আফ্রিদির দুই ছক্কায় এশিয়া কাপ থেকে কার্যত `ছুটি` ভারতের

এশিয়া কাপে পাকিস্তানের কাছে রুদ্ধশ্বাস ম্যাচে হারল ভারত। শেষ ওভারে দু বল বাকি থাকতে শাহিদ আফ্রিদির জোড়া ছক্কায় ভারত হারল এক উইকেটে। এই ম্যাচে হারায় এবারের এশিয়া কাপ থেকে কার্যত বিদায় নিল ভারত।

Updated By: Mar 2, 2014, 10:33 PM IST

-----------------------------------------------

ভারত--২৪৫/৮ । পাকিস্তান-২৪৯/৯ (৪৯.৪ ওভারে)
ম্যাচের সেরা-মহম্মদ হাফিজ।

শেষ ওভারে পরপর দু বলে দুটো ছক্কা হাঁকিয়ে এশিয়া কাপে ভারতের অভিযানে কার্যত দাঁড়ি টেনে দিলেন শাহিদ আফ্রিদি।

মীরপুরে এশিয়া কাপে পাকিস্তানের কাছে রুদ্ধশ্বাস ম্যাচে হারল ভারত। শেষ ওভারে দু বল বাকি থাকতে শাহিদ আফ্রিদির জোড়া ছক্কায় ভারত হারল এক উইকেটে। এই ম্যাচে হারায় এবারের এশিয়া কাপ থেকে কার্যত বিদায় নিল ভারত।

জয় থেকে যখন ১৩ রান দূরে পাকিস্তান তখন পাকিস্তান তাদের নবম উইকেট হারায়। শেষ পাঁচ বলে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ১৩ রান। অশ্বিনের বলে সিঙ্গলস নিয়ে আফ্রিদিকে স্ট্রাইক দেন ১১ নম্বরে নামা জুনেইদ খান। এরপর পরপর দুবলে আফ্রিদি দুটো ছক্কা হাঁকিয়ে দলকে নাটকীয় কায়দায় জয় এনে দেন। শেষ পর্যন্ত স্নায়ুর লড়াইয়ে হারতে হল ভারতকে।

পেন্ডুলামের কাঁটার মত একেবার এপক্ষ-একবার ওপক্ষের কাছে ঢলে পড়ছিল ম্যাচ। ভারতের ইনিংসের মতই পাকিস্তানেরও ঘনঘন উইকেট পড়ছিল। কিন্তু মহম্মদ হাফিজ আবার সহজেই দলকে জয়ের রাস্তায় নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ এভাবে ম্যাড়ম্যাড়েভাবে শেষ হতে পারে না। তাই হয়তো নাটকীয় মোড় নিল হাফিজ, শোয়েবের আউটের পর। ৪ উইকেটে ২০০ থেকে ৬ উইকেটে হয়ে ২০৩ যায়। গুল আসার পর ফের ম্যাচের ফের পালা বদল। ৪৯ তম ওভারে এসে ভারতের পালা ম্যাচ নিয়ে আসেন ভুবনেশ্বর কুমার। সেই ওভারে ভুবনেশ্বর তুলে নেন গুল, তালেকে। কিন্তু শেষরক্ষা হল না। অশ্বিনের শেষ ওভারের প্রথম বলে উইকেটের পরেও আফ্রিদি ম্যাচ ঘুরিয়ে দিলেন।

প্রথমে ব্যাট করে ভারত করে ২৪৫ রান৷ শুরুতে পরপর উইকেট খুইয়ে চাপে থাকলেও স্লগ ওভারে রানের গতি বাড়িয়ে দলকে কিছুটা সম্মানজনক অবস্থায় নিয়ে যান জাডেজা-রাইডু। রবীন্দ্র জাডেজা ৪৯ বলে ৫২ রানে অপরাজিত থাকেন৷ দলকে দু’শোর গণ্ডি পার করিয়ে অম্বাতি রাইডু ৫৮ রানে আউট হন৷ ধাওয়ান, কোহলি, রাহানেরা ব্যর্থ৷ ওপেনার রোহিত ৫৬ রানে ফেরার পর খেই হারিয়ে ফেলে ভারত৷ ৩ উইকেট তুলে পাক বোলিংয়ে উজ্জ্বল সৈয়দ আজমল৷ জোড়া উইকেট পান তালহা এবং হাফিজ৷

.