PIC | Neeraj Chopra: 'ওখানে সই করতে পারব না'! বুদাপেস্টে বিদেশিনীর প্রস্তাব ফিরিয়ে নায়ক নীরজ

Neeraj Chopra Refused To Sign On National Flag: শুধু ট্র্যাকেই নয়, ট্র্যাকের বাইরেও হৃদয় জিতলেন নীরজ চোপড়া। এমন এক কাণ্ড ঘটালেন, যার জন্য সবাই তাঁর প্রশংসা করছে।

Updated By: Aug 28, 2023, 06:06 PM IST
PIC | Neeraj Chopra: 'ওখানে সই করতে পারব না'! বুদাপেস্টে বিদেশিনীর প্রস্তাব ফিরিয়ে নায়ক নীরজ
সোশ্যালে হৃদয় জিতলেন নীরজ চোপড়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তখন গভীর রাত। ওই একটা নাগাদ। দেশের বহু মানুষ দু'চোখের পাতা এক করেননি। নিজেদের স্মার্টফোনে রেখেছিলেন চোখ। কারণ তাঁরা জানতেন নীরজ চোপড়া (Neeraj Chopra) ট্র্যাকে নামলেই তো রূপকথা লেখা হয়। মধ্য়রাতে হয়তো ফের হতে পারে বর্শামঙ্গল। হতাশ করেননি 'সোনার ছেলে'। প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championships Finals) সোনা জেতার ইতিহাস লিখলেন। তিনি। গর্বে ফের বুক ভরে যায় দেশের। কমনওয়েলথের সোনা জয়ী পাক জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিমকে (৮৭.৮২ মিটার) হারিয়ে নীরজ শেষ হাসি হেসেছেন। তাঁর বর্শা ৮৮.৭৭ মিটার দূরে গিয়ে পড়েছিল। এই দূরত্বে আর কারোর বর্শা পৌঁছতে পারেনি। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে নীরজের গলায় সোনার পদক ওঠে। আর সোনা জেতার পরেই নীরজ একাধিক কীর্তিতে সোশ্যাল মিডিয়ায় হৃদয় জয় করেছেন।

আরও পড়ুন: Neeraj Chopra-Arshad Nadeem: বুদাপেস্টে বর্শামঙ্গলে বিপুল ধনবর্ষা! কত টাকা পেলেন 'সোনা-রুপোর' থ্রোয়াররা?

নীরজকে এক হাঙ্গেরিয়ান ফ্যান এসে বলেছিলেন যে, ভারতের পতাকায় অটোগ্রাফ দিতে। তা শুনে নীরজ এমন এক কথা বলেছেন, যার জন্য তিনি সোশ্যাল মিডিয়ায় নায়ক হয়ে গিয়েছেন। নীরজ বলেন, 'সরি ম্যাম, ওখানে সই করতে পারব না। তাহলে আমার জাতীয় পতাকার অবমাননা হবে।' এরপর নীরজ সেই হাঙ্গেরিয়ানের টি-শার্টে সই করে দেন। ওই ফ্যানও বেজায় খুশি হয়েছেন। ক্রীড়া সাংবাদিক জোনাথন সেলভারাজ ছবি ট্যুইট করে ঘটনাটি জানিয়েছেন। গলায় পদক ঝুলিয়ে নীরজ বলেন, 'ভারতবাসীকে আমি ধন্যবাদ বলব। আমার জন্য রাত জেগে আপনারা সমর্থন করেছেন। অনেক অনেক ধন্যবাদ। এই পদক পুরো দেশের জন্য়। অলিম্পিক্স চ্য়াম্পিয়ন হয়েছিলাম, এখন বিশ্বচ্যাম্পিয়ন হলাম। আমি যা খুশি তাই করতে পারি। আপনারাও স্ব-স্ব ক্ষেত্রে এভাবেই পরিশ্রম করে যান। বিশ্বে আমাদের খ্যাতি অর্জন করতে হবে।'

নীরজের সঙ্গে অভিনব বিন্দ্রা জড়িয়ে রয়েছেন ভীষণ ভাবে। বিন্দ্রা ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা পান। ১২ বছর পর ফের নীরজ সেই নজির গড়েছেন ২০২০ টোকিও অলিম্পিক্সে। ব্যক্তিগত দক্ষতায় 'বর্শা'মঙ্গলে দেশকে দিয়েছিলেন সোনা। এই দেশে মাত্র দু'জন অ্যাথলিটই ব্য়ক্তিগত দক্ষতায় অলিম্পিক্সে সোনা জিতেছেন। আরও একবার বিন্দ্রার আসনেই বসলেন নীরজ। কারণ বিন্দ্রার পর নীরজই একমাত্র ভারতীয় অ্যাথলিট যিনি অলিম্পিক্স ও বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। এশিয়াড, কমনওয়েলথ, অলিম্পিক্স, ডায়মন্ড লিগের পর এবার বিশ্বচ্যাম্পিয়নশপে সোনা এল নীরজের। তিনিই যে সর্বকালের সেরা অ্যাথলিট, তা নিয়ে আর কোনও সন্দেহ নেই। এশিয়ান চ্য়াম্পিয়নশিপ ও দক্ষিণ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও কিন্তু রয়েছে নীরজের সোনা।

আরও পড়ুন: WATCH | Neeraj Chopra: বৈরিতা মুছে বন্ধুতা! নীরজের তেরঙা আশ্রয় পাক প্রতিদ্বন্দ্বীকে, হৃদয় গলল দুই দেশের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.