MS Dhoni: সেরা বোর্ডিং স্কুলেই মেয়েকে দিয়েছেন ধোনি, জিভার পড়াশোনার খরচ কত জানেন?

MS Dhonis daughter Zivas school fee and name of school: ঝাড়খণ্ডের সেরা বোর্ডিং স্কুলেই মেয়েকে দিয়েছেন ধোনি,  জিভার পড়াশোনার খরচ শুনলে চোখ কপালে উঠবে!

Updated By: Dec 7, 2023, 05:31 PM IST
MS Dhoni: সেরা বোর্ডিং স্কুলেই মেয়েকে দিয়েছেন ধোনি, জিভার পড়াশোনার খরচ কত জানেন?
ধোনির সঙ্গে ছোট্ট জিভা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) পর ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় সুপারস্টারের নাম এমএস ধোনি (MS Dhoni)। ট্রফিরি নিরিখে দেশের সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়ক ধোনি। তিনি নিজেকে নিয়ে গিয়েছেন গগনচুম্বী উচ্চতায়। ধোনি নিজেকে বাইশ গজের সর্বকালের অন্যতম সেরা উইকেট-কিপার ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। জনপ্রিয়তার নিরিখে বিশ্বের প্রথমসারির অ্যাথলিটদের মধ্যে আজও ধোনির নাম উচ্চারিত হয়। ইনস্টাগ্রামে কার্যত নিস্ত্রিয় ধোনির ফলোয়ার্স সংখ্যা ৪৪.২ মিলিয়ন। ধোনির পাশাপাশি চর্চায় থাকে ধোনিকন্য়া জিভাও (Ziva)। ২০১৫ সালে ধোনি-সাক্ষীর কোল আলো করে এসেছিল জিভা। আট বছরে পা দিয়েছে জিভা। তাকে নিয়েও রয়েছে মানুষের উৎসাহ। এই প্রতিবেদনে জানুন যে, জিভা কোন স্কুলে পড়ে, তার পড়াশোনাক খরচই বা কত!

আরও পড়ুন: WATCH: 'সব জানতে পারবেন'! শ্রীসন্থকে পাল্টা গম্ভীরের, মহাপ্রলয় ভারতীয় ক্রিকেটে

ঝাড়খণ্ডের সেরা বোর্ডিং স্কুলেই মেয়েকে দিয়েছেন ধোনি। জিভা পড়ে তরিয়ান ওয়ার্ল্ড স্কুলে। রাঁচির হাজাম গ্রামে এই আন্তর্জাতিক মানের স্কুল। ৬৫ একর বিস্তৃত এই স্কুলে আন্তর্জাতিক শিক্ষকরা এসেই পড়ান। লেখাপড়ার পাশাপাশি জৈব চাষ ও ঘোড়া চালানোও শিখতে পারেন পড়ুয়ারা। মুম্বইয়ের বছর পঁয়ত্রিশের বাসিন্দা অমিত বাজলা এই স্কুলের চেয়ারম্য়ান। ঝাড়খণ্ডের আর পাঁচটা স্কুলের থেকে যে, এই স্কুলের পড়াশোনার খরচ অনেকটাই বেশি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। লোয়ারকেজি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এখানে পড়ানোর জন্য় দিতে হয় বার্ষিত ৪ লক্ষ ৪০ হাজার টাকা। নবম থেকে দ্বাদশ শ্রেণির খরচ গিয়ে দাঁড়ায় ৪ লক্ষ ৮০ হাজার টাকা। এই টাকার মধ্য়েই ধরা আছে স্কুলের ইউনিফর্ম (শীতকালীন পোশাকও), পাঠ্যপুস্তক, স্টেশনারি ও স্পোর্টসের সরঞ্জাম। ধোনি যে তাঁর মেয়ের শিক্ষার জন্য় সেরাটাই উজাড় করে দেবেন, তা বলে দেওয়ার দরকার নেই।

ধোনি তাঁর ক্রিকেট কেরিয়ারে অধিকাংশ সময়ই ছিলেন বোর্ডের এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার। ধোনি ২০২০ সালের স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বুট জোড়া তুলে রাখলেও, খেলা চালিয়ে যাচ্ছেন আইপিএলে। আইপিএলের বেতন ছাড়াও একাধিক ব্র্যান্ড এনডোর্সমেন্ট করেন তিনি। রয়েছে নিজস্ব প্রোডাকশন হাউস, হোটেল ব্যবসা ও  বেঙ্গালুরুতে স্কুল। আইপিএলে প্রতি ম্য়াচ খেলার জন্য ক্য়াপ্টেনের পকেটে ঢোকে ৮৫.৭১ লক্ষ টাকা। ঝাড়খণ্ড সরকারকে, যে মানুষটা চলতি অর্থবর্ষে শুধু অ্যাডভান্স ট্যাক্সই দিয়েছেন ৩৮ কোটি টাকা, তাহলে তার মোট সম্পত্তি কত হতে পারে! ধোনি বছরে ১৩০ কোটি টাকার ওপরেই উপার্জন করেন। ব্র্যান্ড প্রমোশনের অন্যতম বিশ্বস্ত মুখ ধোনি। Dream11, GoDaddy, Mastercard, Yippee Noodles, Gulf Engine Oil এর বিজ্ঞাপন করার জন্য তিনি পেয়ে থাকেন প্রায় ৫০ কোটি টাকা। প্রতিটি ব্র্যান্ড এনডোর্সমেন্টের জন্য তিনি নিয়ে থাকেন চার থেকে ছয় কোটি টাকা। ধোনির একটি ফার্মহাউস রয়েছে রাঁচিতে। সাত একর বিস্তৃত সেই রাজপ্রাসাদের মূল্য প্রায় ৬ কোটি টাকার কাছাকাছি। এছাড়াও ধোনির কাছে বিশ্বের তাবড় ব্র্যান্ডের গাড়ি ও বাইক রয়েছে। যার মূল্যও কোটি কোটি টাকা। ধোনির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১০৪০ কোটি টাকা বলেই জানাচ্ছে স্টক গ্রো।

আরও পড়ুন: India Tour of South Africa: কলকাতার মতো ডারবানেও বৃষ্টি! মাথায় ট্রলি তুলেই ছুট ভারতীয়দের, রইল ভিডিয়ো

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.