ভারতীয় ক্রিকেটে প্রতিভার অভাব: রাহুল দ্রাবিড়

Last Updated: Tuesday, December 11, 2012 - 12:13

পরপর দু`টি টেস্টে শোচনীয় পরাজয়ের পর থেকেই বহু সমালোচনায় বিদ্ধ হচ্ছে ধোনি বাহিনী। ক্রিকেটারদের সাম্প্রতিক ফর্ম, নিষ্ঠা, খেলোয়াড়ি মানসিকতা নিয়ে তীব্র কাটাছেঁড়া চলছে সব মহলেই। এর মধ্যেই ভারতীয় ক্রিকেটারদের প্রতিভা নিয়েই প্রশ্ন তুললেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়।
ক্রিকেট মহলের একাংশের বক্তব্য আইপিএলের ফলে সহজে প্রচুর অর্থ উপার্জন ভারতের উঠতি ক্রিকেটারদের মানসিকতা বদলে দিয়েছে। সবাইকে অগ্রাহ্য করার প্রবণতাও তাঁদের মধ্যে দেখা যাচ্ছে। তবে রাহুল দ্রাবিড়ের মতে এটা মূল সমস্যার একটা দিক মাত্র। একটি বেসরকারি সংবাদমাধ্যমের ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে দ্রাবিড় জানান শুধু আইপিএল নয়, দক্ষতার অভাবেই ভুগছে বর্তমান ভারতীয় ক্রিকেট। আর সেটাই তাঁকে অনেক বেশি ভাবিয়ে তুলছে।
``ঘরোয়া ক্রিকেট থেকে এমন কেউ উঠে আসছেন না যিনি ভবিষ্যতে বিশ্ব ক্রিকেটে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন। শুধু তাই নয় যে স্পিন এক সময় আমাদের শক্তি ছিল সেখানেও ক্রমশ দুর্বল হয়ে পড়ছি,`` যথেষ্ট উদ্বেগের সঙ্গে জানিয়েছেন দ্রাবিড়।
তবে শুধু উদ্বেগ প্রকাশ করেই থামেননি টেস্ট ক্রিকেটে ১৩,৩২২ রানের মালিক। ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাঠে দু`টি টেস্ট পরাজয় নিয়েও নিজের বিরক্তি লুকিয়ে রাখেননি তিনি। ওয়াংখেড়ের স্পিনিং ট্র্যাক আর ইডেনের যথার্থ ব্যাটিং পিচ থাকা সত্ত্বেও শুধুমাত্র লড়াকু মানসিকতার অভাবেই ভারতকে হারতে হয়েছে বলে মনে করছেন তিনি।
টিম ইন্ডিয়ার ফিল্ডিং নিয়েও অসন্তোষ প্রকাশ করেন দ্রাবিড়। তাঁর মতে ``আমরা হয়ত রানের দাবি করতে পারি না, কিন্তু খেলার প্রতি দায়বদ্ধতা এবং ১০০ শতাংশ চেষ্টার দাবি করতেই পারি।``
একটা সফল দল তখনই তৈরি হয় যখন তার প্রতিটি খেলোয়াড় ঐক্যবদ্ধ ভাবে জেতার চেষ্টা করে। আর মূলত এইখানেই ইংল্যান্ড ভারতকে টেক্কা দিয়ে গেছে বলে মনে করেন একদা ভারতীয় ক্রিকেটের মিস্টার ডিপেন্ডেবল।
নাগপুর টেস্টের পরিণতি যাই হোক না কেন ভারতীয় ক্রিকেটারদের এই সিরিজ থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন কর্নাটকের এই ক্রিকেটার। তার সঙ্গে সঙ্গেই ভারতীয় বোর্ডকে পরোক্ষ বার্তা দিয়ে তিনি বলেছেন ``কী ভাবে টেস্ট ক্রিকেটের জন্য সঠিক মানসিকতা, টেকনিক আর প্রতিভার নতুন মুখ তুলে আনা যায় তা নিয়ে এখনই সচেষ্ট হওয়া উচিত। তার জন্য ভারতীয় `এ` দলের আরও বেশি ট্যুরের প্রয়োজন আছে।`` শুধুমাত্র সঠিক পরিকল্পনাই ভারতকে টেস্টের এক নম্বর জায়গা ফিরিয়ে দিতে পারবে বলে মনে করেন তিনি।



First Published: Tuesday, December 11, 2012 - 12:13


comments powered by Disqus