PAKvsSA: ৩৪ বছর বয়সে টেস্ট অভিষেক, সাত উইকেট, কে এই দুরন্ত Spinner?

এই ম্যাচে পাকিস্তানের জয়ের থেকেও বেশি আলোচনা হল এক বাঁ-হাতি স্পিনারকে নিয়ে।

Updated By: Jan 29, 2021, 05:37 PM IST
PAKvsSA: ৩৪ বছর বয়সে টেস্ট অভিষেক, সাত উইকেট, কে এই দুরন্ত Spinner?

নিজস্ব প্রতিবেদন- তা হলে কি পাকিস্তান ক্রিকেটের নবজাগরণ হল! গত কয়েক বছরে পাকিস্তানের টেস্ট পারফরম্যান্স চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল PCB-র কাছে। কিন্তু এখন হয়তো দিন বদলেছে। সুদিন ফিরেছে পাকিস্তান ক্রিকেটে! সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার মতো কঠিন প্রতিদ্বন্দ্বীকে সাত উইকেটে হারিয়েছে পাকিস্তান। দুই ম্যাচের টেস্ট সিরিজে এগিয়ে গেল পাকিস্তান। তবে এই ম্যাচে পাকিস্তানের জয়ের থেকেও বেশি আলোচনা হল এক বাঁ-হাতি স্পিনারকে নিয়ে। তিনি নোমান আলি। ৩৪ বছর বয়সী এই স্পিনারের আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক হল। আর অভিষেক ম্যাচেই তিনি সবাইকে চমকে দিলেন।

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে প্রথম ইনিংসে দুই ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট পেলেন এই বর্ষীয়ান স্পিনার। এত বেশি বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া দ্বিতীয় ক্রিকেটার নোমান আলি (Nauman Ali)। এর আগে ১৯৪৯ সালে ৩৪ বছর ১৪৬ দিন বয়সী ফেন ক্রেসবলের অভিষেক হয়েছিল। নিউ জিল্যান্ডের সেই ক্রিকেটারও অভিষেক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন। 

আরও পড়ুন-  একটা সময় Local Train-এ যাতায়াত করতেন, আজ তিনি ভারতীয় দলের তারকা

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে যায় ২২০ রানে। পাকিস্তান করে ৩৭৮। প্রথম ইনিংসে ১৫৮ রানের লিড নিয়ে দাপট দেখাতে থাকে পাকিস্তান (Pakistan)। দ্বিতীয় ইনিংসে নোমানের দাপটে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয মাত্র ২৪৫ রানে। মাত্র ৮৮ রান টার্গেট ছিল পাকিস্তানের সামনে। তিন উইকেট হারিয়েই সেই রান তুলে নেয় পাকিস্তান। 

.