WATCH | Neeraj Chopra: বুদাপেস্টে নীরজের বর্শামঙ্গলে ইতিহাস! দেশের 'সোনার ছেলে' এখন বিশ্বচ্যাম্পিয়ন

Neeraj Chopra wins historic World Athletics Championships javelin Gold medal: প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্য়াম্পিয়নশিপ জিতলেন নীরজ চোপড়া। হাসতে হাসতে আবারও লিখে ফেললেন ইতিহাস। নীরজ...নীরজ...শব্দব্রহ্ম  চলবে এখন...

Updated By: Aug 28, 2023, 01:06 PM IST
WATCH | Neeraj Chopra: বুদাপেস্টে নীরজের বর্শামঙ্গলে ইতিহাস! দেশের 'সোনার ছেলে' এখন বিশ্বচ্যাম্পিয়ন
সোনার পদক হাতে নিয়ে নীরজের বিশ্বজয়ের হাসি মুখে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অপ্রতিরোধ্য নীরজ চোপড়া (Neeraj Chopra)! কে থামাবে দেশের 'সোনার ছেলে'কে! যা হওয়ার ছিল, ঠিক সেটাই হল। হাঙ্গেরির রাজধানী বুডাপেস্টে শেষ হাসি হাসলেন সেই নীরজ। প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championships Finals) সোনা জেতার ইতিহাস লিখলেন। গোটা দেশ অপেক্ষায় ছিল কখন আসবে সেই মাহেন্দ্রক্ষণ। হতাশ করলেন না টোকিও অলিম্পিক্সের সোনাজয়ী। তাঁর জ্য়াভলিন ফের একবার দেশকে গর্বিত করল।

নীরজ দেখিয়ে দিলেন, তিনি ট্র্যাকে নামেন রেকর্ড করার জন্যই। সোনা জেতাটাকে জল-ভাতে পরিণত করে ফেলেছেন নীরজ। পানিপথের বাসিন্দার জন্যই নতুন করে লেখা হচ্ছে দেশের খেলার ছঠিক ইতিহাস। ১২ জনের ফাইনালে নীরজ শুরুটা করেছিলেন ফাউল দিয়ে ঠিকই, কিন্তু তাতে কী! তাঁর দ্বিতীয় থ্রো ৮৮.১৭ মিটার অতিক্রম করে যায়। বাকি ১১ জন চেষ্টা করেও সেই দূরত্ব অতিক্রম করে জ্যাভলিন পাঠাতে পারলেন না। সোনার পদক নীরজের গলাতেই উঠল।নীরজের এদিন থ্রোগুলি ৮৮.১৭ মিটার, ৮৬.২৩ মিটার, ৮৪.৬৪ মিটার, ৮৭.৭৩ মিটার ও ৮৩.৯৮ মিটার অতিক্রম করে। গত শুক্রবার নীরজ এক থ্রোয়ে দুই কীর্তি স্থাপন করেছিলেন। যোগ্য়তা অর্জন পর্বে নীরজ ৮৮.৭৭ মিটার দূরে ছুড়েছিলেন তাঁর জ্যাভলিন। স্রেফ এক থ্রোয়ে  পা রেখেছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে , হাতে পান প্যারিস অলিম্পিক্সের টিকিট।

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: অবশেষে 'অপরাজেয়' মুম্বই বধ! ইতিহাস বদলে ভাগ্যের চাকা ঘুরল, সেমিফাইনালে মেরিনার্স

 

ফাইনালে শুধু নীরজ একাই ইতিহাস লিখলেন না। বলা চলে ভারতীয় অ্যাথলেটিক্সের রেড লেটার ডে হয়ে থাকল। ফাইনালে নীরজের সঙ্গে লড়েছেন ভারতেরই কিশোর জেনা (৮৪.৭৭ মিটার) ও ডিপি মানু (৮৪.১৪ মিটার)। তাঁরা পাঁচ এবং ছয় নম্বরে শেষ করলেন। অতীতে কোনও বিশ্বচ্যাম্পিয়নশিপের ইভেন্টে তিন ভারতীয় প্রথম আটে শেষ করেননি। যা সত্য়িই রেকর্ড। এদিন দুয়ে শেষ করলেন কমনওয়েলথের সোনা জয়ী পাক জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম (৮৭.৮২ মিটার)। মরসুমের সেরা থ্রো করে তিনি জিতলেন রুপো। ব্রোঞ্জ এল চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেজের (৮৬.৬৭ মিটার)।

নীরজের সঙ্গে অভিনব বিন্দ্রা জড়িয়ে রয়েছেন ভীষণ ভাবে। বিন্দ্রা ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা পান। ১২ বছর পর ফের নীরজ সেই নজির গড়েছেন ২০২০ টোকিও অলিম্পিক্সে। ব্যক্তিগত দক্ষতায় 'বর্শা'মঙ্গলে দেশকে দিয়েছিলেন সোনা। এই দেশে মাত্র দু'জন অ্যাথলিটই ব্য়ক্তিগত দক্ষতায় অলিম্পিক্সে সোনা জিতেছেন। আরও একবার বিন্দ্রার আসনেই বসলেন নীরজ। কারণ বিন্দ্রার পর নীরজই একমাত্র ভারতীয় অ্যাথলিট যিনি অলিম্পিক্স ও বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। এশিয়াড, কমনওয়েলথ, অলিম্পিক্স, ডায়মন্ড লিগের পর এবার বিশ্বচ্যাম্পিয়নশপে সোনা এল নীরজের। তিনিই যে সর্বকালের সেরা অ্যাথলিট, তা নিয়ে আর কোনও সন্দেহ নেই। এশিয়ান চ্য়াম্পিয়নশিপ ও দক্ষিণ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও কিন্তু রয়েছে নীরজের সোনা।

IND vs PAK | Asia Cup 2023: এখন বিশ্বের এক নম্বর দল পাকিস্তান! মহাযুদ্ধের আগে বাবরের মুখে চরম প্রতিদ্বন্দ্বিতার কথা

 

.