Mankading: মানকাডিং আইনসিদ্ধ! ভিনু মাঁকড়কে অপমান বন্ধ করা হোক, জানালেন পুত্র রাহুল

বোলার রান আপ নিয়ে বল করতে আসার সময়তেই নন স্ট্রাইকার ব্যাটার অবৈধভাবে ক্রিজ ছেড়ে এগিয়ে গেলে বোলার তাকে রান আউট করতে পারতেন। এত দিন এই পদ্ধতিতে আউটকে 'মানকাডিং' বলা হত কিংবদন্তি ভিনু মানকাডের নাম অনুসারে। 

Updated By: Mar 10, 2022, 05:54 PM IST
Mankading: মানকাডিং আইনসিদ্ধ! ভিনু মাঁকড়কে অপমান বন্ধ করা হোক, জানালেন পুত্র রাহুল
বাবা বিনু মানকাডের আইসিসি 'হল অফ ফেম' ক্যাপের সামনে রাহুল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিনের লড়াই ও মানসিক টানাপোড়েন শেষ। অবশেষে প্রাপ্য সম্মান পেলেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার ভিনু মানকাড। স্বভাবতই আপ্লুত তাঁর পুত্র রাহুল মানকাড। কিংবদন্তি বাবার নামের প্রতি এই অসম্মানজনক তকমাকে যেন কিছুটা জোর করেই সেঁটে দিয়েছিল ক্রিকেট বিশ্ব। অবশেষে আইনগতভাবে সেই জোর করে লাগানো কালিমাকেই যেন মুছে দিতে সক্ষম হলেন পুত্র রাহুল। কারণ এমসিসি দ্বারা আইনত সিদ্ধ হল 'মানকাডিং'। স্বস্তির নিঃশ্বাস ফেলা রাহুলের দাবি এ বার সময় এসেছে বাবার নামকে জড়িয়ে এই অসম্মানজনক শব্দ ব্যবহার বন্ধ করা হোক। 

ইংল্যান্ড থেকে দেওয়া এক সাক্ষাৎকারে রাহুল বলেছেন, "আমি লন্ডনে রয়েছি। আপনার অবগতির জন্য জানাচ্ছি শুক্রবার আমার হার্ট অ্যাটাক হয়েছে। আমার হার্টে স্টেন্ট বসানো হয়েছে। তারপর ফের আমি হৃদরোগে আক্রান্ত হয়েছি গতকাল। আগামীকাল আমার আর ও অস্ত্রোপচার করা হবে।" ৪৪ টি টেস্ট খেলে ২১০৯ রান করার পাশাপাশি নিয়েছিলেন ১৬২টি উইকেটও নিয়েছিলেন ভিনু মানকাড। 

বোলার রান আপ নিয়ে বল করতে আসার সময়তেই নন স্ট্রাইকার ব্যাটার অবৈধভাবে ক্রিজ ছেড়ে এগিয়ে গেলে বোলার তাকে রান আউট করতে পারতেন। এত দিন এই পদ্ধতিতে আউটকে 'মানকাডিং' বলা হত কিংবদন্তি ভিনু মানকাডের নাম অনুসারে। কারণ ক্রিকেট বিশ্বে প্রথমবার এই পদ্ধতিতে ব্যাটারকে আউট করেছিলেন ভিনু মানকাড তাই তার নামানুসারে এই আউটের নাম রাখা হয়েছিল।  

বুধবার মেরিলবোর্ন ক্রিকেট ক্লাব অর্থাৎ এমসিসির তরফে জানানো হয়েছে 'মানকাডিং' পদ্ধতিতে আউট আর বেআইনি নয় একে রান আউট হিসেবে গণ্য করা হবে। এর পরেই দীর্ঘদিনের লড়াই শেষে খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেললেন ভিনু মানকাডের পুত্র রাহুল। ৪৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা রাহুল মানকাড, ভিনু মানকাডের তিন সন্তানের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি। 

আরও পড়ুন: Exclusive: Virat Kohli-র উইকেট থেকে বায়োপিক; অবজ্ঞার গলি থেকে উত্থানের ক্রিজে Pravin Tambe

আরও পড়ুন: INDvsPAK: হাইভোল্টেজ ভারত বনাম পাকিস্তান ম্যাচ আয়োজন করতে ইচ্ছুক ক্রিকেট অস্ট্রেলিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.