Jadeja And Kuldeep | WI vs IND: অভাবনীয় বললেও কম, ৪৯ বছরে এই প্রথম! অবিশ্বাস্য রেকর্ড করলেন দুই স্পিনার

Kuldeep and Jadeja achieve monumental feat WI vs IND 1st ODI: কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা ওয়েস্ট ইন্ডিজের মাটিতে লিখে ফেলেলেন বিরল ইতিহাস। ৪৯ বছরে ঘটল এমনটা প্রথম।

Updated By: Jul 28, 2023, 11:01 AM IST
Jadeja And Kuldeep | WI vs IND: অভাবনীয় বললেও কম, ৪৯ বছরে এই প্রথম! অবিশ্বাস্য রেকর্ড করলেন দুই স্পিনার
কামাল করলেন কুলদীপ-জাদেজা। ছবি সৌজন্যে: বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের হাত ধরেই রোহিত শর্মারা (Rohit Sharma) তৃতীয় ডব্লিউটিসি সাইকেলে ঢুকে পড়েছেন (ICC World Test Championship 2023-2025)। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে ভারত টেস্ট সিরিজ ১-০ জিতে নিয়েছে। দ্বিতীয় তথা শেষ টেস্ট বৃষ্টিতে ধুয়ে ড্র হয়ে গিয়েছে। তবে বৃষ্টি না হলে ভারতের কাছে সুবর্ণ সুযোগ ছিল প্রতিপক্ষকে চুনকাম করার। তবে লাল বলের ক্রিকেট এখন অতীত। এবার লড়াই শুরু হয়েছে পঞ্চাশ ওভারের ফরম্যাটে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শুরুতেই ভারত দাপুটে জয় পেল। রোহিত অ্যান্ড কোং পাঁচ উইকেটে হারিয়ে দিল মেরুন বাহিনীকে, তাও আবার হাতে ১৬৩ বল বাকি রেখে। বিরাট জয়ের সৌজন্যে রয়েছেন দেশের দুই স্টার স্পিনার-রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও কুলদীপ জাদেজা (Kuldeep Yadav)। 

আরও পড়ুন: WI vs IND: কুলদীপ-জাদেজার বোলিং, ঈশানের অর্ধ শতরানের সৌজন্যে ক্যারিবিয়ানদের পাঁচ উইকেটে হারাল ভারত

বার্বাডোজের কেনসিংটন ওভালে টস জিতে রোহিত শে হোপদের ব্যাট করতে পাঠিয়ে ছিলেন। জাদেজা-কুলদীপের দাপটে উইন্ডিজ দল গুটিয়ে যায় মাত্র ১১৪ রানে। জাদেজা ৬ ওভার বল করে ৩৭ রান খরচ করে তুলে নিয়েছেন ৩ উইকেট। তাঁর 'পার্টনার ইন ক্রাইম' কুলদীপ জোড়া মেডেন সহ-তিন ওভার বল করেছেন। তুলে নিয়েছেন চার উইকেট। খরচ করেছেন মাত্র ৬ রান। ইতিহাস বলছে ৪৯ বছরে এই প্রথম, কোনও ভারতীয় বাঁ-হাতি স্পিনিং জুটি হিসেবে এক ম্যাচে সাত বা তার বেশি উইকেট নিলেন কুলদীপ-জাদেজা। বিরল মাইলস্টোনে সোনার হরফে লেখা হল তাঁদের নাম।

অন্যদিকে এই ম্যাচেই আরও এক ইতিহাস লিখেছেন 'স্যর' জাদজো। ভারত-ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে, যুগ্মভাবে সবচেয়ে বেশি উইকেটের মালিক হলেন জাদেজা। আগে এই রেকর্ড ছিল কর্টনি ওয়ালশের। তাঁর ঝুলিতে আছে ৪৪ উইকেট। জাদেজা ক্য়ারিবিয়ানদের বিরুদ্ধে কেরিয়ারের ৩০ তম ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে নিয়ে ফেললেন ৪৪ উইকেট। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে আর একটি উইকেট নিলেই রেকর্ডের মুকুট উঠবে জাদেজার মাথায়। সিরিজের বাকি দুই ম্যাচে রেকর্ড করার সুযোগ পাবেন জাদেজা। ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ওয়ানডে ২৯ জুলাই, এই কেনসিংটন ওভালেই। সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে ম্যাচ ১ অগাস্ট ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে। জাদেজা যদিও ভারতীয়দের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক উইকেট শিকারি হয়ে গেলেন। তিনি টপকে গেলেন কিংবদন্তি কপিল দেব (৪৩) ও অনিল কুম্বলকে (৪১)।

আরও পড়ুন: Jasprit Bumrah: রোহিতের টিম ইন্ডিয়ার জন্য সুখবর! পুরো ফিট বুমরা, কিন্তু আয়ারল্যান্ডে যাবেন? মুখ খুললেন জয় শাহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.