ISL 2022-23: আগামি মরশুম থেকে কীভাবে বদলে যাচ্ছে প্লে-অফের নিয়ম? জেনে নিন

ইতিমধ্যেই ছয় দল নিয়ে প্লে-অফ করার সিদ্ধান্তে সিলমোহর দিয়ে দিয়েছে আইএসএল টেকনিক্যাল কমিটি বলে জানা গিয়েছে।

Updated By: May 5, 2022, 09:15 PM IST
ISL 2022-23: আগামি মরশুম থেকে কীভাবে বদলে যাচ্ছে প্লে-অফের নিয়ম? জেনে নিন
নতুন নিয়মে আইএসএল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আগামী মরশুম থেকে আরও জমজমাট হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League)। বদলে যাচ্ছে প্লে-অফের নিয়ম। ফলে আরও কঠিন হবে লড়াই। কারণ এ বার থেকে চার নয়, প্লে অফে অংশ নেবে মোট ছ’টি দল। ফলে ফাইনালে পৌঁছনোর লড়াই হবে আরও কঠিন।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? শোনা যাচ্ছে যখন আটটা দল খেলত, তখন অর্ধেক দল নিয়ে হত প্লে-অফ। কিন্তু বর্তমানে মোট ১১টি দল খেলে। তাই ক্লাবগুলিকে বাড়তি সুবিধা পাইয়ে দিতেই নয়া ফরম্যাটের চিন্তাভাবনা করা হয়েছে। তবে প্লে-অফে কোয়ালিফাই করাটা যে আরও চ্যালেঞ্জিং হতে চলেছে, তা বলাই বাহুল্য।

প্রথমে আটটি দল নিয়ে শুরু হয়েছিল আইএসএল। এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan), ইস্টবেঙ্গলের (East Bengal) মতো দলগুলি এরপর যোগ দেওয়ার জন্য প্রতিযোগিতার জৌলুস যেমন বেড়েছে, তেমনই ম্যাচ দেখার আগ্রহ বেড়েছে ফুটবলপ্রেমীদেরও। বর্তমানে মোট ১১টি দল নিয়ে হয় আইএসএল। লিগ তালিকার প্রথম চারটি দল চলে যায় প্লে অফে। সেখানে সেমিফাইনাল হয় দুই লেগে। শীর্ষে থাকা দলটি খেলে চতুর্থ স্থানে থাকা দলের বিরুদ্ধে। অন্যদিকে লড়াই হয় দুই ও তিন নম্বর দলের মধ্যে। সেই দুই লেগ মিলিয়ে যে দুটি দল এগিয়ে থাকে, তাদের মধ্যেই হয় ফাইনাল ম্যাচ। কিন্তু এবার এই প্লে অফের নিয়মেই খানিক বদল ঘটতে চলেছে।

ইতিমধ্যেই ছয় দল নিয়ে প্লে-অফ করার সিদ্ধান্তে সিলমোহর দিয়ে দিয়েছে আইএসএল টেকনিক্যাল কমিটি বলে জানা গিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, লিগ তালিকায় থাকা প্রথম দুটি দল সরাসরি পৌঁছে যাবে সেমিফাইনালে। বাকি চারটি দলকে সিঙ্গল লেগ কোয়ালিফায়ার খেলতে হবে। এক্ষেত্রে তালিকার তিন ও ছ’নম্বর এবং চার ও পাঁচ নম্বর দল মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলে যে দল উপরে থাকবে, সেই দলের ঘরের মাঠে হবে ম্যাচ। এরপর হবে সেমিফাইনাল। সেখানে অবশ্য আগের মতোই হোম ও অ্যাওয়ে নিয়ম বহাল থাকবে।

এর ফলে প্রতিযোগিতার মানও আরও উন্নত হবে বলে আশা কর্তৃপক্ষের। কারণ প্রতিটা দল প্রথম দুয়ে শেষ করার চেষ্টা করবে। আবার ছয় নম্বরে শেষ করলেও প্লে অফের যাওয়ার রাস্তা খোলা থাকবে। যদিও এই বিষয়ে এখনও সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: IPL 2022: Virat Kohli-র সঙ্গে ব্যাট করতে রাজি নন Glenn Maxwell! কিন্তু কেন? ভিডিও দেখুন

আরও পড়ুন: Mamata Banerjee, Santosh Trophy: বাংলার ফুটবলারকে চাকরি দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.