R Ashwin-Ravindra Jadeja | WI vs IND: জুটিতে লুটি, দুই রবির যুগলবন্দিতে মাইলস্টোন, এবার ১০০-র মঞ্চে ৫০০!

Ravichandran Ashwin And Ravindra Jadeja Pick Up 500 Wickets Together: রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা, লাল বলের ক্রিকেটে ভারতের অন্যতম দুই সেরা যোদ্ধা। এবার তাঁরা একত্রে লিখে ফেললেন ইতিহাস।

Updated By: Jul 24, 2023, 02:38 PM IST
R Ashwin-Ravindra Jadeja | WI vs IND: জুটিতে লুটি, দুই রবির যুগলবন্দিতে মাইলস্টোন, এবার ১০০-র মঞ্চে ৫০০!
অশ্বিন-জাদেজার জুটি কামাল করলেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা (R Ashwin and Ravindra Jadeja) একত্রে অনন্য মাইলস্টোন গড়লেন টেস্ট ক্রিকেটে। ত্রিনিদাদের কুইন'স পার্ক ওভালে, ভারত-ওয়েস্ট ইন্ডিজের চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজের, দ্বিতীয় তথা শেষ টেস্টের চতু্র্থ দিনে দেশের দুই রবি ইতিহাস লিখলেন। দুই স্পিনার একত্রে তুলে নিলেন ৫০০ টেস্ট উইকেট। অতীতে অনিল কুম্বলে ও হরভজন সিংয়ের (Anil Kumble and Harbhajan Singh) একত্রে ৫০০ টেস্ট উইকেট নিয়েছিলেন। চতুর্থ দিনের ফাইনাল সেশনে চেন্নাইয়ের স্পিনার তুলে নিয়েছেন দুই উইকেট। অশ্বিন-জাদেজা একসঙ্গে খেলছেন ৪৯ নম্বর টেস্ট। এই ৫০০-র মধ্যে অশ্বিনের রয়েছে ২৭৪টি উইকেট। জাদেজার রয়েছে ২২৬টি উইকেট। দেশের দুই মহারথী ভারতের জন্য একসঙ্গে ৩২ বার নিয়েছেন পাঁচ উইকেট ও আটবার ১০ উইকেট। অশ্বিন স্পিনার হিসেবে জাদেজার থেকে এগিয়েই থাকবেন, তবে অনেক ক্ষেত্রেই অশ্বিনের জায়গায় জাদেজাকে দলে প্রাধান্য দেওয়া হয় তাঁর ব্যাটিং দক্ষতার জন্য়। কারণ জাদেজা একজন দুরন্ত ব্যাটারও।

আরও পড়ুন: Rohit Sharma | WI vs IND: অতীতে কেউ করতে পারেননি এই কাজ! ইতিহাস লিখলেন ভারত অধিনায়ক

একসঙ্গে ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট নিয়েছেন:
অনিল কুম্বলে (২৮১) ও হরভজন সিং (২২০) একত্রে ৫৪ টেস্ট খেলে নিয়েছেন ৫০১ উইকেট
আর অশ্বিন (২৭৪) ও রবীন্দ্র জাদেজা (২২৬) একত্রে ৪৯ টেস্ট খেলতে নেমে নিলেন ৫০০ উইকেট
বিষেণ সিং বেদী (১৮৪) ও বিএস চন্দ্রশেখর (১৮৪) একত্রে ৪২ টেস্ট খেলে নিয়েছেন ৩৬৮ উইকেট
বিএস চন্দ্রশেখর ও এরাপল্লী প্রসন্ন একত্রে ৪৩ টেস্টে নিয়েছেন ৩৩১ উইকেট

 
ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ঐতিহাসিক ১০০ তম টেস্ট চলছে। আর এই টেস্টেই অশ্বিন-জাদেজা লিখলেন অনন্য ইতিহাস। প্রথম ইনিংসে ভারত ৪৩৮ রান করেছিল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২৫৫ রানে অলআউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ভারত ২ উইকেটে ১৮১ রান করে ডিক্লেয়ার করেছে। ত্রিনিদাদ টেস্ট জয়ের জন্য উইন্ডিজের টার্গেট এখন ৩৬৫ রান। চতুর্থ দিনের শেষে ব্রেথওয়েটের দল ৭৬ রান তুলতে গিয়ে ২ উইকেট হারিয়ে ফেলেছে। তাঁদের প্রয়োজন আর ২৮৯ রান। ভারতের দরকার আর আট উইকেট।

আরও পড়ুন:India vs West Indies: টার্গেট ৩৬৫! সহজ জয় পাবে ভারত, নাকি বাদ সাধবে বৃষ্টি?

.