The Ashes: জোড়া শতরান করেও কেন চমকে দেওয়া মন্তব্য করলেন Usman Khawaja?

২০১৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই শেষ টেস্ট খেলেছিলেন উসমান খোয়াজা। 

Updated By: Jan 8, 2022, 05:40 PM IST
The Ashes: জোড়া শতরান করেও কেন চমকে দেওয়া মন্তব্য করলেন Usman Khawaja?
দ্বিতীয় ইনিংসে ফের শতরান করার পর উসমান খোয়াজা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: চলতি সিডনি টেস্টে জোড়া শতরান করে এই মুহূর্তে শিরোনামে উসমান খোয়াজা (Usman Khawaja)। তাঁর দুরন্ত ব্যাটিংয়ের উপর ভর করে অ্যাশেজে (The Ashes) লাগাতার চতুর্থ টেস্টে জয়ের পথে অস্ট্রেলিয়া (Australia)। তবে জোড়া শতরান করে নিজের জাত চেনালেও হোবার্টে আয়োজিত হতে চলা সিরিজের পঞ্চম টেস্টের প্রথম একাদশে সুযোগ পাওয়া নিয়ে নিশ্চিত নন এই বাঁহাতি ব্যাটার। সেটা ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে অকপটে জানিয়েও দিলেন পাক বংশোদ্ভূত খোয়াজা। 

ফিরে আসার লড়াইয়ে আপাতত জয়। জোড়া শতরানকারী খোয়াজাকে পঞ্চম টেস্টে খেলার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, "অস্ট্রেলিয়ার হয়ে সুযোগ পেলেই তো চলবে না, প্রথম একাদশে খেলাও কিন্তু জরুরি। তবে সব সময় সেটা হয়ে ওঠে না। আপনি যতই কঠিন পরিশ্রম করুন সবার কপাল সমান হয় না।" এরপরেই তিনি যোগ করেছেন, "আমি গত কয়েক বছরে অনেক উত্থান-পতন দেখেছি। দলের সুযোগ পাওয়া থেকে বাদ যাওয়া সব কিছুই তো একাধিক বার দেখতে হয়েছে। তাই বাড়তি কিছু আশা করিনা।" 

Usman Khawaja

প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩৭ রান করেছিলেন খোয়াজা। মেরেছিলেন ১৩টি চার। দ্বিতীয় ইনিংসেও দাপট দেখিয়েছিলেন জাতীয় দলে ব্রাত্য থাকা এই ব্যাটার। ১৩৮ বলে ১০১ রানে অপরাজিত ছিলেন তিনি। ফলে ইংল্যান্ডকে ৩৮৮ রানের লক্ষ্য দিয়েছে প্যাট কামিন্সের দল। তবে তিন বছর পর জাতীয় দলে সুযোগ পেয়ে জোড়া শতরান করলেও, খোয়াজার এই টেস্ট খেলার কথাই ছিল না। ট্রাভিস হেড কোভিডে আক্রান্ত হওয়ার জন্য তাঁর কাছে সুযোগ চলে আসে। আর এই সুযোগে বাজিমাত করেছেন এই মিডল অর্ডার ব্যাটার।  

আরও পড়ুন: SAvsIND: Cheteshwar Pujara-কে কোন প্রবাদপ্রতিমের সঙ্গে তুলনা করলেন Sunil Gavaskar?

আরও পড়ুন: ISL 2021-22: সবুজ-মেরুনের এক ফুটবলার কোভিডে আক্রান্ত, পিছিয়ে গেল এটিকে মোহনবাগান-ওডিশা ম্যাচ

আগামী ১৪ জানুয়ারি থেকে হোবার্টে শুরু হবে সিরিজের পঞ্চম টেস্ট। দিন-রাতের এই শেষ টেস্টের আগে ট্রাভিস হেড সুস্থ হয়ে গেলে অজি অধিনায়ক ও হেড কোচ জাস্টিন ল্যাঙ্গারের মাথাব্যথা নিঃসন্দেহে বাড়বে। কারণ ট্রাভিস হেডও ছন্দে রয়েছেন। চলতি অ্যাশেজের তিন টেস্টে ২৪৮ রান করেছেন ট্রাভিস হেড। গড় ৬২। সঙ্গে রয়েছে একটি শতরান ও একটি অর্ধ শতরান। 

পঞ্চম টেস্টে খোয়াজাকে ফের একবার সুযোগ দেওয়া হবে কিনা সেটা নিয়ে তো আলোচনা চলবেই। তবে এই মুহূর্তে সব চেয়ে বড় আলোচনার বিষয় হল একনাগাড়ে চতুর্থ টেস্ট জয়ের দোরগোড়ায় অজি বাহিনী। ৩৮৮ রান তাড়া করতে নেমে জো রুটের দল ৩০ রান তুলেছে। হারের হ্যাটট্রিক করে এমনিতেই বিধ্বস্ত সাহেবরা। এখন অজিবাহিনী শেষ দিন ১০ উইকেট তুলতে পারে কিনা সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.