 

কোভিড হানার জন্য আই লিগ ছয় সপ্তাহের জন্য স্থগিত হয়ে গিয়েছে। তাহলে আইএসএল কেন বন্ধ করা হবে না? শোনা যাচ্ছে এফএসডিএল নাকি কোনও ভাবেই চাইছে না আইএসএল স্থগিত রাখতে। এর একটা বড় কারণ, এপ্রিলে শুরু হয়ে যাবে আইপিএল। ফলে আইএসএল পিছিয়ে দেওয়া হলে সম্প্রচারকারী টিভি সংস্থার পক্ষে স্লট বের করা মুশকিল হবে। তাই পরিস্থিতি একটু স্বাভাবিক হলে রবিবারের মতো শুক্র ও শনিবার দুটো করে ম্যাচ আয়োজন করে আইএসএল শেষ করার ভাবনা রয়েছে আয়োজকদের। 

গত বছরও পুরো প্রতিযোগিতা করোনা আবহেই আয়োজিত হয়েছিল। প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন নর্থ-ইস্ট ইউনাইটডের হেড কোচ খালিদ জামিল ও ডিফেন্ডার আশুতোষ মেহতা। চলতি মরশুমে আইএসএল শুরু হওয়ার সময় কোভিডের বাড়বাড়ন্ত ছিল না। তবুও যাবতীয় নিয়ম মেনেই শুরু হয়েছিল দেশের এক নম্বর ফুটবল প্রতিযোগিতা। গত মরশুমের মতো এ বারও ফুটবলার থেকে শুরু করে সাপোর্ট স্টাফ, সবাইকেই রাখা হচ্ছে জৈব বলয়ে। আইএসএল শুরু হওয়ার অনেক আগে থেকেই সবাইকে নিভৃতবাসে রাখা হয়েছিল। এমনকি মরশুমের মাঝপথে কোনও ফুটবলার কিংবা সাপোর্ট স্টাফ দলে যোগ দিলে তাঁদের নিভৃতবাসে থাকতে হচ্ছে। তবুও এই মারণ ভাইরাসের দাপট এড়ানো গেল না। কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে ঢুকে পড়ল করোনা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.